পল্লী চেতনা APLE প্রকল্পের আওতায় গরু মোটাতাজাকরণ প্রশিক্ষণ সহ আশাশুনি সংবাদ

প্রকাশিত: ৯:১৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০২০ | আপডেট: ৯:১৫:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০২০

পল্লী চেতনা APLE প্রকল্পের আওতায় গরু মোটাতাজাকরণ প্রশিক্ষণ

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

নিজস্ব প্রতিবেদক, আশাশুনি(সাতক্ষীরা):
পল্লী চেতনা কর্তৃক বাস্তবায়িত APLE প্রকল্পের আওতায় দু’দিনের প্রশিক্ষণ শেষ হয়েছে। সোমবার পল্লী চেতনা নারী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র, জোড়দিয়া সাতক্ষীরায় এ প্রশিক্ষণ শেষ হয়েছে।
ইউকে এইড এর অর্থায়নে এবং মানুষের জন্য ফাউন্ডেশনের এর সহযোগিতায় আশাশুনি ও সদর উপজেলার ৩০টি ভূমিহীন প্রান্তিক ও জলমহাল দলের ৩০ জন সুবিধাভোগী সদস্য সমন্বয়ে গরু মোটাতাজাকরণ বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী কাজী বাবর আলী। তিনি সংক্ষিপ্তভাবে প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্যসহ প্রশিক্ষণের বিভিন্ন বিষয় তুলে ধরেন। তাছাড়া সাম্প্রতিক চীন থেকে ছড়ানো ভয়াবহ করোনা ভাইরাস এর কারন ও প্রতিরোধ মূলক ব্যবস্থা সম্পর্কে আলোচনা করেন। প্রশিক্ষণের প্রথম দিন প্রশিক্ষক ছিলেন, সদরের উপ-সহকারী প্রাণি সম্পদ কর্মকর্তা আফছার আলী এবং দ্বিতীয় দিন প্রশিক্ষক ছিলেন, সদর উপ-সহকারী প্রাণি সম্পদ কর্মকর্তা আব্দুল হামিদ। কোর্স কো-অর্ডিনেটর ছিলেন, প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী কাজী বাবর আলী এবং কোর্স সহযোগী ছিলেন, ফাইন্যান্স এন্ড এ্যডমিন অফিসার পরিমল কুমার ঢালী। প্রশিক্ষকগণ গরুর ভালজাত নির্বাচন, ক্রয় ও বিক্রয়, গরুর বাসস্থান, যতœ ও পরিচর্যা, কৃমি ও তার প্রতিকার, গরুর রোগ, রোগের কারন, কারন অনুসারে রোগের প্রকারভেদ, সংক্রামক রোগের টিকা, খাদ্য ও তার প্রকারভেদ, খাদ্য উপাদান ও তার কার্যাবলী, গরুর খাদ্য চাহিদা নিরুপন, খাদ্য প্রস্তুতের শর্তাবলী, সবুজ ঘাস উৎপাদন ও সরবরাহ, কাচা ঘাস সংরক্ষণের গুরুত্ব ও পদ্ধতি, ভেজা খড় সংরক্ষণের গুরুত্ব ও পদ্ধতি, ইউরিয়া ও চিটাগুড় মিশ্রিত খড় প্রস্তুত ও প্রদান সংক্রান্ত বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

আশাশুনি উপজেলা আইন শৃংখলা কমিটির সভা

আশাশুনি উপজেলা আইন শৃংখলা কমিটির সভা

আশাশুনি উপজেলা আইন শৃংখলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১০.৩০ টায় উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান এবিএম মোস্তাকিম। সভায় সহকারী কমিশনার (ভূমি) পাপিয়া আক্তার, ওসি (তদন্ত) ইমারত হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান অসীম বরণ চক্রবর্তী, ইউপি চেয়ারম্যান স ম সেলিম রেজা মিলন, আলমগীর আলম লিটন, ইঞ্জিঃ আ ব ম মোছাদ্দেক, আবু হেনা সাকিল, শেখ জাকির হোসেন, প্রভাষক ম মোনায়েম হোসেন, আব্দুল আলিম মোল্যা, দীপঙ্কর কুমার সরকার দীপ, সমাজ সেবা অফিসার শেখ সাইদুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা সাইদুর রহমান, পিআইও সোহাগ খান, নির্বাচন অফিসার সাইফুর রহমান, উপজেলা শিক্ষা অফিসার সাইফুল ইসলাম, ইউআরসি ইন্সট্রাক্টর ঈমান উদ্দিন, সহকারী মৎস্য কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আঃ হান্নান, আ’লীগ নেতা রফিকুল ইসলাম মোল্যা, আশাশুনি প্রেসক্লাব প্রতিষ্ঠাতা সভাপতি জি এম মুজিবুর রহমান, শিক্ষক নূরুল হুদা, আবুল কালাম আজাদ, নিরঞ্জন কুমার মন্ডল প্রমুখ। সভায় বিভিন্ন ইউনিয়নে সড়কের পাশে মৎস্য ঘেরে আউট ড্রেন বা বাঁধ না দেওয়ার প্রতিকার ও উপজেলার সার্বিক আইন শৃংখলা নিয়ে আলোচনা করা হয়।

আশাশুনি উপজেলা পরিষদের সভা অনুষ্ঠিত

আশাশুনি উপজেলা পরিষদের সভা অনুষ্ঠিত

আশাশুনি উপজেলা পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুর ১.৩০ টায় উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা চেয়ারম্যান এ বি এম মোস্তাকিমের সভাপতিত্বে ও উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজার সঞ্চালনায় সভায় সহকারী কমিশনার (ভূমি) পাপিয়া আক্তার, উপজেলা ভাইস চেয়ারম্যান অসীম চক্রবর্তী, ইঞ্জিঃ আ ব ম মোছাদ্দেক, ইউপি চেয়ারম্যান স ম সেলিম রেজা মিলন, আলমগীর আলম লিটন, প্রভাষক ম মোনায়েম হোসেন, আবু হেনা সাকিল, শেখ জাকির হোসেন, আব্দুল আলিম মোল্যা, দীপঙ্কর কুমার সরকার দীপ, উপজেলা প্রকৌশলী আক্তার হোসেন, সমাজ সেবা অফিসার শেখ সাইদুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা সাইদুর রহমান, পিআইও সোহাগ খান, নির্বাচন অফিসার সাইফুর রহমান, উপজেলা শিক্ষা অফিসার সাইফুল ইসলাম, ইউআরসি ইন্সট্রাক্টর ঈমান উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন। সভায় উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুরাল নির্মানসহ উপজেলার বিভিন্ন প্রকল্পের কাজের অগ্রগতি ও আগামীতে গৃহীত প্রকল্প নিয়ে আলোচনা করা হয়।

আশাশুনিতে শহীদ দিবস পালনের প্রস্তুতি সভা

আশাশুনিতে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা পালনের প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুর ১২.৩০ টায় উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজার সভাপতিত্বে সভায় উপজেলা চেয়ারম্যান এবিএম মোস্তাকিম, সহকারী কমিশনার (ভূমি) পাপিয়া আক্তার, ওসি (তদন্ত) ইমারত হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান অসীম বরণ চক্রবর্তী, ইউপি চেয়ারম্যান স ম সেলিম রেজা মিলন, আলমগীর আলম লিটন, ইঞ্জিঃ আ ব ম মোছাদ্দেক, আবু হেনা সাকিল, শেখ জাকির হোসেন, প্রভাষক ম মোনায়েম হোসেন, আব্দুল আলিম মোল্যা, দীপঙ্কর কুমার সরকার দীপ, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আঃ হান্নান, আ’লীগ নেতা রফিকুল ইসলাম মোল্যা, আশাশুনি প্রেসক্লাব প্রতিষ্ঠাতা সভাপতি জি এম মুজিবুর রহমান, শিক্ষক নূরুল হুদা, আবুল কালাম আজাদ, নিরঞ্জন কুমার মন্ডল প্রমুখ উপস্থিত ছিলেন। সভায় ২০ ফেব্রুয়ারি দিবাগত রাত্র ১২.০১ টায় শহীদ মিনারে পুস্পমাল্য অর্পন, ২১ ফেব্রুয়ারি সুর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন, ৭ টায় প্রভাত ফেরী, ৮ টায় কবিতা, সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা, ৯ টায় দেশাত্ববোধন গান, আলোচনা সভা, বাদ জোহর মসজিদে বিশেষ দোয়ানুষ্ঠান ও সুবিধামত সময়ে মন্দির ও গীর্জায় বিশেষ প্রার্থনার সিদ্ধান্ত নেওয়া হয়।

আশাশুনিতে শিক্ষককে মারপিট করে টাকা ও গাড়ি ছিনতাই

আশাশুনি উপজেলার মুরারিকাটি গ্রামে ঘের কেন্দ্রিক দ্বন্দ্বের জের ধরে এক স্কুল শিক্ষককে মারপিট করে নগদ টাকা ও মটর সাইকেল ছিনিয়ে নেওয়ার ঘটনা ঘটেছে। এব্যাপারে শিক্ষক সুনীল কুমার মন্ডল বাদী হয়ে থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন।
লিখিত অভিযোগে প্রকাশ, মুরারীকাটি গ্রামের সুধীর কৃষ্ণ মন্ডলের পুত্র সুনীল কুমার মন্ডল ও তার বড় ভাই এবং একই গ্রামের মৃত জগদীশ মন্ডলের পুত্র সরজিতের সাথে যৌথভাবে সাড়ে ১৪ বিঘা জমিতে মৎস্য চাষ করতেন। সার্বিক দায়িত্বে থাকা সরজিত আয় ব্যয়ের সঠিক হিসাব না দেওয়ায় শালিসী বৈঠক হলে বিবাদীকে ২৮ হাজার টাকা শিক্ষককে দিতে সিদ্ধান্ত দেওয়া হয়। টাকা পরিশোধ করলেও পুনরায় হিসাব ঠিক হয়নি দাবী করে গোলযোগের চেষ্টা করতে থাকেন। এরই জেরধরে ১০ ফেব্রুয়ারি পথিমধ্যে শিক্ষককে আটকে বেদম মারপিট করে মটর সাইকেল ও টাকার ব্যাগ (৫০ হাজার টাকা ছিল) ছিনিয়ে নেয়। পরে তাদের বাড়ির সামনে পৌছলে পুনরায় মারপিট করে। তার চিৎকারে স্বাক্ষীরা এগিয়ে গেলে ভয়ভীতি ও হুমকী দিয়ে ছেড়ে দেয়। অভিযুক্ত সরজিতের বিরুদ্ধে ইতিপূর্বে হত্যার চেষ্টা মামলা (নং ৫, তাং ১০/০৭/১১, জিআর ১৩১/১১) রয়েছে। এব্যাপারে থানায় বসাবসির পর মটর সাইকেল ফেরৎ দিলেও ৫০ হাজার টাকা এখনো দেয়নি। শিক্ষক আ্ইন প্রয়োগাকরী সংস্থাসহ প্রশাসনের সহযোগিতা কামনা করেছেন।

গুনাকরকাটি খানায় আজিজীয়ার ওরস আখেরী মোনাজাতের মধ্য দিয়ে সমাপ্ত

আশাশুনি উপজেলার গুনাকরকাটি খানকায়ে আজিজীয়ার ৯৭ তম ওরস সোমবার সকালে আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে।
গুনাকরকাটি নকশাবন্দীয়া মোজাদ্দেদীয়া খায়রিয়া আজিজীয়া খান্কাহ শরীফে রবিবার বাদ আসরের পর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছিল। হযরত গাওছুল আজম নকশাবন্দী মোজাদ্দেদী দেহলবী (রহঃ) এর ৯৭তম ওরশ শরীফ এবং গওছুল আজম নকশাবন্দী মোজাদ্দেদী খুলনবী (রহঃ) এর ফাতেহা শরীফ, আখেরী মোনাজাত ও তাবারক বিতরণের মধ্য দিয়ে সোমবার শেষ হয়। নকশবন্দী মোজাদ্দেদীয়া খায়রিয়া আজিজীয়া ফাউন্ডেশনের আয়োজনে ওরসে প্রধান মেহমান হিসেবে উপস্থিত থেকে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন, ভারতের দিল্লি থেকে আগত গাওছুল আজম হযরত মাওঃ শাহ্ আবু নছর আনার্স ফারুকী (মুঃ মাঃ)। অনুষ্ঠানে অংশ নিতে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহীসহ দেশের বিভিন্ন স্থান এবং বিভিন্ন দেশের মুরিদান ও আশেকান ভক্তবৃন্দ বাস, মাইক্রো, প্রাইভেট ও অন্য যানবহান যোগে যোগদান করেন এবং আখেরী মোনাজাত ও তাবারক গ্রহণ শেষে নিজ নিজ গন্তব্যে রওনা হন। ওরস শরীফ সড়ক যানজট মুক্ত রাখতে থানা পুলিশের পাশাপাশি ওরস পরিচালনা কমিটির বহু স্বেচ্ছাসেবক কাজ করে যাচ্ছেন। ওরস ও ফাতেহা শরীফ ৩দিন হলেও মাঠে বসানো অসংখ্য দোকান পাট থাকবে আগামী এক মাস।

ইটভাটা থেকে নারী শ্রমিক উধাও: থানায় জিডি

আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নের এক নারী শ্রমিককে অর্থের প্রলোভন দেখিয়ে ঢাকার ইট ভাটায় কাজে নিয়ে যাওয়ার পর সেখান থেকে উধাও হওয়ার ঘটনা ঘটেছে। উধাও হওয়া নারী শ্রমিক শেফালী খাতুন (২৮) প্রতাপনগর ইউনিয়নের নাংলা গ্রামের মৃত রুহুল আমিনের মেয়ে। এব্যাপারে শেফালীর মামা বল্লবপুর গ্রামের আহাবুদ্দীন আশাশুনি থানায় জিডি (নং ৬৫০, তাং ১৫/০২/২০২০) করেছেন।
জিডি সূত্রে জানাগেছে, শ্যামনগর উপজেলার গাবুরা গ্রামের সুন্নত খাঁর ছেলে শফিকুল ইসলামের সাথে শেফালী খাতুনের ১০/১২বছর আগে বিবাহ হয়। শেফালী মামাবাড়ী থেকে ঢাকায় ভাটায় কাজ করার উদ্দেশ্যে প্রায় ৬মাস আগে শ্যামনগর উপজেলার জয়নগর গ্রামের আলী শেখ এর ছেলে মাহমুদ আলী, একই গ্রামের খালেক গাজীর ছেলে আনারুল ইসলাম, গাবুরা গ্রামের সুন্নাত খাঁ’র ছেলে আবুল বাসার ও শফিকুল ইসলামের সাথে ইটভাটায় কাজ করতে যায়। কাজ শেষে তারা বাড়ী ফিরে আসলে ইট ভাটা থেকে শেফালী কোথাও চলে গিয়েছে বলে তার মামাকে জানায়। পিতৃহারা ও প্রতিবন্ধি মায়ের একমাত্র কন্যা শেফালীকে ফিরে পেতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন মেয়ের পরিবার।

সুন্দরবনটাইমস.কম/ডেক্স


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক