কাদাকাটিতে আদালত অমান্য করে জমি দখলের চেষ্টা ও অন্যান্য সংবাদ

প্রকাশিত: ৮:৩২ অপরাহ্ণ, জানুয়ারি ৩০, ২০২০ | আপডেট: ৮:৩২:অপরাহ্ণ, জানুয়ারি ৩০, ২০২০

কাদাকাটিতে আদালত অমান্য করে জমি দখলের চেষ্টা

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

নিজস্ব প্রতিবেদক, আশাশুনি(সাতক্ষীরা):
আশাশুনি উপজেলার কাদাকাটিতে আদালত অমান্য করে অন্যের ভোগদখলীয় জমিতে অবৈধ প্রবেশ করে জমির আইল ও ফসল নষ্ট এবং জমি জবর দখলের চেষ্টার অভিযোগ পাওয়া গেছে। বৃহস্পতিবার সকালে কাদাকাটি বিলে এ ঘটনা ঘটে।
সংশ্লিষ্ট সূত্রে জানাগেছে, কাদাকাটি গ্রামের হাজী মজুদ্দীন সরদার ১ম স্ত্রীর পুত্র এয়ার মোহাম্মদ ও ২য় স্ত্রীর পুত্র ইসহাক এবং ৩য় স্ত্রী (পুত্র সন্তান ছিলনা) দু’কন্যা সুকজান ও দুলজান রেখে যান। ওয়ারেশ এয়ার ও ইসহাক গং অনুমান ৮০ বছর কাল ১৯.৪০ একর জমি ভোগদখলে আছেন। ৩য় স্ত্রীর কন্যা সুকজান ২পুত্র ও এক কন্যা সন্তান রেখে যান। কন্যা অমেলা উক্ত জমিতে ওয়ারেশ হিসাবে তাদের জমি পাওনা আছে দাবী করে বিজ্ঞ সহকারী জজ আদালতে ২০৮/৮৩ নং মামলা করেন। মামলায় বিবাদীদের বিরুদ্ধে একতরফা সূত্রে বিনা খরচায় ডিগ্রী হয়। বাদিনীকে নালিশী ১.১০ একর সম্পত্তি বাটোয়ারার প্রাথমিক ডিগ্রী প্রদান করা হয় এবং ৬০ দিনের মধ্যে আপোষে পক্ষগণকে সম্পত্তি বন্টনের কথা বলা হয়। নতুবা বাদিনী আদালত যোগে বন্টন করে লইতে পারবেন বলে রায় প্রদান করা হয়। রায়ের বিরুদ্ধে বিবাদী পক্ষ আপীল করলে তাদের পক্ষে রায় পান। তখন বাদী অমেলা হাই কোর্টে আপীল করলে (নং ৫১৫৭/১৫) তাদের পক্ষে রায় হয়। বিবাদী পক্ষ উক্ত রায়ের বিরুদ্ধে আপীল করলে বিজ্ঞ আদালত আপীল মঞ্জুর করেন এবং মামলা চলমান আছে। জমিতে দখলে থাকা বিবাদী পক্ষ জানান, বাদী পক্ষ মামলা চলমান থাকলেও অবৈধ দখলের পায়তারা করছিলেন বুঝতে পেরে তারা (মোস্তাফিজুর রহামন) অতিঃ জেলা ম্যাজিস্ট্রেট আদালতে পি-১৪১৮/১৯ নং মামলা করেন। আদালতের নির্দেশনা মোতাবেক আশাশুনি থানার এসআই হাসানুজ্জামান ২৪/১২/১৯ তাং উভয় পক্ষকে শান্তিশৃংখলা রক্ষার্থে নোটিশ প্রদান করেন। কিন্তু প্রতিপক্ষ আইন আদালত অমান্য করে ৩০ জানুয়ারি সকালে নাছিরদ্দিন, আয়জদ্দিন, বদরদ্দিন, মোজাফফর, মোস্তাজুল, বাপ্পী, আনোয়ার, আমির, আকবর, আজহারসহ নারী পুরুষ মিলে তাদের লোকজন জমিতে অবৈধ প্রবেশ করে জমিতে রোপন করা ধান নষ্ট ও জমির বাঁধ (আইল) কেটে নষ্ট করে দখলের চেষ্টা চালান। মোস্তাফিজুর বলেন, প্রতিপক্ষ ইতিপূর্বে ১৯৯৮ সালে একই ভাবে জমিতে ঢুকে আমাদের চাষকারকৃত জমির ধান কেটে নিচ্ছিল। এনিয়ে মামলা হয়েছিল। অপরপক্ষের দাবী তারা ওয়ারেশসূত্রে জমির মালিক, আদালতে ১.১০ একর জমি একতরফা সূত্রে বিনা খরচায় ডিগ্রী (প্রাথমিক রায়) তারা পেয়েছেন। আপীল কেস চলমান রয়েছে, তবে তারা ১৯৯৮ সালে জমিতে দখলে ছিলেন, তাদের থেকে জবর দখল করা হয়েছিল, বৃহস্পতিবার তারা জমি পুনঃ দখলে গিয়েছেন। আদালতের নির্দেশনা প্রতিপালনে আইন প্রয়োগকারী সংস্থার আশু হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী।

কুল্যায় আড়াই লক্ষাধিক টাকার মালামাল লুট

আশাশুনি উপজেলার কুল্যা ইউনিয়নে গভীর রাতে বসত ঘরে ঢুকে দেশী অস্ত্রশস্ত্রের মুখে জিম্মী করে নগদ টাকাসহ ২ লক্ষ ৭৫ হাজার টাকার মালামাল লুট করার অভিযোগ পাওয়া গেছে। এব্যাপারে গৃহকর্তা শাহাজাহান সরদার বাদী হয়ে থানায় লিখিত অভিযোগ করেছেন।
কুল্যা ইউনিয়নের মহাজনপুর গ্রামের মৃত আনোয়ার সরদারের পুত্র শাহাজাহান লিখিত অভিযোগে জানান, ২৮ জানুয়ারি রাতে তারা ঘরে ঘুমিয়ে ছিলেন। রাত আড়াইটার দিকে ঘরের গ্রীলের তালা ভাঙ্গার শব্দ শুনে তার স্ত্রী জেসমিন জেগে ঘরের দরজা খোলা মাত্রই অজ্ঞাতনামা দুব্যক্তি দা দেখিয়ে তার গলায় থাকা স্বর্ণের চেইন, কানের দুল, স্টিলের শোকেচে থাকা ৪টি স্বর্ণের রুলি যার আনুমানিক মূল্য ১ লক্ষ ৭৫ হাজার টাকা এবং নগদ ১ লক্ষ টাকা নিয়ে নেয়। এবং ভয়ভীতি দেখিয়ে দ্রুত কেটে পড়ে। তার চিৎকারে স্বাক্ষীরাসহ বাড়ির লোকজন সেখানে গিয়ে লুটপাটের দৃশ্য দেখেন।

আশাশুনিতে আহলে হাদীছ আন্দোলনের সভা অনুষ্ঠিত

আহলে হাদীছ আন্দোলন বাংলাদেশ আশাশুনি উপজেলা শাখার এক সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বাদ আছর বুধহাটা আহলে হাদীছ জামে মসজিদে এ সভা অনুষ্ঠিত হয়।
আহলে হাদীছ আন্দোলন উপজেলা শাখা সভাপতি আলহাজ¦ অধ্যাপক হাবিবুল্লাহ বাহারের সভাপতিত্বে সভায় সহ-সভাপতি লুৎফর রহমান, সাধারণ সম্পাদক আলহাজ¦ কেরামত হোসেন, অর্থ সম্পাদক আলহাজ¦ হাবিবুর রহমান, আলহাজ¦ আঃ কুদ্দুছ, আলহাজ¦ আজিজুর রহমান, লুৎফর রহমান নয়ন, খরিলুর রহমান, আঃ হামিদ, খোন্দকার মোসাদ্দেকুর রহমান, বুধহাটা এলাকা সভাপতি মাওঃ মিজানুর রহমান, অর্থ সম্পাদক নাজিমুদ্দিন, মাওঃ দেলোয়ার হোসেনত, রুস্তম আলি, ওমর আলী, কামরুল হোসেন, আলহাজ¦ আঃ সামাদ, আলহাজ¦ ডাঃ বেলায়েত হোসেন, রমজান আলি, মাওঃ মহিব্বুল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন। সভায় আগামী ২৭ ও ২৮ ফেব্রুয়ারি রাজশাহীতে বার্ষিক তাবলীগে ইজতেমা সফল করতে বিভিন্ন সিদ্ধান্ত নেওয়া হয়।

সুন্দরবনটাইমস.কম/ডেক্স


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক