কোষ্টগার্ডের অভিযানে বিরল প্রজাতির দুটি তক্ষক উদ্ধার

প্রকাশিত: ৫:৩৫ অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০২০ | আপডেট: ৫:৩৫:অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০২০

গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে  সুন্দরবন সংলগ্ন গড়ইখালি খেয়াঘাট এলাকায় দুটি বিরল প্রজাতির তক্ষকসহ ৫ পাচারকারীকে আটক করেছে মোংলা কোস্টগার্ড পশ্চিম জোন।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

 

মঙ্গলবার (৬ অক্টোবর) গভীর রাতে তক্ষকসহ পাঁচ পাচারকারীকে আটকের বিষয়টি নিশ্চিত করেছেন কোস্টগার্ড মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার হায়াত ইবনে সিদ্দিক।

 

তিনি জানান, সুন্দরবনে বণ্যপ্রানী সংরক্ষণের অংশ হিসেবে বাংলাদেশ কোস্টগার্ড নিয়মিত টহল অব্যাহত রেখেছে। এরই ধারাবাহিকতায় গত মঙ্গলবার (৬ অক্টোবর) গভীর রাতে সুন্দরবনের গড়ইখালি এলাকায় একদল পাচারকারী সুন্দরবন থেকে আনা দুটি বিরল প্রজাতির তক্ষক পাচারের চেষ্টা করছে এমন গোপন সংবাদের ভিত্তিতে উক্ত এলাকায় অভিযান শুরু করে কোস্টগার্ড।

 

অভিযানে ঘটনাস্থল থেকে দুটি বিরল প্রজাতির তক্ষকসহ ৫ পাচারকারীকে আটক করা হয়। উদ্ধারকৃত তক্ষক দুটির আকার ও ওজন যথাক্রমে ১৬ ইঞ্চি ৪০০ গ্রাম ও ১২ ইঞ্চি ৩০০ গ্রাম যার আনুমানিক বাজার মূল্যে দুই কোটি ১৪ লাখ টাকা বলে জানিয়েছে কোস্টগার্ড।

 

আটক হওয়া ৫ পাচারকারী নাম জানা গেছে এরা হলেন- মোঃ সাইফুল ইসলাম,(৩০) পিতা- হাকিম মোড়ল, জিয়াউল (৩০) পিতা- রশিদ দপ্তরী, রুবেল (২৫), পিতা- সাহাবুদ্দিন, মোঃ রশিদ, পিতা- মোঃ লিয়াকত আলী, মোঃ জয়নাল, পিতা- ইসা বিশ্বাস। তাদের প্রত্যেকের বাড়ি খুলনার পাইকগাছা উপজেলার বিভিন্ন এলাকায়।

 

উদ্ধারকৃত তক্ষক পাইকগাছা উপজেলা নির্বাহীর কর্মকর্তার উপস্থিতিতে স্থানীয় বনবিভাগ অফিসে হস্তান্তর করা হয়েছে।
আটক পাচারকারীদের জরিমানা করে ছেড়ে দেয়া হয়েছে বলে জানিয়েছে কোস্টগার্ড।

 

বাংলাদেশ কোস্টগার্ডের মিডিয়া কর্মকর্তা কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার হায়াত ইবনে সিদ্দিক বলেন, কোস্টগার্ডের এখতিয়ারভূক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ, মৎস্য সম্পদ রক্ষা, মাদকদ্রব্য নিয়ন্ত্রণের পাশাপাশি চোরাচালানেও কোস্ট গার্ড জিরো টলারেন্স নীতি অবলম্বন করে নিয়মিত অভিযান পরিচালনা করে আসছে।


আপনার মতামত লিখুন :

ম.ম. রবি ডাকুয়া। প্রতিবেদক। বাগেরহাট, খুলনা