লাগাতার বর্ষনে দক্ষিণাঞ্চলে ধান মাছ ও মৌসুমি সবজির কয়েক কোটি টাকার ক্ষতি

প্রকাশিত: ৭:২০ অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০২০ | আপডেট: ৭:২০:অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০২০

দক্ষিণাঞ্চলে সাগর সৃষ্ট নিম্মচাপের প্রভাবে ৩ দিনের লাগাতার ভারি বর্ষনে বাগেরহাট জেলার উপজেলা গুলোতে ধান মাছ ও মৌসুমি সবজি চাষিদের ব্যপক ক্ষতি সাধিত হয়েছে। এর পরিমান এখনো পরিসংখান করা না গেলেও ক্ষতি কয়েক কোটি টাকা।বাগেরহাট জেলার ৯ টি উপজেলা বাগেরহাট সদর, ফকিরহাট, মোল্লাহাট, কচুয়া, চিতলমারি, মোড়েলগঞ্জ, রামপাল, মোংলা, শরনখোলার ইউনিয়ন গুলোর স্থানীয় চাষিগন বেশ অবহেলিত ভাবে নিজ নিজ উদ্যেগে চাষাবাদ করে আসছে অধিকাংশ চাষি।এর মধ্যে সব চেয়ে ক্ষতি হয়েছে মোংলা ও মোড়েলগঞ্জ শরনখোলার নিম্নাঞ্চল মোংলার জলাবদ্ধতায় উপজেলার ৬ টি ইউনিয়নের কয়েকশত চিংড়ি ঘের ভেসে গেছে যাতে ক্ষতির পরিমান কয়েক কোটি টাকা দাবী চিংড়ি ঘের মালিদের।মোড়েলগঞ্জের নিম্নাঞ্চল প্লাবিত হয়ে মাছ চাষ সহ আউশ ধান ও মৌসুমী সবজির ব্যপক ক্ষতি সাধিত হয়েছে।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

 

সরেজমিনে ঘুরে দেশা গেছে মোড়েল গঞ্জের গুলিশাখালি সহ আশ পাশের কয়েক গ্রামে জলাবদ্ধতায় মৌসুমী সবজি ও সবজি চারার ব্যপক ক্ষতি সাধিত হয়েছে। এছাড়া মোংলায় অতিরিক্ত ভারি বর্ষনের জল আবদ্ধ হয়ে সমস্থ ঘের একাকার হয়ে ভেসে গেছে কয়েকশ চিংড়ি ঘের।যাতে কয়েক কোটি টাকার ক্ষতির মুখে পড়ছে স্থানীয় চিংড়ি চষিরা।তারা জনিয়েছেন অনেকে ধার দেনা করে এমনকি বিভিন্ন ব্যংক ও এনজিও থেকে ঋণ করে এ চিংড়ি ঘের করে আসছে। অতিবৃষ্টিতে সৃষ্ট বন্যয় তাদের অনেককে পথে বসতে হবে।অপর দিকে মোড়েলগঞ্জে ও শ্বরনখোলার কিছু সবজি চাষিরা জানিয়েছে তারা একদিকে যেমন ক্ষতির মুখে পড়েছে অপর দিকে বাজারে মৌসুমি সবজি বিশেষ করে শীত কালিন সবজি আসতে বিলম্ব হতে পারে বলে আশংকা প্রকাশ করে তারা তাদের এ দুঃসময়ে সারকার ও কৃষি বিভাগকে পাশে থাকার আহবান জানান।

 

অনতি বিলম্বে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় এসব চাষিদের ক্ষতির পরিসংখান করে পাশে দাড়িয়ে সরকারের সংশ্লিষ্ট বিভাগ তাদের কষ্টের কিছুটা লাগব করবে বলে সরকারের দিকে মুখিয়ে আছে তারা।


আপনার মতামত লিখুন :

ম.ম. রবি ডাকুয়া। প্রতিবেদক। বাগেরহাট, খুলনা