তালায় এলজিইডি’র নির্মিত গ্রামীন সড়কে ১০ চাকার ট্রাক : জনদুর্ভোগ চরমে

প্রকাশিত: ১১:১৯ পূর্বাহ্ণ, এপ্রিল ২২, ২০১৯ | আপডেট: ১১:১৯:পূর্বাহ্ণ, এপ্রিল ২২, ২০১৯

তালা(সাতক্ষীরা) সংবাদদাতা :
তালা উপজেলার গ্রামীন সড়ক গুলোতে অতিরিক্ত বোঝায় ট্রাক(১০ চাকার) প্রবেশ করাই সদ্য নির্মিত ও মেরামত করা সড়ক গুলি এখনই বেহাল হতে শুরু করেছে। কোথাও কালভার্ট ভেঙ্গে পড়েছে, কোথাও রাস্তার মাঝদিয়ে ফাটোল দেখা দিয়েছে, কোথাও আবার রাস্তার হেজিং (দুই পার্শ্ব) এর মাটি বসে খাদে পরিনত হয়েছে। এতে এলাকার জন সাধারণে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি বাজারজাতসহ কোমলমতি শিক্ষার্থীদের চলাচলে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। এদিকে স্থানীয় ইউনিয়ন চেয়ারম্যান, উপজেলা প্রকৌশল অধিদপ্তর, উপজেলা প্রশাসন সকলেই বারবার নিশেধ করা সত্তে¡ও যেনো কানো বাঁধা মানছে না ভারি এ যানবহন চালকরা। কখনো রাতের শুরুতেই, কখনো মাঝরাতে, কখনো বা ভোর রাতে লোক চোখের আড়ালদিয়ে তাদের গন্তব্যে পৌছাচ্ছে তারা। একারনে চরম ভাবে ক্ষতি গ্রস্থ হচ্ছে উপজেলা প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) কর্তক নির্মিত বা মেরামোতকৃত গ্রামীন এ সড়ক গুলি।
সরেজমিন ঘুরে দেখা যায়, তালা উপজেলার পাটকেলঘাটা থেকে শুরু করে মাগুরা বাজার পর্যন্ত, মাগুরা থেকে মাদ্রা, দোহার , গলাভাঙ্গা, শ্রীমন্তকাটি সদ্য নির্মিত এ রাস্তার বুক দিয়ে ফাঁটল দেখা দিয়েছে। সাম্প্রতি তালা ব্রীজ থেকে জেঠুয়া বাজার অভিমুখ সদ্য মেরামত করা রাস্তার একটি কালভার্টও ভেঙ্গে পড়েছে ১০ চাকার ট্রাক পারাপারের সময়, এঘটনায়(চুয়াডাংগা-ট-১১-০৪১৪) ট্রাক চালকের নামে তালা থানায় ওভার লোডের একটি মামলাও হয়েছিলো।
তালা প্রেসক্লাব থেকে ওমলের মৎস্য ডিপু পর্যন্ত রাস্তায় ভরি যানবহন চলাচলের ফলে ছোট, বড় অনেক গর্তের সৃষ্টি হয়েছে। প্রশ্ন এখন কে নিবে এসকল রাস্তা ও কালভার্ট ভাঙ্গার দায়? সচেতন জনগন বলছে, একমত্র পদ্ধত্তি ট্রাকে বোঝায় কৃত মালের মালিকেই সচেতন হওয়া দরকার, নাহলে তাদের বিরুদ্ধে মামলা দিয়ে উপযুক্ত শিক্ষা দিতে হবে। এক শ্রেনীর লোক বলছে, সরকার রাস্তা করেছে গাড়ী চলার জন্য, গাড়ী চলে রাস্তার ক্ষতি হলে জনগনের কি?
এঘটানায় উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার বলেন, সম্প্রতি গ্রামীন এসব সড়কে ১০ চাকার ট্রাক চলাচলের অভিযোগে কয়েকটি ট্রাক চালকের বিরুদ্ধে প্রশাসনের সহায়তায় মামলাও দেওয়া হয়েছে। তারপরও গভীর রাতে মালের মালিক পক্ষের চাপের কারণে লোক চক্ষুর আড়াল দিয়ে বিভিন্ন একলায় অতিরিক্ত বোঝায় গাড়ী চলাচল করছে।
উপজেলা প্রকৌশলী কাজী আবু সাঈদ মোঃ জসীম এ প্রতিবেদক কে বলেন, আমরা গ্রামীন বা উপজেলার যে সকল সড়ক নির্মান বা মেরামত করি সে সড়কে ১০ চাকার ট্রাক চলাচলের কোন বৈধতা নেই। সম্পতি আমিও এমন কিছু ঘটনা শুনেছি এবং ঘটনাস্থল পরিদর্শন করেছি।
এব্যাপারে তালা থানার ওসি মেহেদী রাসেল ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, আমরা যখন গ্রামীন সড়ক গুলোতে অতিরিক্ত বোঝায় ট্রাক দেখেছি বা সংবাদ পেয়েছি তৎক্ষনাত ঘটনাস্থল পরিদর্শনসহ প্রয়োজনীয় আইনি ব্যবস্থা গ্রহন করেছি।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

 

সুন্দরবনটাইমস.কম/এম.আর/11:15 পিএম


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক