পাটকেলঘাটাসহ উপজেলার ১শ ৮৩টি পূজামন্ডপে হচ্ছে দূর্গোৎসব

প্রকাশিত: ৬:৪১ অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০২০ | আপডেট: ৬:৪১:অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০২০

হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পূজা। ১৭ অক্টোবর মহালয়ের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে পূজার কার্যক্রম শুরু হয়েছে। বুধবার (২১ অক্টোবর) মা দূর্গাদেবীর বোঁধন, আমন্ত্রণ ও অধিবাসের মাধ্যমে ঢাক-ঢোল, কাঁশি-বাঁশি বাজিয়ে মন্ডপ গুলিতে পূজা শুরু করে। ২২ অক্টোবর মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হয়ে ২৬ অক্টোবর বিজয় দশমীর মধ্য দিয়ে শেষ হবে শারদীয় দূর্গোৎসবের।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

 

পূজার প্রথম দিন থেকে মন্ডপে মন্ডপে ঢাক-ঢোল, কাঁশি-বাঁশি আর উলুধ্বনিতে মুখরিত হবে আকাশ-বাতাস। পূজা মন্ডপ গুলো সাজানো হয়েছে নতুন নতুন সাজে। আলোক সজ্জ্বায় সজ্জ্বিত করা হয়েছে প্রতিটি মন্ডপ। এদিকে আসন্ন দূর্গোৎসবকে ঘিরে তালা উপজেলাসহ পাটকেলঘাটার জনপদে আনন্দের হিমেল হাওয়া বইতে শুরু করেছে। দূর্গোৎসব পালনে অনেকে নতুন জামা-কাপড়সহ ঘরের প্রয়োজনীয় যাবতীয় জিনিসের কেনা-কাটা করছে।

 

পাটকেলঘাটা পারকুমিরা হরিসভা পূজা মন্ডপের পুরোহিত বিশ্বজিৎ চক্রবর্তি ও প্রতিমা শিল্পীরা জানান, সকাল থেকে রাত পর্যন্ত অবিরাম কাজ করে চলেছেন তারা। তাছাড়া নিখূঁত মূর্তি তৈরীতে করণীয় সব রকম উপকরণ ব্যবহার করা হয়েছে। পরিবারের অন্যরাও এ কাজে তাদের সহযোগিতা করছেন। দূর্গাপূজাকে সামনে রেখে প্রতিমার মাটির কাজ শেষে রং তুলির আঁচড়ে প্রতিমাগুলো জীবন্ত করে তোলা হয়েছে।

তালা উপজেলা পূজা উদযাপন কমিটিরি সভাপতি তালা উপজেলা পরিষদের চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার জানান, সামাজিক দূরত্ব বজায় রেখে প্রতিবছরের ন্যায় এবারও দর্শকদের মন আকর্ষণের জন্য পূজামন্ডপ গুলিকে ভিন্ন আঙ্গীকে সাজানো হয়েছে।

বিশ্বব্যাপী করোনা ভাইরাসের কারনে কিছু শর্ত আরোপ করে পূজা কমিটিকে নির্দেশনা প্রদান করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। দর্শনার্থীদের দেখার জন্য পূজা মন্ডপে সার্বিক নিরাপত্তা বিধান করা হয়েছে। ইতোমধ্যেই আইন শৃঙ্খলা বাহিনী নিরাপত্তা বিধানে সার্বক্ষণিক সচেষ্ট আছে। স্বেচ্ছাসেবক বাহিনী নিরাপত্তার কাজে নিয়োজিত থাকবেন। তারা সার্বক্ষণিক পূজা মন্দির প্রাঙ্গণ তদারকি করবেন। যাতে কোনভাবে অপ্রীতিকর ঘটনা কেউ ঘটাতে না পারে।

 

তিনি আরো জানান, সমগ্র উপজেলায় শান্তিপূর্ণভাবে পূজা অনুষ্ঠান পালনের জন্য প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকারের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে ও উপজেলার ১শ ৮৩টি পূজা মন্ডপের অনুকুলে সরকারিভাবে ৯৩.৫ মেট্রিক টন চাল বরাদ্ধ প্রদান করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক। ডেক্স