নলতা শরীফে খানবাহাদুর আহ্ছানউল্লা(রহ.) ৫৬ তম বার্ষিক ওরছ শরীফ শুরু

প্রকাশিত: ৪:৪৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৮, ২০২০ | আপডেট: ৪:৪৩:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৮, ২০২০

নিজস্ব প্রতিবেদক:
অবিভক্ত বাংলার শিক্ষা বিভাগের সহকারী পরিচালক, বিশিষ্ট শিক্ষাবিদ, পাবলিক পরীক্ষায় নামের পরিবর্তে রোল পদ্ধতির প্রবর্তক সহ শিক্ষা ও সমাজ সংস্কারক, সাহিত্যিক, দার্শনিক, অসাম্প্রদায়িক চেতনার অধিকারী, মুসলিম রেঁনেসার অগ্রদূত,“স্রষ্টার এবাদত ও সৃষ্টের সেবা” এ মহান ব্রতকে সামনে রেখে নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশন সহ অসংখ্য প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা, সুফি-সাধক, পীরে সুলতানুল আউলিয়া কুতুবুল আকতাব গওছে জামান আরেফ বিল্লাহ হজরত শাহ্ছুফী আলহাজ্জ খানবাহাদুর আহ্ছানউল্লা (রহ.) ৫৬তম বার্ষিক ওরছ শরীফ আজ রোববার নলতা শরীফে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

৩ দিন ব্যাপী বার্ষিক ওরছ শরীফে দেশের বিভিন্ন স্থান ও বিদেশ থেকে আগত পীর কেবলার হাজার হাজার ভক্তবৃন্দের আবাসন, খাওয়া, এবাদত বন্দেগী সহ নানা বিষয়ে পাক রওজা শরীফের শ্রদ্ধেয় খাদেম এবং ওরছ শরীফ উদ্যাপন কমিটির আহবায়ক আলহাজ্জ মৌলভী আনছার উদ্দিন আহমদের বিশেষ দিক নির্দেশনায় ও নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশন কর্মকর্তাদের তত্ত্বাবধানে নলতা শরীফ সহ আশপাশের এলাকায় ধর্মীয় ভাবগাম্ভীর্য পরিবেশ ও সাজ সাজ রব বিরাজ করছে। এরই মধ্যে বিভিন্ন স্থান থেকে হজরত পীরকেবলার ভক্তবৃন্দের আগমনে নলতা শরীফে উৎসবমূখর পরিবেশ সৃষ্টি হয়েছে।

ইতোমধ্যে দেশ-বিদেশ থেকে আগত হাজার হাজার জায়েরীন ভাই-বোনদের জন্য আবাসন ব্যবস্থা, রন্ধনশালা, খাওয়া, যানবাহনের সু-ব্যবস্থা, কেন্দ্রীয় মিশন অফিসের সামনে কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সভাপতি অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক এমপি প্রদত্ত লক্ষাধিক টাকা ব্যয়ে নান্দনিক গেট সহ বিভিন্ন স্থানে অসংখ্য গেট, প্যান্ডেল, মাহফিল মাঠ, পাক রওজা শরীফ, মসজিদ ও আশপাশের এলাকা সজ্জিতকরণ, লাইটিং সহ নানান সাজে সেজেছে নলতার বিভিন্ন এলাকা। দিন-রাত পরিশ্রম করে চলেছেন মিশন কর্তকর্তা-কর্মচারী ও অসংখ্য নারী-পুরুষ স্বেচ্ছাসেবক। ওরজ শরীফ উপলক্ষে গুরুত্বপূর্ণস্থান বা এলাকা সিসি ক্যামেরাদ্বারা নিয়ন্ত্রিত করা হয়েছে।
প্রাপ্ত তথ্যানুযায়ি,নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সার্বিক ব্যবস্থাপনায় ৫৬ তম বার্ষিক ওরছ শরীফের আহবায়ক ও নলতা পাক রওজা শরীফের শ্রদ্ধেয় খাদেম আলহাজ্জ মৌলভী আনছার উদ্দিন আহমদ এর বিশেষ তত্ত্বাবধানে এবং নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সভাপতি, সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক এমপির দিক নির্দেশনায় অনুষ্ঠিতব্য বার্ষিক ওরছ শরীফে প্রখ্যাত ওলামায়ে কেরামগণ কোরআন ও হাদীসের আলোকে ওলি-আউলিয়াগণের জীবন দর্শন সম্পর্কে আলোচনা করবেন।

অনুষ্ঠানের সূচী হলো:
৯ ফেব্রুয়ারি রোববার : বাদ ফজর হতে ০৯.০০ টা পর্যন্ত পাক রওজা শরীফে খতমে কোরান মজিদ, মিলাদ শরীফ ও হজরত শাহছুফী সৈয়দ গফুর শাহ আল হোচ্ছামী (রহ.) রুহের উপর ছওয়াব রেছানী। সকাল ০৯.৩০ হতে বেলা ১১.০০ টা পর্যন্ত পাক রওজা শরীফে হজরত শাহছুফী আলহাজ্জ খানবাহাদুর আহছানউল্লা (রহ.) বেছাল শরীফ উপলক্ষ্যে কলেমাখানি, কুলখানী, আলোচনা সভা ও মিলাদ শরীফ। বেলা ১২.০০ টা, বাদ আছর ও বাদ এশা পাক রওজা শরীফে চাঁদর পেশ। রাত্র ১১.০০ টা হতে ভোর ৪.৩০ পর্যন্ত হজরত রছুলে করীম (ছাঃ) ও আউলিয়াগণের জীবনাদর্শ সম্পর্কে আলোচনা। ভোর ৪.৩০ হতে সকাল ৬.৩০ পর্যন্ত তাহাজ্জদ নামাজ, ফজরের নামাজ ও মোনাজাত।
১০ ফেব্রুয়ারি সোমবার :
বাদ ফজর হতে সকাল ১০.০০ টা পর্যন্ত পাক রওজা শরীফে খতমে কোরান মজিদ, মিলাদ শরীফ ও কুতুবুল আকতাব হাজী হাফেজ হজরত সৈয়দ ওয়ারেছ আলী শাহ (রহ.) রুহের উপর ছওয়াব রেছানী এবং পীর কেবলা হজরত খানবাহাদুর আহছানউল্লা (রহ.) আত্বীয়-স্বজন ও ভক্তবৃন্দের রুহের মাগফেরাত কামনা ও আলোচনা সভা। বেলা ১১.৩০ টায়, বাদ আছর ও বাদ এশা পাক রওজা শরীফে চাঁদর পেশ। বিকাল ০৩.৩০ টা হতে ভোর ৪.৩০ পর্যন্ত হজরত রছুলে করীম (ছাঃ) ও আউলিয়াগণের জীবনাদর্শ সম্পর্কে আলোচনা ভোর ৪.৩০ হতে সকাল ৬.৩০ পর্যন্ত তাহাজ্জদ নামাজ, ফজরের নামাজ ও মোনাজাত। বি: দ্র: দুপুর ১ টা হতে বেলা ৩টা পর্যন্ত সর্বসাধারণের মাঝে রান্না তাবারুক পরিবেশন করা হবে।
১১ ফেব্রুয়ারি মঙ্গলবার :
বাদ ফজর হতে সকাল ১০.০০ টা পর্যন্ত পাক রওজা শরীফে খতমে কোরান মজিদ, মিলাদ শরীফ ও হজরত শাহছুফী আলহাজ্জ খানবাহাদুর আহছানউল্লা (রহ.) পাক রুহের উপর ছওয়াব রেছানী, বিশ্বের মুছলিম উম্মাহর জন্য দোয়ার অনুষ্ঠান ও আখেরী মোনাজাত। আখেরী মোনাজাতের পূর্বে সরকারি চাঁদর পেশ।
আখেরী মোনাজাত শেষে বেলা ১০.৩০ হতে বেলা ১২.৩০ পর্যন্ত শুধুমাত্র নলতা কেন্দ্রীয় আহছানিয়া মিশনের সদস্যদের উপস্থিতিতে কেন্দ্রীয় আহছানিয়া মিশনের বার্ষিক সাধারণ সভা নলতা শরীফ শাহী জামে মসজিদের দ্বিতীয় তলায় অনুষ্ঠিত হবে।

উক্ত ওরছ শরীফ অনুষ্ঠানে দলে দলে যোগদান করে দো-জাহানের অশেষ নেকী হাসিলের জন্য নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের পক্ষে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলহাজ্জ মো. এনামুল হক খোকন সকলকে বিশেষভাবে আমন্ত্রণ জানিয়েছেন। পাশাপাশি উক্ত ৩ দিন ওরছ শরীফের সকল অনুষ্ঠান পূর্বের ন্যায় সাতক্ষীরা ভিশনের মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হবে বলেও কর্তৃপক্ষ জানিয়েছেন।

সুন্দরবনটাইমস.কম/ডেক্স


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক