তালার ইসলামকাটি গ্রাম আদালত এখন সাধারণ মানুষের আস্থার প্রতীক

প্রকাশিত: ৭:৫৮ অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০১৯ | আপডেট: ৭:৫৮:অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০১৯

ডেক্স রিপোর্ট:
তালা উপজেলার ইসলামকাটি ইউনিয়ন পরিষদ গ্রাম আদালত এখন সাধারণ মানুষের আস্থার প্রতীকে রুপ নিয়েছে। বৃহস্পতিবারে সরেজমিনে দেখা যায়, দিনভর ৭ টি মামলার কার্যক্রম পরিচালিত হয়। এর মধ্যে উল্লেখ যোগ্য মামলা ছিলো একই ইউনিয়নের সুজনশাহা গ্রামের হাজরা কালী মন্ডল ভারসেস একই গ্রামের শফিউর রহমানের আর্থিক লেনদেন সংক্রান্ত।
ঘটনার বিবরনে যানা যায়, হাজরা কালী মন্ডল এর কাছ থেকে প্রায় ৫ থেকে ৬ বছর পূর্বে একই গ্রামের শফিউর রহমান নগদ ২৫ হাজার টাকা ধার হিসাবে গ্রহন করে। টাকা গুলো এক মাসের মধ্যে এককালিন পরিশোধ করার কথা থাকলেও নানান টাল-বাহানা করতে করতে প্রায় ৩ মাস পর শফিউর রহমান ৬ হাজার টাকা পরিশোধ করে হাজরা কালী মন্ডলকে। এর পরথেকে দীর্ঘ প্রায় সাড়ে ৫ বছর টাকা গুলো নিয়ে ঘুরাতে থাকে শফিউর রহমান।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

উপরে উপয়অন্ত না পেয়ে হাজরা কালী মন্ডল স্থানীয় ইউনিয়ন পরিষদের গ্রাম আদলতে একটি মামলা দয়ের করেন। উক্ত মামলা করার পর গ্রাম আদলতের বিচারের মাধ্যমে বৃহস্পতিবার সম্পূর্ন টাকা ফেরৎ পান তিনি।
আগমীতে গ্রাম আদলতকে আরো সক্রিয় করার দাবি জানিয়েছেন এধরনের ভূক্তোভোগিরা। তারা মনে করেন স্থানীয় পর্যায়ে ন্যায্য বিচার পাওয়ার জন্য স্বল্প সময়ে অল্প খরচে গ্রাম আদলতই তাদের জন্য উপযুক্ত একটি মাধ্যম।

এব্যারে স্থানীয় গ্রাম আদালত সহকারী মনিরুল হক সরদার বলেন, আমি দায়িত্বে আসার পর থেকে গ্রাম আদলত বিষয়ক সভা ও উঠান বৈঠাক করে জনসচেতনা বৃদ্ধির চেষ্টা করে আসছি। সাথে সাথে সাধারন মানুষ কে আইন সম্পর্কে অধিক সচেতন করতে আমিও নিয়মিত বিভিন্ন প্রশিক্ষনে অংশ গ্রহন করে আসছি। আমাদের মূল লক্ষই হলো সাধারন মানুষ যেনো আইনের সঠিক প্রয়োগের মাধ্যমে ন্যায্য বিচার পাই।

এ ব্যাপারে স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়রম্যান সুভাষ চন্দ্র সেন বলেন, বর্তমান সরকার গ্রাম আদলত বাস্তবায়নের মাধ্যমে স্থানীয় জনসাধারনের মাঝে ন্যায় বিচার প্রতিষ্টার লক্ষে যে কাজ করে যাচ্ছে আমি তাকে সাধুবাদ জানাই। আমি সর্বদা সততার সাথে বিচারিক কার্যক্রম পরিচালনা করে আসছি। সাথে সাথে আমার ইউনিয়নের মানুষকে জানতে যে কোন বিষয় নিয়ে সবার আগে গ্রাম আদলতে ছুটে আসুন।

 

 

 

সুন্দরবনটাইমস.কম/মো: মুজিবর রহমান/পাটকেলঘাটা/সাতক্ষীরা


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক