চুকনগর যতিন কাসেম সড়কে অবৈধ স্থাপনা উচ্ছেদ, ফিরে এসেছে প্রাণচাঞ্চল্য

প্রকাশিত: ১০:৩০ পূর্বাহ্ণ, মে ২৪, ২০২১ | আপডেট: ১০:৩০:পূর্বাহ্ণ, মে ২৪, ২০২১
চুকনগর যতিন কাসেম সড়ক।

খুলনার ডুমুরিয়ায় চুকনগর শহরের যতিন কাসেম সড়কের দু’পাশে সরকারি জায়গায় গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদের পর আবারও প্রানচাঞ্চল্য ফিলে এসছে। সাধারণ মাানুষ ও ব্যবসায়ীদের মাঝে স্বস্তি ফিরে এসেছে। দীর্ঘদিন যাবৎ সড়কের দুপাশের ব্যবসায়ীরা ছিল উচ্ছেদ আতঙ্কে। গত ২৫ মার্চ খুলনা জেলা পরিষদের উদ্যোগে সড়কের দুপাশে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

উচ্ছেদের পর ব্যবসায়ীরা হতাশাগ্রস্থ হয়ে পড়ে।তারপর থেকে ব্যকসায়ীরা পুনরায় তাদের ব্যবসা আবারও শুরু করেছে।উচ্ছেদের পর একদিকে ব্যবসায়ীরা তাদের নিজস্ব জায়গায় ব্যবসা শুরু করতে পেরে অনেকটা আশংকামুক্ত। সরকারি জায়গা ছেড়ে সড়কের দু’পাশে মালিকানাধীন জায়গায় নতুন ভবে সাজিয়ে তুলছেন ব্যবসা প্রতিষ্ঠান। অন্যদিকে যানজটের কবল থেকে রেহায় পেলো সাধারন মানুষ। এদিকে উদ্ধার হওয়া সরকারি জায়গা উন্মুক্ত এবং প্রশস্থর ফলে যানজট লাঘব হয়ে যানবহন পথচারী সহ সাধারণ মানুষ চলাচলে সড়কটি উপযোগী হয়ে উঠেছে।শহর অভ্যন্তরে প্রধান সড়কটি হচ্ছে যতিন কাসেম সড়ক।

এ সড়কটি দিয়ে চুকনগর থেকে শিল্প শহর নওয়াপাড়া,দৌলতপুর,ফুলতলা যাতায়াতের একমাত্র মাধ্যম। এরফলে সড়কটি যথেষ্ট ব্যস্থতম ও গুরুত্ব বহন করে।চুকনগর হচ্ছে বিভাগীয় শহর খুলনা, জেলা শহর সাতক্ষীরা ও যশোরের কেন্দ্র স্থল।রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা শহরের সাথে সরাসরি সংযোগ রয়েছে। এছাড়া বেনাপোল ও ভোমরা স্থল বন্দরের সাথে রয়েছে সরাসরি যোগাযোগের অন্যতম রুট। একারণে চুকনগর সবসময় একটি ব্যস্ততম শহরে পরিণত হয়েছে। তাছাড়া সড়কটি দিয়ে স্থানীয় বিদ্যালয়ের কোমলমতি শিশুসহ সর্ব সাধারণ চলাচল করে থাকে। শহর অভ্যন্তরে মসজিদ,মন্দিরসহ একাধিক ধর্মীয় প্রতিষ্ঠান এবং সরকারী বেসরকারী অফিস সমূহ। ফলে যতিন কাসেম সড়কের দু’পাশে জেলা পরিষদের সরকারি জায়গায গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করে সড়কটি উন্মুক্ত করেন জেলা পরিষদ। কিন্তু স্থপনা উচ্ছেদ হতে না হতে পূণরায় উন্মুক্ত সড়কের দু’পাশে ঘর নির্মাণ করে বরাদ্দ দেয়া হবে বলে সাধারণ মানুষের মাঝে গুজব উঠে ।

সর্বসাধারণ সহ সুধীসমাজের অভিমত পুণরায় যদি উক্ত সড়কের দু’পাশে স্থপনা তৈরি হয় তাহলে বিষয় টি সাংঘর্ষনিক ও আইনশৃংখলা অবনতির শংঙ্কা রয়েছে । উচ্ছেদ হওয়া সরকারি জায়গায় যেনো পুণরায় ঘর বরাদ্দ নামে কোন কেউ হয়রানির শিকার না হয় এজন্য স্থানীয় এলাকাবাসী সহ সাধারণ মানুষ সংশ্লিষ্ট উদ্ধোতন কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

গাজী আব্দুল কুদ্দুস। নিজস্ব প্রতিবেদক। চুকনগর, খুলনা