উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন

প্রকাশিত: ৯:৩৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২, ২০২০ | আপডেট: ৯:৩৭:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২, ২০২০

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকা:
আগের সপ্তাহে শেষ দুই কার্যদিবস পতনে ছিল শেয়ারবাজার। রবিবার সপ্তাহের প্রথম কার্যদিবস উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

রবিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৮১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট এবং সিডিএসইটি সূচক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৫২৫ এবং ৯১৩ পয়েন্ট। তবে শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমেছে।
ডিএসইতে রবিবার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৬৪ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ২৫ কোটি ৫ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪৩৯ কোটি ৬২ লাখ টাকার।

ডিএসইতে রবিবার ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৬৫টির বা ৪৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৩৭টির বা ৩৯ শতাংশের এবং ৫৪টি বা ১৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।
টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিমের শেয়ার। এদিন কোম্পানিটির ৪২ কোটি ৬১ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা সামিট পাওয়ারের ১৬ কোটি ৬৭ লাখ টাকার এবং ১৬ কোটি টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে খুলনা পাওয়ার।
ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : এডিএন টেলিকম, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, এসএস স্টিল, প্যারামাউন্ট টেক্সটাইল, গ্রামীণফোন, এমএল ডাইং এবং ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালসস।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬৫১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৩টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির দর। রবিবার সিএসইতে ২৭ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সুন্দরবনটাইমস.কম/রহমান আজিজ/ঢাকা


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক