নিজের বাড়ি মুক্তিযোদ্ধা ক্যাম্প করতে দেওয়া বিমান ঢালী মুক্তিযোদ্ধার স্বীকৃতি বঞ্চিত!

প্রকাশিত: ৯:৫০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২০ | আপডেট: ৯:৫০:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২০

নিজের বাড়ি মুক্তিযোদ্ধা ক্যাম্প করতে দেওয়া বিমান ঢালী মুক্তিযোদ্ধার স্বীকৃতি বঞ্চিত!

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

নিজস্ব প্রতিবেদক, আশাশুনি(সাতক্ষীরা):
১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন সময়ে মুক্তিযোদ্ধাদের আশ্রয় প্রশ্রয় দিয়েছেন, করেছেন সার্বিক সহযোগিতা এমন মানুষদের মধ্যে আশাশুনির সুপরিচিত নাম বিমান বিহারী ঢালী একজন। বিমান বিহারী ঢালী আশাশুনি উপজেলার বড়দল ইউনিয়নের বামনডাঙ্গা গ্রামের মৃত জীতেন্দ্র নাথ ঢালী ওরফে হাজরা ঢালীর পুত্র।
ধনী পিতার সন্তান বিমানের বামনডাঙ্গা গ্রামে দ্বিতলা পাকা বিল্ডিং ছিল এবং আছে। স্বাধীনতাযুদ্ধ চলাকালীন বীর মুক্তিযোদ্ধাদের নিরাপদ আশ্রয়স্থল এবং চরম কঠিন জীবনে বেঁচে থাকার মত সামান্য আহার ও বিশ্রামের জন্য জীবনের মায়া ত্যাগ করে সামান্য সুযোগ সৃষ্টি করার মহান দায়িত্ববোধ নিয়ে এগিয়ে এসেছিলেন বিমান ঢালী ও তার পরিবারের লোকজন। যুদ্ধকালীন দীর্ঘ সময় তাদের বাড়িতে বীর মুক্তিযোদ্ধারা বিশ্রাম/অবকাশ যাপন করতেন। এক পর্যায়ে মুক্তিযোদ্ধাদের আশ্রয়ের জন্য বিশাল বাড়ি ছেড়ে দিয়ে হেতাইলবুনিয়া (কাজলনগর) ক্যাম্পে প্রশিক্ষণ গ্রহন করেন তিনি এবং ০৯ নং সেক্টরে বিভিন্ন মুক্তিযুদ্ধে সহযোগি মুক্তিযোদ্ধা হিসাবে অংশ গ্রহন করেন। ক্যাম্পের প্রশিক্ষক (গেজেট নং ৪১০, লালমুক্তিবার্তা নং ০৪০৪০৫০১৫৭) জি এম আঃ গনি ক্যাম্পে তিনি (বিমান ঢালী) প্রশিক্ষণ গ্রহন ও রণাঙ্গনে সক্রিয়ভাবে অংশ গ্রহন করেন মর্মে প্রত্যয়নপত্র দিয়েছেন। স্বীকৃতি স্বরূপ ০৯ নং সেক্টরের আঞ্চলিক অধিনায়ক আতাউল গনি ওসমানীর সনদপত্র প্রদান করা হয়েছিল। যার ক্রমিক নং ১৬৯২৪৬। কিন্তু তিনি মুক্তিযোদ্ধা তালিকাভুক্ত হননি। পরবর্তীতে তিনি মুক্তিযোদ্ধা তালিকাভুক্তির জন্য আবেদন করেন, কিন্তু যাচাই-বাছাইয়ের আগেই ২০১৬ সালে ২২ মে মৃত্যুবরণ করেন। বর্তমানে তার পুত্র নিত্যানন্দ ঢালী তার পিতার স্বীকৃতি আদায়ের জন্য প্রচেষ্টা চালিয়ে আসছেন। মুক্তিযোদ্ধা বিমান ঢালীর মাতা সুশীলা রাণী ঢালী বৃদ্ধ বয়সে চোখের জল ফেলে কাঁদতে কাঁদতে বলেন, ’৭১ সালে রাজাকার, পিচ কমিটি, আল বদর ও পাকিস্তানী হায়েনাদের নির্যাতন ও গুলির মুখে বাচ্চাকাচ্চাদের নিয়ে ভারতে আশ্রয় নিয়েছিলাম। তখন আমার পুত্র বিমান ঢালী দেশ স্বাধীনের জন্য আমাদের মায়া ত্যাগ করে মুক্তিযুদ্ধে অংশ গ্রহন করে। কেয়ারগাতি ও গোয়ালডাঙ্গা যুদ্ধে মুক্তিফৌজদের সার্বিক সহায়তা, গোলাবারুদ ও খাদ্য সরবরাহের দায়িত্ব পালন করে। দেশ স্বাধীন হওয়ার পর আমরা দেশে ফিরি, আমার পুত্র বিমান বিজয়ী বেশে বাড়িতে ফেরে। প্রথমে তালিকাভুক্ত হওয়ার মানসিকতা ছিলনা, বিধায় চেষ্টা করেনি। পরবর্তীতে মুক্তিযোদ্ধা তালিকাভুক্তির জন্য আবেদন করে, কিন্তু জীবদ্দশায় স্বীকৃতি দেখে যেতে পারেনি। আমি জীবনের শেষ সময়ে সন্তানের স্বীকৃতি টুকু দেখে যেতে পারলে জীবনে সফলতার আনন্দ নিয়ে যেতে পারতাম। আমার অন্য সন্তানরা ও তাদের সন্তানরা ও বংশ পরম্পরায় সবাই তাদের যোগ্য পূর্বসুরী দেশের স্বাধীনতা অর্জনে জীবন বাজি রেখে যুদ্ধ করেছিলো, সে দেশের শ্রেষ্ঠ সন্তান ছিলো Ñ এ পরিচয় দিয়ে নিজেদেরকে ধন্য করতে পারবে। বৃদ্ধ মুক্তিযোদ্ধার গর্বিত মাতা সুশীলা রানী ঢালীর আকুল আবেদন, তার বীর সেনানী পুত্রকে মুক্তিযোদ্ধা তালিকাভুক্ত করে যোগ্য স্বীকৃতি প্রদান করা হোক।

বিআরডিবি’র ৩৪ লক্ষ টাকা ক্ষুদ্র ঋণ

আশাশুনিতে বিআরডিবি’র ৩৪ লক্ষ টাকা ক্ষুদ্র ঋণ বিতরণ

আশাশুনি উপজেলার বিভিন্ন ইউনিয়নে মৎস্য খাতে ক্ষুদ্র ঋণ বিতরণ করা হয়েছে। রবিবার সকালে বিআরডিবি মিলনায়তে এ ঋণ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বিআরডিবি’র আয়োজনে উপজেলার বিভিন্ন ইউনিয়নে বিআরডিবির আওতাভুক্ত সমিতির সদস্যদের মাঝে এ ঋণের টাকা প্রদান করা হয়। ৫টি সমিতির ১১০ জন সদস্যকে ৩৪ লক্ষ ৪০ হাজার টাকা ঋণ বিতরণ করা হয়। এক বছরের মধ্যে স্বল্প লাভের এ ঋণ পরিশোধ করতে হবে। ঋণ বিতরণ করেন, বিআরডিবি চেয়ারম্যান মোঃ আব্দুল মান্নান, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা বিশ^জিৎ কুমার ঘোষ ও সহকারী পল্লী উন্নয়ন কর্মকর্তা মোসলেম উদ্দিন।

আশাশুনির বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন

আশাশুনি উপজেলার সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একযোগে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত সকল প্রতিষ্ঠানে গোপন ব্যালটের মাধ্যমে নির্বাচন অনুষ্ঠিত হয়। কয়েকটি স্কুলের নির্বাচনের তথ্য দেওয়া হলো।
আশাশুনি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়: নির্বাচনে ৭টি পদে ১৬ জন প্রতিদ্বন্দ্বিতা করে। ৪র্থ শ্রেণির ছাত্র রামিম ইমতিয়াজ ১ম, উম্মে তাইয়্যেবা ২য়, ৩য় শ্রেণির মালিহা তাবাচ্ছুম ঐশী ৩য়, ৫ম শ্রেণির সাদিয়া আফরিন মুক্তা ৪র্থ, ৩য় শ্রেণির তাসনীন আক্তার ৫ম, ৫ম শ্রেণির রাইয়ান জান্নাত আদিয়া ৬ষ্ঠ ও আবিদিন আহসান শিহাব ৭ম স্থান অধিকার করেছে। নির্বাচন কমিশনার ছিল, জাওয়াদ আল রুম্মান, প্রিজাইডিং অফিসার সায়মা, সহকারী প্রিজাইডিং অফিসার নুসরাত জাহান ও সালেহা এবং পোলিং অফিসার ছিল শামীম হোসেন, রুহিত প্রমুখ।
কুল্যা বেনাডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয়: ১৭২জন ভোটারের মধ্যে ১৪৯জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করে। বাতিল হয় ২টি ভোট। নির্বাচনে ৩য় শ্রেণি থেকে অর্নব কর্মকর ১১ ভোট ও জামিলুর রহমান ৬০টি ভোট পেয়ে নির্বাচিত হয়। ৪র্থ শ্রেণি থেকে বৈশাখী খাতুন ৬০ ভোট ও আরিফুল ইসলাম ৫৮ ভোট পেয়ে নির্বাচিত হয়। ৫ম শ্রেণি থেকে সোহেল আরমান ৮১ ভোট ও কৌশিক কুমার ৭১ ভোট পেয়ে নির্বাচিত হয়। এবং সম্মিলিত ভাবে ৪র্থ শ্রেণির ছাত্রী সৃজা সরদার ৫৮ ভোট পেয়ে নির্বাচিত হয়। নির্বাচন কমিশনারের দায়িত্বে ছিল ৫ম শ্রেণির রাফিয়া সুলতানা। প্রিজার্ডিং অফিসার ছিল স্নিগ্ধা মন্ডল ও আজমির হোসেন।
বৈকরঝুটি সরকারী প্রাথমিক বিদ্যালয়: শোভনালী প্রতিনিধি জানান, প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা বিদ্যালয় আঙ্গিনা সাদা-কালো ও কালার পোস্টার সাঁটিয়ে সুন্দর পরিবেশ গড়ে তোলে। অভিভাবকরাও নিজ প্রার্থীদের পক্ষে প্রচার চালান। প্রথম হয়েছে প্রেমা মল্লিক (৫ম শ্রেণি), ২য় হয়েছে ফারহানা মিতু (৩য় শ্রেণি), ৩য় ইসমাইল হোসেন (৫ম শ্রেণি), ৪র্থ ইতি খাতুন (৪র্থ শ্রেণি), ৫ম বিকাশ ঘোষ (৩য় শ্রেণি), ৬ষ্ঠ কবিতা পারভীন (৪র্থ শ্রেণি) এবং ৭ম হাসনা হেনা হাঁসি (৫ম শ্রেণি)।
নওয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়: বুধহাটা প্রতিনিধি জানান, নির্বাচনে ৩য় শ্রেণির সোয়াগী বাছাড় ৩৬ ভোট, দিগন্ত দাশ ৩৪ ভোট, ৪র্থ শ্রেণির কেয়া রায় ৪৫, অজয় মন্ডল ৪২, ৫ম শ্রেণির মহুয়া ৫৯ ও শাওন ৪৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছে। এছাড়া ৭ম স্থান অধিকার করেছে ৪র্থ শ্রেণির শারমিন ৪০ ভোট। নির্বাচন কমিশনার ছিল তাহেরাতুন নেছা (৫মশ্রেণি), প্রিজাইডিং অফিসার শোহানা খাতুন (৪র্থ শ্রেণি), পোলিং অফিসার ছিল মৌসেনা বাছাড় (৫ম শ্রেণি) ও সিমা খাতুন (৫মশ্রেণি)।

প্রতাপনগর মাদরাসায় ইসালে সওয়াব মাহফিল অনুষ্ঠিত

মরহুম আলহাজ্ব আল্লামা বুরহান উদ্দীন সাহেবের প্রতিষ্ঠিত ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান প্রতাপনগর এ বি এস ফাজিল (স্নাতক) মাদ্রাসার ৬৩ তম বার্ষিক ইসালে সওয়াব মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার মাদরাসা ময়দানে এ মাহফিল অনুষ্ঠিত হয়।
মাদ্রাসার প্রাতষ্ঠাতার সন্তান ঢাকা আলিয়া মাদ্রাসার সহযোগী অধ্যাপক আলহাজ্ব মাওঃ জি এম মেহেরুল্লাহর সভাপতিত্বে মাহফিলে অন্যতম অতিথি হিসাবে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন, সিনিয়র সহকারী পুলিশ সুপার আলহাজ্ব শেখ মোঃ ইয়াছিন আলী, সাবেক ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মান্নান, আল আমিন মহিলা আলিম মাদ্রাসার অধ্যক্ষ আলহাজ্ব মাওঃ মাসুম বিল্লাহ, আল কাছওয়া ওয়াল ওমরা হজ্ব ট্রাভেল এজেন্সি পরিচালক আলহাজ্ব হাফেজ মাওঃ মুয়াজ্জাজ হাসান, ইউপি চেয়ারম্যান শেখ জাকির হোসেন প্রমুখ। আলহাজ্ব হাফেজ মুয়াজ্জাজ হাসান ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওঃ শহিদুল্লাহর উপস্থাপনায় মাহফিলে তাফসির পেশ করেন, দারুন নাজাত সিদ্দিকীয়া কামেল মাদ্রাসা ঢাকার মুফাসসিরে কুরআন সাইফুল ইসলাম বেলালী। তাফসির পেশ করেন, বাংলাদেশ মুফাসছির পরিষদ সদস্য মাওলানা রেজাউল করিম, মোহনা টিভি আলোচক হাফেজ মাওঃ মুফতী মোঃ কামরুজ্জামান, মাওঃ রফিকুল ইসলাম সাইফি।

বুধহাটা এসএসসি কেন্দ্রে শান্তিপূর্ণ পরীক্ষা অনুষ্ঠিত

আশাশুনি উপজেলার বুধহাটা বিবিএম কলেজিয়েট স্কুল কেন্দ্রে শান্তিপূর্ণ ভাবে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। রবিবার ৭০৭ জন পরীক্ষার্থীর মধ্যে ৭০১ জন পরীক্ষায় অংশ নিয়েছিল। কেন্দ্র সচিবের দায়িত্বে আছেন প্রধান শিক্ষক দাউদ হোসেন। সহ কেন্দ্র সচিব প্রধান শিক্ষক পরিমল কুমার দাশ, হল সুপার প্রধান শিক্ষক শংকর কুমার গাইন ও শাহাজদ্দিন। ট্যাগ অফিসার আছেন সহকারী উপজেলা শিক্ষা অফিসার শাহাজাহান আলি ও আবু সেলিম। উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজা, সহকারী কমিশনার (ভূমি) পাপিয়া আক্তার, বোর্ড প্রতিনিধিসহ উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ বিভিন্ন দিন কেন্দ্র পরিদর্শন করেন।

বুধহাটায় চিংড়ী চাষী ও উপকরণ ক্রেতা বিক্রেতাদের সংযোগ সভা

আশাশুনি উপজেলার বুধহাটায় চিংড়ী চাষী, উপকরণ বিক্রেতা ও ক্রেতাদের নিয়ে এক সংযোগ সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকালে বুধহাটা বিবিএম কলেজিয়েট স্কুল মাঠে এ সভা অনুষ্ঠিত হয়।
ইউএসডিএর সহায়তায় সেফ এর আয়োজনে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে আলোচনা রাখেন, টিএমএস এর ডিএম শংকর বিশ^াস। বিশেষ অতিথি ছিলেন, পিএম শহিদুল ইসলাম, এডিও এবিএম শহিদুল হক, ইউএইএম সোহেল রানা। ১০০ জন কৃষকের অংশ গ্রহনে অনুষ্ঠানে টিএমএসএস এর তপন মহলদার, ব্রজেন দাশ, শরিফুল ইসলাম, আঃ হান্নান, রনজিৎ কুমার, আবু সাইদ, সত্যজিৎ মন্ডল এবং নার্সারী মালিক তুষার মন্ডল, ডিপো মালিক সুকুমার মন্ডল, রেনেটা কাম্পানী প্রতিনিধি সুমিত পাল, এসিআই প্রতিনিধি মামুন হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

সুন্দরবনটাইমস.কম/ডেক্স

 


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক