কলারোয়ায় অনাবৃষ্টিতে আমন ফসল হুমকির মুখে

প্রকাশিত: ৩:২৬ অপরাহ্ণ, জুলাই ২২, ২০১৯ | আপডেট: ৩:২৬:অপরাহ্ণ, জুলাই ২২, ২০১৯

কলারোয়া(সাতক্ষীরা) প্রতিনিধি:
সাতক্ষীরা জেলার কলারোয়া উপজেলা একটি সুজলা-সুফলা শস্য-শ্যামলা অঞ্চল হিসাবে চিরপরিচিত থাকলেও এবার অনেকটা ভিন্নরুপ পরিলক্ষিত হচ্ছে। রাজধানী শহর ঢাকাসহ দেশের অনেক জেলাতে যথেষ্ট পরিমান বৃষ্টিপাতের খবর পাওয়া যাচ্ছে।
দেশের দক্ষিন-পশ্চিম অঞ্চল তথা বৃহত্তর খুলনা বিভাগের জেলাগুলির মধ্যে অন্যতম পাট ও ধান রপ্তানিকারক উপজেলা হিসাবে কলারোয়ার অনেক সুনাম থাকলেও এবছর অনাবৃষ্টির কারণে সম্ভাবনা খুবই কম। দীর্ঘদিন যাবৎ চাহিদামত বৃষ্টি না হওয়ায় পাটের বর্ধনশীল চেহারা ও দেখা যাচ্ছে না।
কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ উপজেলাতে এবার ২,৯৬৫ হেক্টর জমিতে পাট চাষ হয়েছে। পাট চাষে খুব বেশী লাভজনক হবে না বলে মনে করছেন এলাকার চাষীরা। কারণ অনেক কষ্টে বেড়ে এই পাট পানিতে ডুবিয়ে পচানোর মত পানিও এখন দুঃপ্রাপ্য হয়ে দাড়িয়েছে। পাটের সোনালী আঁশের স্বপ্ন এখন দুঃস্বপ্ন হয়ে দেখা দিচ্ছে। একাধিকবার সেচ দিয়ে তৈরী করা এই পাট তারা এখন কোথায় কিভাবে পঁচাবে এ নিয়ে চিন্তিত। উপজেলাতে এবার ১,৯০০ হেক্টর জমিতে আউশ ধানের লক্ষ্যমাত্রা অর্জিত হলেও ১১,৫০০-১২,০০০ হেক্টরজমির আমন ধানের চাষ খুবই ঝুকিপূর্ণ হবে বলে মনে করছেন তারা। এক ফসলি ও দুই ফসলি মিলে কলারোয়াতে ১৭,৫৯৪ হেক্টর জমিতে আমন ধানের চাষ হয়ে থাকে। সঠিক সময়ে বৃষ্টি না হওয়ায় অনেক চাষীরা ঝুকি নিয়ে গভীরনলকূপ অথবা শ্যালোমেশিনের পানি দিয়ে আমন ধানের বীজতলা তৈরী করেছেন। সময়মত বৃষ্টি না হওয়ায় এ সমস্ত বীজতলার ধানের চারা বৃদ্ধিতে বাধাগ্রস্থ হচ্ছে। যার ফলশ্রুতিতে আমন ধানের চাষ নিয়ে হতাশাগ্রস্থ অবস্থায় দিনাতিপাত করছেন এলাকার চাষীরা।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

 

সুন্দরবনটাইমস.কম/গোলাম রসুল/কলারোয়া


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক