পল্লী চেতনা আপেল প্রকল্পের মিশ্রচাষ বিষয়ক প্রশিক্ষণ

প্রকাশিত: ১০:৩৭ অপরাহ্ণ, মার্চ ১২, ২০২০ | আপডেট: ১০:৩৭:অপরাহ্ণ, মার্চ ১২, ২০২০

পল্লী চেতনা আপেল প্রকল্পের মিশ্রচাষ বিষয়ক প্রশিক্ষণ

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

নিজস্ব প্রতিবেদক, আশাশুনি(সাতক্ষীরা):
ইউকে এইড এর অর্থায়নে এবং মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় পল্লী চেতনা কর্তৃক বাস্তবায়িত আপেল প্রকল্পের আওতায় মিশ্রচাষ বিষয়ক দু’দিনের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। ১২ মার্চ পল্লী চেতনা নারী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রে এপ্রশিক্ষণ শেষ হয়েছে।
সংস্থ্ার প্রকল্প সমন্বয়কারী আকমল হুদা বাবুলের সভাপতিত্বে ১১ মার্চ পল্লী চেতনা নারী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র, জোড়দিয়া, ব্যাংদহা, সাতক্ষীরায় আশাশুনি ও সদর উপজেলার ভূমিহীন বিভিন্ন প্রান্তিক দলের ৩০ জন সুবিধাভোগী সদস্যদের সমন্বয়ে মিশ্রচাষ বিষয়ক প্রশিক্ষণ উদ্বোধন করা হয়। প্রকল্প সমন্বয়কারী আকমল হুদা বাবুল স্বাগত বক্তব্যে প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্যসহ প্রশিক্ষণের বিভিন্ন বিষয় তুলে ধরেন। প্রশিক্ষক ছিলেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা, সাতক্ষীরা সদর কিরন্ময় সরকার। কোর্স সহযোগী ছিলেন, ফাইন্যান্স এন্ড এ্যডমিন অফিসার পরিমল কুমার ঢালী।

আশাশুনিতে মোবাইল কোর্টে জেল ও জরিামানা

আশাশুনিতে মোবাইল কোর্ট পরিচালনা করে অবৈধ ভাবে বালু উত্তোলন কাজের সাথে জড়িত থাকার অপরাধে একজনকে জেল ও অপরজনকে জরিমানা প্রদান করা হয়েছে। বুধবার বিকালে উপজেলার প্রতাপনগরে আদালত পরিচালনা করা হয়।
উপজেলা নির্বাহী অফিসার ও বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মীর আলিফ রেজা প্রতাপনগর ইউনিয়নের কল্যানপুরে মোবাইল কোর্ট পরিচালনা করেন। এসময় ভূমি থেকে অবৈধ ভাবে বালি উত্তোলন করার অপরাধে বালুমহল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৫/১ ধারায় কলিমাখালী গ্রামের নূর আলি মোড়লের পুত্র হাসান মোড়লকে ২০ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়। একই সাথে জমির মালিক কল্যানপুর গ্রামের ইমান আলি গাজীর পুত্র সাহেব আলিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় এসআই মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

আশাশুনিতে পরিচ্ছন্নতা কার্যক্রমের উদ্বোধন

আশাশুনিতে ‘পরিচ্ছন্ন গ্রাম পরিচ্ছন্ন শহর’ কর্মসূচির আওতায় দেশব্যাপী পরিচ্ছন্নতা কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে এ উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।
মুজিববর্ষ ২০২০ উদযাপন উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে কর্মসূচির আওতায় দেশব্যাপী পরিচ্ছন্নতা কার্যক্রমের শুভ উদ্বোধন করেছেন। উদ্বোধনী অনুষ্ঠান বড় পর্দার মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হয়। উদ্বোধন কার্যক্রম শেষে উপজেলা নির্বাহী অফিসারের সভাপতিত্বে আলোচনা রাখেন ও উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সুদেষ্ণা সরকার, পুলিশ পরিদর্শক (ওসি) মোঃ আব্দুস সালাম, উপজেলা প্রকৌশলী আক্তার হোসেন, সমবায় অফিসার করিমুল হক, যুব উন্নয়ন কর্মকর্তা আজিজুল হক, প্রোগ্রামার আক্তার ফারুক বিল্লাহ, আনুলিয়া ইউপি চেয়ারম্যান আলমগীর আলম রিটন, কুল্যা ইউপি চেয়ারম্যান আব্দুল বাছেত আল হারুন চৌধুরী প্রমুখ।

বুধহাটায় বালুবাহী ট্রাক খাদে

আশাশুনিতে বালুবাহী ট্রাকের চাকা দেবে গিয়ে খাদে পড়ার ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার সকালে আশাশুনি টু বুধহাটা সড়কের মহেশ্বরকাটি সংলগ্ন স্থানে এ ঘটনা ঘটে।
রাজবাড়ি জেলার পাকসিয়া থেকে বালু নিয়ে যশোর ট ১১-৫১৫০ নং বালুবাহী ট্রাক আশাশুনি আসছিল। ট্রাকটি সংস্কারাধীন সড়কের পাশের নরম মাটিতে ভারী ট্রাকের চাকা দেবে গিয়ে মৎস্য ঘেরের মধ্যে উল্টে পড়ে। স্থানীয়রা দ্রুত চালক ও হেলপারকে উদ্ধার করে। পরে কপিকল দিয়ে ঘেরের খাদে পড়া দুর্ঘটনা কবলিত ট্রাকটি উদ্ধার করা হয়।

আশাশুনিতে পুলিশের অভিযানে গ্রেফতার

আশাশুনিতে পুলিশের অভিযানে গ্রেফতার ৬

আশাশুনি থানা পুলিশ অভিযান চালিয়ে ৬ আসামীকে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃতদের বৃহস্পতিবার সকালে আদালতে প্রেরন করা হয়েছে।
আশাশুনি থানার অফিসার ইনচার্জ আবদুস সালামের নেতৃত্বে এসআই জাহাঙ্গীর হোসেন অভিযান চালিয়ে নিয়মিত ০৮(৩)২০২০ মামলার আসামী কচুয়া গ্রামের করিম বক্স সরদারের ছেলে আনিছুর রহমানকে এবং আনিছুর রহমানের স্ত্রী নাইমা ওরফে রাহিমা খাতুনকে গ্রেফতার করেন। এসআই ফকির জুয়েল রানা নিয়মিত মামলা ০৫(৩)২০২০ এর আসামী মাদারীপুর উপজেলার ডাসার গ্রামের মৃত সৈয়দ আব্দুল রশিদ ছেলে আবির হোসেনকে ও আশরাফ হোসেনকে এবং কন্যা রওশনারা আঁখিকে খানজাহান আলী থানার শিরোমনি এলাকা থেকে এবং কুড়িকাহুনিয়া গ্রামের আমজাদ হোসেন গাজীর ছেলে সবুজ হোসেনকে প্রতাপনগর হাইস্কুল মোড় থেকে গ্রেফতার করা হয়।

আশাশুনিতে সাব ক্লাস্টার ট্রেনিং অনুষ্ঠিত

আশাশুনিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অংশগ্রহনে সাব ক্লাস্টার ট্রেনিং অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সদরের সবদালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ট্রেনিং অনুষ্ঠিত হয়।
উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে সবদলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাড়িভাঙ্গা সরঃ প্রাঃ বিদ্যালয়, নাটানা সরঃ প্রাঃ বিদ্যালয় ও বড় দুর্গাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ অংশ নেন। প্রশিক্ষণ প্রদান করেন, সহকারী উপজেলা শিক্ষা অফিসার মোঃ আব্দুর রকিব। অনুষ্ঠানে প্রধান শিক্ষক আলহাজ¦ আছাদুল হক, দীপক কুমার মল্লিক, শরিফা খাতুন ও সীমা রানী মল্লিক প্রমুখ আলোচনা রাখেন। অনুষ্ঠানে পাঠ পরিকল্পনা, মূল্যায়ন কৌশল এবং নৈতিকতা ও শিষ্টাচার নিয়ে আলোচনা করা হয়।

বুধহাটায় বাড়িতে হামলা চালিয়ে লুটপাট, আহত ২

আশাশুনি উপজেলার বুধহাটায় দিবালোকে বসত বাড়িতে হামলা চালিয়ে ভাংচুর, লুটপাট ও বাড়ির লোকজনকে হত্যার চেষ্টা চালিয়ে গুরুতর জখমের অভিযোগ পাওয়া গেছে। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। থানায় লিখিত এজাহার দাখিল করা হয়েছে।
বুধহাটা গ্রামের মৃত আক্কাজ আলি সরদারের পুত্র আঃ রহিম বাদী হয়ে দাখিলকৃত ইজাহারে প্রকাশ, একই গ্রামের সবদার আলি সরদারের পুত্র বকুল, নাজমুল হোসেন কেটন, আঙ্গুর, মৃত আক্কাজ সরদারের পুত্র সবদার আলি, মৃত মহিউদ্দিন সরদারের পুত্র আরিফুল ১১ মার্চ সকাল ৬.৩০ টার দিকে বাদির কন্যা নার্গিস খাতুনের বাড়িতে ঢুকে বাদিকে খুজতে থাকে। এসময় আব্দুল্লাহ সানার পুত্র আছিয়া খাতুন উর্মি ঘর থেকে বেরিয়ে বলে নানা তাদের বাড়িতে নেই। তখন বকুল দিং বলে, ভিটার মধ্যে তাদের জায়গা আছে, ৫ লক্ষ টাকা না দিলে বাড়ি ছেড়ে দিতে হবে। কথা কাটাকাটির এক পর্যায়ে তারা উর্মির উপর হামলা চালিয়ে রক্তাক্ত জখম করে ও শ^াসরোধ করে হত্যার চেষ্টা করে। রহিমের স্ত্রী ছায়রা খাতুন ঠেকাতে গেলে তাকেও মারপিট করে রক্তাক্ত জখম করা হয়। এসময় হামলাকারীরা ঘরের আলমারি ভেঙ্গে নগদ ৫০ হাজার টাকা, ১ লক্ষ ৭০ হাজার টাকার মালামাল লুটকরে এবং ভাংচুরের মাধ্যমে লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি করে। স্বাক্ষীরা ঘটনাস্থানে গেলে হুমকী ধামকী দিয়ে চলে যায়। গুরুতর আহত উর্মি ও ছায়রাকে আশাশুনি হাসপাতালে ভর্তির পর অবস্থার অবনতি ঘটায় সাতক্ষীরা সদর হাসপাতালে রেফার করা হয়েছে।

আশাশুনিতে মুজিববর্ষে ৪ দলীয় ফুটবল টুর্ণামেন্টের দ্বিতীয় খেলায় তেতুলিয়ার জয়লাভ

আশাশুনিতে মুজিববর্ষ উপলক্ষে আয়োজিত ৪ দলীয় ফুটবল টুর্ণমেন্টের দ্বিতীয় খেলা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকালে আশাশুনি সরকারি মাধ্যমিক বিদ্যালয় মাঠে এখেলা অনুষ্ঠিত হয়।
খেলায় কাসিবাটি সম্মিলিত যুব সংঘ বনাম কাদাকাটির তেতুলিয়া ফুটবল একাদশ মুখোমুখি হয়। তেতুলিয়া ১-০ গোলের ব্যবধানে বিজয়ী হয়ে ফাইনালে উঠে। খেলা পরিচালনা করেন বাফুফে রেফারী আবু ওহিদ বাবলু, নাসির উদ্দীন, আনিছুর রহমান ও ইয়ামিন হোসেন। ধারাভাষ্যে ছিলেন, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল হান্নান, আছাদুজ্জামান ও আশরাফুল হোসেন। উপজেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুস সামাদ বাচ্চু ও যুবলীগ নেতা পরেশ অধিকারির, তৈবার রহমানের সার্বিক তত্ত্বাবধানে এবং মুজিব বর্ষ উদযাপন কমিটির আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজা, থানা অফিসার ইনচার্জ আবদুস সালাম, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক শম্ভুজিৎ মন্ডল, ইউপি চেয়ারম্যান স ম সেলিম রেজা মিলন, আলমগীর আলম লিটন, দীপঙ্কর সরকার দীপ, জেলা পরিষদ সদস্য মহিতুর রহমান, আশাশুনি প্রেসক্লাবের সভাপতি জিএম আল-ফারুক, সাবেক সভাপতি জিএম মুজিবুর রহমান ও এসএম আহসান হাবিব, শ্রমিক লীগের সভাপতি ঢালী সামছুল আলম, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান বিপুলসহ গন্যমান্য ব্যক্তিবর্গ ও হাজারো দর্শক উপস্থিত ছিলেন। আগামী ২৭ মার্চ (শুক্রবার) নাইজেরিয়া, ঘানা ও জাতীয় দলের বাছাইকৃত খেলোয়াড়দের সমন্বয়ে আনুলিয়া ইউনিয়ন ফুটবল একাদশ বনাম তেঁতুলিয়া ফুটবল একাদশ ফাইনালে মুখোমুখি হবে।

বুধহাটা ফোরকানিয়া মাদ্রাসার মাহফিল শনিবার

আশাশুনি উপজেলার ঐতিহ্যবাহী বুধহাটা হামিদিয়া ফোরকানিয়া মাদ্রাসার ৭৩ তম বার্ষিক ওয়াজ মাহফিল শনিবার অনুষ্ঠিত হবে।
বিকাল ৫ থেকে অনুষ্ঠিতব্য মাহফিলে প্রধান বক্তা হিসাবে কুরআন ও হাদীসের আলোকে বক্তব্য রাখবেন, মাওঃ আব্দুল্লাহ-আল-আমিন (ঢাকা)। বুধহাটা হামিদিয়া ফোরকানিয়া মাদ্রাসার আয়োজনে বুধহাটা ইউপি চেয়ারম্যান আ ব ম মোছাদ্দেকের সভাপতিত্বে মাহফিলে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন, আশাশুনি উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি এবিএম মোস্তাকিম। বুধহাটা যুব কমিটির সার্বিক ব্যবস্থাপনায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন, ফিংড়ী ইউপি চেয়ারম্যান সামছুর রহমান। অন্যদের মধ্যে বক্তব্য রাখবেন, কালিগঞ্জ নাসরুল উলুস ছিদ্দিকীয়া মাদ্রাসার শিক্ষক মাওঃ আনোয়ারুল ইসলাম সালেহী, মাওঃ ওয়ালিউল্লা হামিদী (হামিদপুর), মাওঃ জাহিদুল ইসলাম প্রমূখ।

সুন্দরবনটাইমস.কম/ডেক্স

 


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক