দেশে ধর্ষণের প্রধান কারন হিসেবে চিহ্নিত, মোবাইলে পর্ণো ছবি ও ভিডিও

প্রকাশিত: ৭:১৩ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০২০ | আপডেট: ৭:১৩:অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০২০
প্রতিকি ছবি

মহামারী আকার ধারন করছে দেশে ধর্ষন পরিস্থিতি। লাগাম টেনে ধরতে না পারলে চরম মূল্য দিতে হবে পুরো জাতিকে। সঠিক কারন চিহ্নিত করে সময়োপযোগী পদক্ষেপ নিতে হবে এখনি ধারনা বিশেষজ্ঞদের।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

 

দেশে চলমান ধর্ষণ পরিস্থিতি এবং এর প্রতিবাদ দুটোই প্রশ্ন বিদ্ধ করছে জাতীকে, প্রশ্ন বিদ্ধ করছে রাজনীতিকে। এসব ধর্ষন ও ধর্ষন পরবর্তি হত্যা হঠাৎ বৃদ্ধি মারাত্বক আকার ধারন করা সমসাময়িক সভ্যতা এবং সমাজকে ভাবিয়ে তুলছে। এ ধরনের সামাজিক অবক্ষয়ের প্রধান কারন হিসেবে বিশেষজ্ঞরা চিহ্নিত করছে পর্ণো ছবিকে এবং সামাজিকতা। গত কয়েক বছর বাংলাদেশে পর্ণো ছবি ব্যবহার হাতের নাগালে এবং যত্র তত্র সহজ লোভ্য হওয়ায় ধর্ষণ এবং যৌন সম্পর্কে উদ্ভুদ্ধ করে তুলছে ছেলে বুড়ো সবাইকে। প্রতি হাতে হাতে মোবাইলের মাধ্যমে দেশী বিদেশী পর্ণো ছবি ভিডিও সমাজ ও জাতিকে ধর্ষণ তথা যৌন সঙ্গমে উদ্ধুদ্ধ করে তুলছে । কয়েক দিন দেশের ঘটে যাওয়া খবর চুল চেরা বিশ্লেষন করলে দেখা যায় যে বৃদ্ধ এমন কি শিশুরাও যে হারে ধর্ষণ কাজে জড়িয়ে যাচ্ছে তাতে দেশের পরিস্থিতি দ্রুত ভয়াবহ রূপ নিচ্ছে তাতে আর কারো দ্বিমত থাকার কথা নয়। পারিবারিক সামাজিক এমন কি রাষ্ট্রিয় ভাবে এই পর্ণো ও অশ্লিল ছবিকে ছবিকে প্রতিহত করতে হবে। তা না হলে জাতির জন্যে এক ভয়াভহ পরিস্থিতি অপেক্ষা করছে ধরনা সচেতন মহলের। তারা অনেকে অভিমত দিয়েছে বর্তমানে ভিডিও ফোনের মাধ্যমে এই পর্ণো ছবি সমাজে ছড়িয়ে পড়ছে এমন কি অনেক সেচ্ছায় যৌন মিলন ধর্ষন এমন কি স্বামী স্ত্রীর যৌন মিলনের ভিডিও ও ছড়িয়ে দেয়া হচ্ছে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে। যা কিনা অনাকাঙ্খিত এবং লজ্জাজনক। এর থেকে পরিত্রান পেতে এবং ধর্ষণ নামে মহামারী থেকে দেশকে মুক্ত করতে হলে একই পথ এখন জাতির সামনে। প্রথমে এই পর্ণো ছবি বন্ধ করতে হবে এবং এসব পর্ণো ছবিকে পারিবারিক সামাজিক ও রাষ্ট্রিয় ভাবে বয়কট করতে হবে।

 

এছাড়া দেশে চলমান ধর্ষণ নিয়ে যে সংকট সৃষ্টি হয়েছে তাতে ধর্ষণের পাশাপাশি এর প্রতিবাদেও অশ্লিলতা দেখা যাচ্ছে যা সামাজিক ভাবে মোটেও কাম্য নয়। কিছু প্রতিবাদের ভাষা আর অঙ্গ ভঙ্গি প্রদর্শন দেখে দেশের জনসাধারণের মাঝে এসব নিয়ে প্রশ্ন সঞ্চার হচ্ছে যে, এগুলো কি ধর্ষণ বন্ধের প্রতিবাদ না ধর্ষন কাজের প্রতিবাদ। তাই সামাজিক দায়বদ্ধতা এবং সরকারি ভাবে এই ধর্ষণ বন্ধেও প্রতিরোধে এখনি নেমে পড়তে হবে না হলে জাতি কে চরম মূল্য দিতে হবে ।


আপনার মতামত লিখুন :

ম.ম. রবি ডাকুয়া। প্রতিবেদক। বাগেরহাট, খুলনা