ই-পাসপোর্ট কার্যক্রম শুরু: ফি সহ

প্রকাশিত: ৯:৩০ অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২০ | আপডেট: ৯:৩০:অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২০

…………ই-পাসপোর্ট করতে যা লাগবে…………

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

ই-পাসপোর্টের আবেদনপত্র জাতীয় পরিচয়পত্র(এনআইডি) বা জন্মনিবন্ধন সনদ(বিআরসি) অনুযায়ী পূরণ করতে হবে। অপ্রাপ্ত বয়স্ক(১৮বছরের কম) আবেদনকারী, যার জাতীয় পরিচয়পত্র(এনআইডি) নেই, তার পিতা-মাতার জাতীয় পরিচয়পত্র(এনআইডি) নম্বর অবশ্যই উল্লেখ করতে হবে।

নতুন পাসপোর্টের ক্ষেত্রে অতীব জরুরিতে ৩ দিনে, জরুরিতে ৭ দিনে ও সাধারণ পাসপোর্ট আবেদনের ক্ষেত্রে ২১ দিনের পাসপোর্ট পাওয়া যাবে। তবে পুরনো অথবা মেয়দোত্তীর্ণ পাসপোর্ট রি-ইস্যু করার ক্ষেত্রে অতীব জরুরি পাসপোর্ট ২ দিনে, জরুরি পাসপোর্ট ৩ দিনে ও সাধারণ পাসপোর্ট ৭ দিনের মধ্যে দেওয়া হবে।

………..ই-পাসপোর্টের ফি………..

e-passport-rate-chart1বাংলাদেশে আবেদনকারীদের জন্য ৪৮পৃষ্ঠার ৫বছর মেয়াদি সাধারণ ফি ৪০২৫ টাকা, জরুরি ফি ৬৩৯৫ টাকা ও অতীব জরুরি ফি ৮৬২৫ টাকা এবং ১০ বছর মেয়াদি সাধারণ ফি ৫৭৫০ টাকা, জরুরি ফি ৮০৫০ টাকা ও অতীব জরুরি ফি ১০৩৫০ টাকা।
এছাড়া বাংলাদেশে আবেদনকারীদের জন্য ৬৪ পৃষ্ঠার ৫ বছর মেয়াদি সাধারণ ফি ৬৩২৫ টাকা, জরুরি ফি ৮৬২৫ টাকা ও অতীব জরুরি ফি ১২০৭৫ টাকা এবং ১০ বছর মেয়াদি সাধারণ ফি ৮০৫০ টাকা, জরুরি ফি ১০৩৫০ টাকা ও অতীব জরুরি ফি ১৩৮০০ টাকা।

e-passport-rate-chart2

বিদেশে বাংলাদেশ দূতাবাসে সাধারণ আবেদনকারীদের জন্য ৪৮ পৃষ্ঠার ৫ বছর মেয়াদি সাধারণ ফি ১১৫ মার্কিন ডলার ও জরুরি ফি ১৭২.৫ মার্কিন ডলার। ১০ বছর মেয়াদি সাধারণ ফি ১৪৩.৭৫ মার্কিন ডলার ও জরুরি ফি ২০১.২৫ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে।
বিদেশে বাংলাদেশ দূতাবাসে সাধারণ আবেদনকারীদের জন্য ৬৪ পৃষ্ঠার ৫ বছর মেয়াদি সাধারণ ফি ১৭২.৫ মার্কিন ডলার ও জরুরি ফি ২৩০ মার্কিন ডলার এবং ১০ বছর মেয়াদি সাধারণ ফি ২০১.২৫ মার্কিন ডলার ও জরুরি ফি ২৫৮.৭৫ মার্কিন ডলার ধার্য করা হয়েছে।

e-passport-rate-chart3

বিদেশে বাংলাদেশ দূতাবাসে শ্রমিক ও শিক্ষার্থী আবেদনকারীদের জন্য ৪৮ পৃষ্ঠার ৫ বছর মেয়াদি সাধারণ ফি ৩৪.৫ মার্কিন ডলার ও জরুরি ফি ৫১.৭৫ মার্কিন ডলার। ১০ বছর মেয়াদি সাধারণ ফি ৫৭.৫ মার্কিন ডলার ও জরুরি ফি ৮৬.২৫ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে।
বিদেশে বাংলাদেশ দূতাবাসে শ্রমিক ও শিক্ষার্থী আবেদনকারীদের জন্য ৬৪ পৃষ্ঠার ৫ বছর মেয়াদি সাধারণ ফি ১৭২.৫ মার্কিন ডলার ও জরুরি ফি ২৩০ মার্কিন ডলার এবং ১০ বছর মেয়াদি সাধারণ ফি ২০১.২৫ মার্কিন ডলার ও জরুরি ফি ২৫৮.৭৫ মার্কিন ডলার ধার্য করা হয়েছে।

সুন্দরবনটাইমস.কম/ডেক্স


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক