হরিঢালী-মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান ফটকে প্রতিষ্ঠার নাম নিয়ে উত্তাল স্কুল ক্যাম্পাস: পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ মোতায়েন

প্রকাশিত: ১১:২২ পূর্বাহ্ণ, আগস্ট ৩০, ২০১৯ | আপডেট: ১১:২২:পূর্বাহ্ণ, আগস্ট ৩০, ২০১৯

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি :
খুলনা জেলা পাইকগাছা উপজেলার হরিঢালী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান ফটকে প্রতিষ্ঠার নামসহ স্কুলের নানা অব্যবস্থাপনার বিষয় নিয়ে শির্ক্ষাথীরা আন্দোলনে নেমেছে। বুধবার সকাল থেকে তারা ক্লাস বর্জন করে স্কুল মাঠ, প্রধান শিক্ষকের অফিস কক্ষের সামনে ও প্রধান সড়কে অবস্থান নেই। এক পর্যায় আন্দোলনের মুখে প্রধান শিক্ষক অবরুদ্ধ হয়ে পড়ে। খবর পেয়ে থানা ও স্থানীয় ফাঁড়ি পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
সূত্রমতে জানাযায়, ইংরেজ শ্বাসন আমলে হরিঢালী ইউনিয়নের বিনোদ বিহারী মজুমদার ১৯২৭ সালে কায়েম সরদার ও ফাকের সরদারের কাজ থেকে জমি নিয়ে স্কুলটি প্রতিষ্ঠা পূর্বক কার্যক্রম শুরু করেন। এরপর ১৯৪২ থেকে ৪৭ সালে দেশ ভাগের সময় স্কুলটি বন্ধ হয়ে যায়। তখন একই ইউনিয়নের নোয়াকাটী গ্রামের আলহাজ্ব ছেপের উদ্দিন সরদার নিজ অর্থায়নে স্কুলটি আবার ১৯৫৮ সালে পুনঃপ্রতিষ্ঠা করেন। আর দীর্ঘ ৬১ বছর যাবৎ স্কুলটিতে আশপাশ এলাকার দরিদ্র ও মধ্যেবিত্ত শিক্ষার্থীদের সন্ময়ে স্কুলের পাঠদানসহ সার্বিক কার্যক্রম সুনামের সহিত চলে আসছে। সম্প্রতি শিক্ষার্থীরা সদ্য নির্মিত গেটে প্রতিষ্ঠাতার নাম না থাকাসহ শ্রেণী কক্ষে ফ্যান সংকট, পরীক্ষায় অতিরিক্তি ফিস আদায়, খেলার মাঠ সংস্কার ও স্কুলের নানা অব্যবস্থাপনার বিষয় নিয়ে বেশ কিছুদিন যাবৎ বিদ্যালয়ের শিক্ষকসহ পরিচালনা পরিষদ সংশ্লিষ্টদের কাছে দাবী করে আসছিল। এমতাবস্থায় সদ্য নির্মিত স্কুলের প্রধান প্রবেশদ্বার ১লা আগষ্ট উদ্ধোধন করেন বর্তমান স্কুল পরিচালনা পরিষদের সভাপতি শেখ বেনজীর আহমেদ বাচ্চু। এদিকে বিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে নির্মিত প্রধান গেটের একপাশে উদ্ধোধন ও অন্যপাশে পরিচালনা পরিষদের ব্যবস্থাপনায় প্রকল্প বাস্তবায়ন কমিটির নাম ফলক পিলারে স্থাপন করেন। এরপর বিষয়টি স্কুলের শিক্ষার্থীদের পাশাপাশি এলাকাবাসীর নজরে আসলে তাদের মাঝে ক্ষোভের দানা বাধে। এরই প্রেক্ষিতে বুধবার সকালে বিদ্যালয়ের শিক্ষার্থীরা বিভিন্ন দাবীতে ক্লাস ছেড়ে পাইকগাছা-খুলনা প্রধান সড়কে নেমে পড়ে। এক পর্যায় তারা দল বেধেঁ তাদের দাবীকৃত স্লোগান দিতে থাকে। এসময় তাদের শ্লোগানে পুরো স্কুল ক্যাম্পাসসহ আশপাশের এলাকায় উত্তাপ ছড়িয়ে পড়ে। আন্দোলনে মুখে তারা প্রধান শিক্ষকের অফিস রুমের সামনে অবস্থান নিলে এক প্রকার অবরুদ্ধ হয়ে পড়েন প্রধান শিক্ষকসহ অন্যান্যরা। তাৎক্ষণিক খবর পেয়ে থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সর্বশেষ ঘটনায় পাইকগাছা থানা অফিসার ইনচার্জ মোঃ এমদাদুল হক শেখ ও প্রধান শিক্ষক স্বপন বিশ্বাসসহ পরিচালনা পরিষদের সদস্যরা ছাত্র-ছাত্রীদের বিভিন্ন দাবী নিয়ে ছাত্র নেতৃবৃন্দের সাথে কথা বলেছেন। পাশাপাশি তাদের দাবী মেনে নেওয়ার বিষয় আশ্বস্থ করেছেন। ঘটনার সার্বিক বিষয় সম্পর্কে জানতে চাইলে হরিঢালী ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্বপন কুমার বিশ্বাস বলেন, ছাত্র-ছাত্রীদের দাবীর প্রেক্ষিতে তাদের দাবীর বিষয় ম্যানেজিং কমিটির সভায় উত্থাপন করা হবে। এছাড়া শিক্ষার্থীদের অনেক দাবী পুরোনে ইতিমধ্যে কার্যক্রম শুরু হয়েছে। তবে মেইন গেটে প্রতিষ্ঠাতার নাম না থাকার কারণ জানতে চাইলে বলেন, এক প্রতিষ্ঠানে দু’জন প্রতিষ্ঠাতা হওয়ায় তাদের নাম মেইন গেটে দেওয়া সম্ভব হয়নি। কিন্তু অফিস কক্ষে প্রতিষ্ঠাকাল হতে প্রধান শিক্ষকবৃন্দের কার্যকাল সাইনবোর্ডের তালিকায় প্রতিষ্ঠাতাদের নাম রাখা হয়েছে। এমনকি পুনঃপ্রতিষ্ঠাতার একটি এ্যলবাম ছবি বাঁধানো রয়েছে।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

 

 

 

সুন্দরবনটাইমস.কম/আমিনুল ইসলাম বজলু/পাইকগাছা


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক