৮ বছরে বিমা কোম্পানিগুলোকে ১৭কোটি টাকা জরিমানা

প্রকাশিত: ৭:৩৩ অপরাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০১৯ | আপডেট: ৭:৩৩:অপরাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০১৯

আইন লঙ্ঘনসহ নানা অনিয়ম

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

রহমান আজিজ, ঢাকা:
বিমা আইন লঙ্ঘন, প্রিমিয়াম গ্রহণ ব্যতিরেকে পলিসি আন্ডাররাইটিং, কম প্রিমিয়াম জমা করে পলিসি আন্ডাররাইটিং এবং অতিরিক্ত কমিশন প্রদানের অভিযোগে বিমা কোম্পানিগুলোকে ১৬ কোটি ৭৪ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করেছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। আইডিআরএ’র বার্ষিক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।


জানা গেছে, গত ২০১১ থেকে ২০১৮ সালের মধ্যে দেশের লাইফ ও নন-লাইফ বিমা কোম্পানিগুলোতে ৩২৬টি অনসাইট পরিদর্শন করেছে আইডিআরএ। এসময় বিভিন্ন অপরাধে বিমা কোম্পানিগুলোকে জরিমানা করে।

আইডিআরএ প্রতিবেদনে দেখা গেছে, বিমা আইন এবং কর্তৃপক্ষের সংশ্লিষ্ট সার্কুলারে উল্লেখিত বিধি বিধান এবং নির্দেশনা পরিপালনের বিষয় পরীক্ষা করার লক্ষ্যে মূলত বিমা প্রতিষ্ঠানসমূহে অনসাইট পরিদর্শন করা হয়। সাম্প্রতিক সময়ে অ্যান্টি মানি লন্ডারিং হলো বিশ্বের অন্যতম আলোচিত বিষয় এবং বাংলাদেশও এর বাইরে নয়। বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট কর্তৃক নির্ধারিত বিধিবিধানের মাধ্যমে মানি লন্ডারিং বিরোধী বিধি মেনে চলার বিষয়টি নিশ্চিত করতে এন্টি মানি লন্ডারিং এবং সন্ত্রাস অর্থায়নের বিষয়গুলোও পরিদর্শনকালে যাচাই করা হয়।

বার্ষিক প্রতিবেদনে কর্তৃপক্ষ আরও জানিয়েছে, অনসাইট পরিদর্শনকালে পর্যবেক্ষিত বিষয়গুলো বিমাকারীদেরকে জানিয়ে কর্তৃপক্ষের শুনানির মাধ্যমে বিমা আইনের বিধান মোতাবেক পরিদর্শন দলের প্রতিটি পর্যবেক্ষণ নিষ্পত্তি করা হয়। শুনানীর পর অনিয়ম বা আইন লঙ্ঘন প্রমাণিত হলে বিমা আইন, ২০১০ এর বিধান মোতাবেক কর্তৃপক্ষ থেকে বিমা কোম্পানির বিরুদ্ধে জরিমানা আরোপসহ বিভিন্ন নির্দেশনা বা গাইডলাইন প্রদান করা হয়।


তথ্য অনুসারে, ২০১১ সালে দেশের লাইফ ও নন-লাইফ বিমা কোম্পানিতে ৭টি পরিদর্শনে বিভিন্ন অপরাধে ১৬ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করে আইডিআরএ। এরমধ্যে লাইফ খাতের জরিমানা ১ লাখ টাকা এবং নন-লাইফে ১৫ লাখ ৭০ হাজার টাকা। ২০১২ সালে ১৪৩টি পরিদর্শনে সর্বমোট ২ কোটি ৩৩ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়, যার ৯৪ লাখ ৮০ হাজার লাইফ ও ১ কোটি ৩৮ লাখ ৭০ হাজার টাকা নন-লাইফ বিমা খাতের। ২০১৩ সালে ২০টি পরিদর্শনে লাইফ বিমা খাতে ২৮ লাখ ৮০ হাজার টাকা এবং নন-লাইফে ৮৬ লাখ ৫০ হাজার টাকাসহ সর্বমোট ১ কোটি ১৫ লাখ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।


২০১৪ সালে ১৬টি পরিদর্শনে সর্বমোট ৭৭ লাখ ৮০ হাজার টাকা জরিমানা করা হয়, যার মধ্যে লাইফে ৩৭ লাখ ৩০ হাজার এবং নন-লাইফ খাতে ৪০ লাখ ৫০ হাজার টাকা। ২০১৫ সালে ৯০টি পরিদর্শনে সর্বমোট জরিমানা করা হয় ১ কোটি ৪৪ লাখ ৪০ হাজার টাকা। এর মধ্যে লাইফে ৩৩ লাখ ৬০ হাজার টাকা এবং নন-লাইফে ১ কোটি ১০ লাখ ৮০ হাজার টাকা। ২০১৬ সালে ২৪টি পরিদর্শনে মোট জরিমানা করা হয় ৪ কোটি ৯২ লাখ ৮০ হাজার টাকা। এর মধ্যে লাইফ বিমা খাতে ৪০ লাখ ৩০ হাজার টাকা এবং নন-লাইফ বিমা খাতে ৪ কোটি ৫২ লাখ ৫০ হাজার।


এছাড়াও ২০১৭ সালে বিভিন্ন সময় পরিদর্শন করে লাইফ বিমায় ৩৬ লাখ ৩০ হাজার টাকা এবং নন-লাইফে ৩ কোটি ৩৯ লাখ ৯০ হাজার টাকা অর্থাৎ সর্বমোট ৩ কোটি ৭৬ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়। আর ২০১৮ সালে ২৬টি পরিদর্শন করে সর্বমোট জরিমানা করা হয় ২ কোটি ১৭ লাখ ৯০ হাজার টাকা, এর মধ্যে লাইফ বিমা খাতের জরিমান ২৪ লাখ ২০ হাজার টাকা এবং নন-লাইফ বিমা খাতে জরিমানা করা হয় ১ কোটি ৯৩ লাখ ৭০ হাজার টাকা।

 

 

সুন্দরবনটাইমস.কম/নিজস্ব প্রতিবেদক/ঢাকা


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক