যশোর-৬(কেশবপুর) আসনে উপ-নির্বাচনে বিজয়ের পথে নৌকা

প্রকাশিত: ৬:১৯ অপরাহ্ণ, জুলাই ১৩, ২০২০ | আপডেট: ৬:১৯:অপরাহ্ণ, জুলাই ১৩, ২০২০

১৪ জুলাই (মঙ্গলবার) যশোর-৬ (কেশবপুর) সংসদীয় আসনে উপ-নির্বাচন। স্থগিত হওয়া উপ-নির্বাচনে আওয়ামীলীগ, বিএনপি ও জাতীয় পাটীর তিনজন প্রার্থী প্রতিদ্বন্দীতা করছেন। বিএনপি এই উপ-নির্বাচনে কেন্দ্রীয় সিদ্ধান্ত মোতাবেক অংশ নিচ্ছে না। যার কারনে এ আসনটিতে নৌকা প্রতিকের প্রার্থী শাহীন চাকলাদারের বিজয় সময়ের অপেক্ষা।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

যশোর-৬(কেশবপুর) সংসদীয় আসনের সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক এমপি চলতি বছরের ২১ জানুয়ারি মৃত্যুবরণ করায় আসনটি শুণ্য ঘোষণা করা হয়। প্রথমাবস্থ্য়া ২৯ মার্চ নির্বাচন অনুষ্ঠানের দিন নির্ধারিত হয়। সে মোতাবেক প্রতিদ্বন্ধি প্রার্থীরা মাঠে ময়দানে ভোট প্রচারণায় নেমে পড়েন। বৈশিক মহামারি করোনা ভাইরাসের কারনে এ আসনটির নির্বাচন স্থগিত ঘোষনা করা হয়।

আসনটিতে নির্বাচনে তিনজন প্রার্থী প্রতিদ্বন্ধিতায় নামেন। তারা হলেন, বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দীতা করেন যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার (নৌকা), বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির মনোনীত প্রার্থী কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও কেশবপুর উপজেলা বিএনপির সাবেক সভাপতি আবুল হোসেন আজাদ ( ধানের শীর্ষ ) ও জাতীয়পার্টি ( এরশাদ) সমর্থিত প্রার্থী হাবিবুর রহমান হাবিব ( লাঙ্গল) প্রতীক নিয়ে ভোট যুদ্ধে মাঠে নামেন।

এ মাসের ৪ জুলাই নির্বাচন কমিশন থেকে ফের ১৪ জুলাই নির্বাচন অনুষ্ঠানের ঘোষনা দিলে বিএনপি উপনির্বাচন করোনা ভাইরাসের কারনে ভোট বর্জনের ঘোষনা দেয়। সে থেকে বিএনপি ভোটের মাঠে কোন প্রচারণায় নেই। সংগত কারনে মুল প্রতিদ্বন্ধিতায় আওয়ামী লীগ ও জাতীয় পার্টির প্রার্থী।

কেশবপুর উপজেলায় ১১টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে যশোর ৬, কেশবপুর সংসদীয় আসন গঠিত। মোট ভোটার ২ লাখ ৩ হাজার ১শত ১৮। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২ হাজার ১শত ২২ জন ও মহিলা ভোটার ১লাখ ৮শত ৯৬ জন। মোট ভোট কেন্দ্র ৭৯টি। ৩৭৪টি বুথ, দায়িত্ব পালন করবে ৭৯ জন প্রিজাইটিং অফিসার, ৩৭৪ জন সহকারি প্রিজাইটিং অফিসার ও ৭৪৮ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবে বলে জানান উপজেলা নির্বাচন অফিসার মোঃ বজলুর রশীদ। আওয়ামী লীগ মনোনীত প্রার্থী যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার নির্বাচনে বিজয়ী হওয়ার ব্যাপারে শতভাগ আশাবাদ ব্যক্ত করেছেন। অপর প্রার্থী জাতীয় পার্টি মনোনীত প্রার্থী হাবিবুর রহমান হাবিব জানান, অবাধ সুষ্ঠু নির্বাচন হলে তিনি নির্বাচনে বিজয়ী হওয়ার আশা ব্যক্ত করেন। সব মিলিয়ে এ আসনটিতে আওয়ামী লীগের বিজযী হওয়ার সম্ভাবনা ষ্পষ্ট হয়ে উঠেছে।

১১ জুলাই কেশবপুর আবু সারাফ সাদেক অডিটোরিয়ামে সংসদীয় আসন ৯০ যশোর-৬ (কেশবপুর) আসনের উপনির্বাচন সংক্রান্ত আইনশৃঙ্খলা বিষয়ক সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। তিনি করোনা পরিস্থিতির মধ্যে ভোটের দিন নির্ধারনে সাংবিধানিক বাধ্যবাধকতার কথা উল্লেখ কনে। তিনি নির্বাচনে সংশ্লিষ্টদের নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের নির্দেশ দেন।

কেশবপুর উপজেলা নির্বাহী অফিসার নুসরাত জাহান জানান, ভোট কেন্দ্রের সুষ্ঠু পরিবেশ রক্ষায় ১৮ জন নির্বাহী ম্যাজিষ্ট্রেটসহ পুলিশ, র‌্যাব, বিজিবি ও আনসার ব্যাটালিয়ন দায়িত্ব পালন করবে।


আপনার মতামত লিখুন :

মশিয়ার রহমান। নিজস্ব প্রতিবেদক। কেশবপুর, যশোর