পাঁচ বছরে ২৫ হাজার কোটি টাকার নন-ইউরিয়া সার আমদানির সিদ্ধান্ত

প্রকাশিত: ৮:২৩ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২০ | আপডেট: ৮:২৩:অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২০

নিজস্ব প্রতিবেদক, ঢাকা:
আগামী পাঁচ বছরের জন্য আনুমানিক ২৫ হাজার কোটি টাকার ৬৫ লাখ মেট্রিক টন নন-ইউরিয়া সার আমদানির প্রস্তাবে নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।
প্রতিবছর ৫ হাজার কোটি টাকা ব্যয়ে ১৩ লাখ মেট্রিক টন সার আমাদনি করা হবে। পাঁচ বছরে মোট ৬৫ লাখ টন সার আমদানিতে ব্যয় হবে ২৫ হাজার কোটি টাকা।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস


বৃৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটির সভায় এ সংক্রান্ত একটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দেয়া হয়।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মাৎ নাসিমা বেগম সাংবাদিকদের এসব তথ্য জানান। তিনি বলেন, আগামী পাঁচ বছরের জন্য প্রতিবছর ১৩ লাখ মেট্রিক টন করে নন-ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে করে প্রতিবছর খরচ হবে ৫ হাজার কোটি টাকা।

বৈঠকে উপস্থাপিত প্রস্তাবনায় দেখা গেছে, অর্থ মন্ত্রণালয়ের কাউন্টার গ্যারান্টির আওতায় প্রতিবছর আনুমানিক ৫ হাজার কোটি টাকা এলটিআর ঋণ গ্রহণের মাধ্যমে বিএডিসি (বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন) কর্তৃক এ সার আমদানি করা হবে। টেকসই খাদ্য নিরাপত্তার জন্য জনস্বার্থে এবং নিশ্চয়তার সঙ্গে সার আমদানির প্রয়োজনে ২০২০ সাল হতে ২০২৫ সাল পর্যন্ত সময়ে রাশিয়া, সৌদিআরব, মরক্কো, তিউনিশিয়া, জর্ডান, বেলারুশ এবং কানাডা থেকে জিটুজি চুক্তির মাধ্যমে এসব সার আমদানি করবে বিএডিসি।

সুন্দরবনটাইমস.কম/রহমান আজিজ/ঢাকা

 


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক