আশাশুনির শোভনালীতে বাল্যবিবাহ প্রতিরোধে ক্যাম্পেইন সহ অন্যান্য সংবাদ

প্রকাশিত: ১০:০১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২, ২০২০ | আপডেট: ১০:০১:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২, ২০২০

আশাশুনির শোভনালীতে বাল্যবিবাহ প্রতিরোধে ক্যাম্পেইন

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

নিজস্ব প্রতিবেদক, আশাশুনি(সাতক্ষীরা):
আশাশুনি উপজেলার শোভনালীতে বাল্য বিবাহ, ইভটিজিং, নারী নির্যাতন, মানব পাচার প্রতিরোধে ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকাল ১০.৩০ টায় কামালকাটি মাধ্যমিক বিদ্যালয় চত্বরে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প স্থানীয় সরকার বিভাগ ও জাইকার সহায়তায় উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের বাস্তবায়নে, উপজেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে। উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান অসীম বরণ চক্রবর্তী, মহিলা ভাইস চেয়ারম্যান মোসলেমা খাতুন মিলি, শোভনালী ইউপি চেয়ারম্যান প্রভাষক ম. মোনায়েম হোসেন, উপজেলা ডেভলপমেন্ট ফ্যাসিলেটেটর দেবু বিশ্বাস প্রমুখ। অনুষ্ঠানে শিক্ষার্থীদের মধ্যে উৎসর্গ বাছাড়, নারায়ন বাছাড়, বিলকিস খাতুন বক্তব্য রাখে। অনুষ্ঠানে আশাশুনি প্রেসক্লাব সভাপতি জি এম আল ফারুক, প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি জিএম মুজিবুর রহমান, সাধারণ সম্পাদক সমীয় রায়, সাংগঠনিক সম্পাদক এসকে হাসান, সদস্য শেখ বাদশা, মইনুল ইসলামসহ জন প্রতিনিধি, শিক্ষক, ইমাম, পুরোহিত, গন্যমান্য ব্যক্তিবর্গ ও ছাত্র ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে মুজিব শতবর্ষকে সামনে রেখে গৃহীত কর্মসূচির আলোকে মাল্টি মিডিয়া প্রজেক্টরের মাধ্যমে চিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জাহাঙ্গীর আলম।

 আশাশুনি সংবাদ খাজরা ইউপি চেয়ারম্যান ডালিমের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মামলার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত

আশাশুনি উপজেলার খাজরা ইউপি চেয়ারম্যান আলহাজ¦ শাহ নেওয়াজ ডালিমের বিরুদ্ধে ষড়যন্ত্র মূলক মিথ্যা মামলা প্রতাহার দাবী ও নিরীহ নারীদেরকে ভয়ভীতি দেখিয়ে ভীতিকর পরিস্থিতির বিরুদ্ধে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রবিবার বিকালে গোয়ালডাঙ্গা-প্রতাপনগর সড়কের গদাইপুর পাঞ্জেগাসা মসজিদ সংলগ্ন রাস্তায় শত শত নারী পুরুষের অংশ গ্রহনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
গ্রামবাসীর আয়োজনে মানববন্ধনে মুক্তিযোদ্ধা রইচউদ্দীন, কামরুল ইসলাম, সাবেক ইউপি সদস্য খোকন খাঁ, পিয়ারা বেগম, বিউটি আক্তার, রহিমা বেগম, নার্গিস খাতুন বলেন উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি, যুবলীগের আহবায়ক, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও খাজরা ইউপি’র বারবার নির্বাচিত চেয়ারম্যান আলহাজ্ব শাহনেওয়াজ ডালিম একজন সৎ, নির্ভীক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আর্দশের সৈনিক। তিনি অন্যায় ও দুর্ণীতির বিরুদ্ধে সোচ্চার থাকায় অপরাধীরা ও স্বার্থন্বেষীরা তার বিরুদ্ধে দীর্ঘদিন ষড়যন্ত্র করে আসছিলেন। সম্প্রতি চেয়ারম্যানসহ তার দলীয় লোকদের আসামী করে দায়েরকৃত মামলাটি ষড়যন্ত্র মুলক ও মিথ্যা। ইউপি নির্বাচেন চেয়ারম্যানের কাছে পরাজিত কুদ্দুস মোল্যা, এলাকার চিহ্নিত অপরাধী রমজান আলীর সহযোগি মঞ্জুরের মৎস্য ঘেরে গদাইপুর গ্রামের ইউসুফ খোকন, জাহিদ আনোয়ার বাবু, আনছার সরদার, সাত্তার মোল্যা, জিয়াদ মোল্যা, মোকছেদ মোল্যাসহ ৩৬জন ভূমি মালিকের জমি আছে। তাদের ঘেরের হারির টাকা না দেওয়ায় নিজেরা তাদের জমি উদ্ধার করে ঘের করার সিদ্ধান্ত নেয়। তাদের জমি উদ্ধারে প্রশাসনের সহযোগিতা চেয়ে তারা ওসি আশাশুনি থানা বরাবর আবেদন করেন। পুলিশ গত শুক্রবার দু’পক্ষের দরখাস্ত নিয়ে এলাকায় এসে উভয় পক্ষকে কাগজপত্র নিয়ে সোমবার থানায় যাওয়ার সিদ্ধান্ত দেন। এরপর পুলিশ ফিরে যায় এবং তখনি চেয়ারম্যান মসজিদে আসরের নামাজে যান। পুলিশ (এসআই পিযুষ) ফেরার পথে তুয়ারডাঙ্গা মৎস্য সেটে পৌছে দেখেন দুপক্ষের মধ্যে মারামারি হচ্ছে। তিনি চেয়ারম্যানকে ফোন করলে চেয়ারম্যান ওসিকে ফোনে ঘটনা জানান। নামাজ শেষে চেয়ারম্যান ঘটনাস্থানে যান, ততক্ষণে ওসি সাহেবও সেখানে উপস্থিত হন। প্রতিপক্ষ চেয়ারম্যানের সমর্থকদের মারপিট ও বোমা বিস্ফোড়ন করে। চেয়ারম্যান ঘটনাস্থানে ছিলেন না। পুলিশের সাথে ছিলেন। অথচ চেয়ারম্যানকে মিথ্যা মামলায় আসামী করা হয়েছে। তারা আরও বলেন, মৎস্য ঘেরে কোন পানি নেই, জমির মালিকরা শান্তিপূর্ণ ভাবে জমি ফিরে পেতে চেষ্টা তদবির করছে। অথচ মিথ্যা চাঁদাবাজীর কাহিনী তৈরি করে মামলাকে ভিন্নখাতে প্রবাহের ষড়যন্ত্র করা হচ্ছে। এবং মিথ্যা নাটক করে জমির মালিকসহ চেয়ারম্যানের নামে মামলা দায়ের করা হয়েছে। মানববন্ধন শেষে উপস্থিত এলাকাবাসী মিথ্যা মামলার প্রতিবাদে একটি বিক্ষোভ মিছিল করেন।

আশাশুনি সংবাদআশাশুনি খাস জমি থেকে সরকার পক্ষকে উৎখাতের ষড়যন্ত্রের অভিযোগ

আশাশুনি উপজেলার শ্রীউলা ইউনিয়নের কাকড়াবুনিয়া গ্রামে সরকার পক্ষের ভোগদখলীয় মৎস্যঘের থেকে উৎখাতের ষড়যন্ত্রের চেষ্টার অভিযোগ পাওয়া গেছে সরকার বিরোধী শমসের ও তার সহযোগিদের বিরুদ্ধে।
সরেজমিনে ও বিভিন্ন সুত্রে জানাগেছে, ২০১৫ সালে লাঙ্গলদাড়িয়া মৌজার এসএ ৯৪নং খতিয়ানের ৪৫৫ ও ৪৫৬ দাগে ৪.৫২ একর জমি ০১ নং খাস খতিয়ান ভুক্ত হয়। এরপর সরকার প্রতিবন্ধি, বানভাসীসহ ৯জন অসহায় ভূমিহীনকে একসনা ইজারা প্রদান করেন। বিধি মোতাবেক উক্ত খাসজমি ভূমিহীনরা ২০১৫ সাল হতে অদ্যাবধি রাজস্ব পরিশোধ করে শান্তিপূর্ন ভোগদখলে আছেন। অপর দিকে কালিগঞ্জ উপজেলার কালিকাপুর গ্রামের মৃত বসির গাজীর ছেলে ভূমিদস্যু সরকার বিরোধী শমসের গাজী ও তার দোসররা সাতক্ষীরা জেলা যুগ্ম ২য় আদালতে জেলা প্রশাসকসহ ৯জন ভূমিহীনকে বিবাদী করে দেওয়ানী ৬১/১৫নং মামলা দায়ের করেন। দীর্ঘ শুনানী অন্তে বিজ্ঞ আদালত গত বছর ০৮ মার্চ আদেশে বলেন, বাদী শমসের গাজী ১৯৬০/৬১ সালে নিলাম বুনিয়াদে উক্ত সম্পত্তি দাবী করেন। অপর দিকে উক্ত জমি নিয়ে বাদী তথা শমসের গাজী দিং বিভিন্ন সময়ে বিভিন্ন আদালতে ভিন্ন ভিন্ন বয়নামা ও দখলনামা দাখিল করলে সরকার পক্ষ জবাব দাখিল করলে বাদীর মামলা বিনা তদবিরে খারিজ করে নেন। সার্বিক বিষয় আদালতে জাল বলে প্রতিয়মান হয়েছে মর্মে সিদ্ধান্ত গৃহিত হয়। এদিকে উক্ত প্রতিপক্ষ ভূমিহীনদের দখলচ্যুৎ করতে নানা ভাবে হুমকী ধামকী দিয়ে চলেছে বলে মৎস্য ঘের সংস্কার কাজে ব্যস্ত থাকা ভূমিহীন পরিবারগুলো জানিয়েছেন। এব্যাপারে ইউনিয়ন সহকারী ভূমিকর্মকর্তার কাছে জানতে চাইলে তিািন সাংবাদিকদের বলেন, বাদী শমছের গাজীর কাগজপত্র আদালতে জাল প্রমানীত হয়েছে। উক্ত জমি সরকার পক্ষের লোকজন শান্তিপূর্ন ভোগ দখলে আছে। বাদী শমসের গাজীর সাথে যোগাযোগ করার চেষ্টা করলে ভিন্ন থানায় বসবাস করায় তা শেষ পর্যন্ত সম্ভব হয়নি। উল্লেখ্য উক্ত জমি নিয়ে সাতক্ষীরা জেলা দায়রা জজ আদালতে আগামী ০৫ ফেব্রুয়ারি দিন ধার্য্য রয়েছে বলে জানাগেছে।

আশাশুনি সংবাদবুধহাটা কেজি স্কুলে ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান

আশাশুনি উপজেলার বুধহাটা এবিসি কেজি স্কুলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ উপলক্ষে ক্রিড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। রবিবার দিন ব্যাপি স্কুল চত্বরে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান এড. শহিদুল ইসলাম বাচ্চুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বুধহাটা ইসলামী ব্যাংক আউটলেট শাখার ইনচার্জ মেজবাহুল আলম। সকালে আশাশুনি সরকারী কলেজের প্রভাষক মহাসিন আলি ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন। কেজি স্কুলের প্রধান শিক্ষক আলমিন হোসেন ছট্টুর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বুধহাটা কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক মোঃ আবু দাউদ, গাজি এন্টার প্রাইজের পরিচালক মিজানুর রহমান, সিরাজুল ইসলাম, এসমাইল হোসেন, প্রদীপ সানা প্রমুখ। সবশেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

আশাশুনি সংবাদ

আশাশুনির মফিজুল ৫ বছর নিখোঁজ

আশাশুনি উপজেলার কুল্যা ইউনিয়নের মফিজুল গত ৫ বছর ধরে নিখোঁজ রয়েছেন।
পারিবারিক সূত্রে জানাগেছে, কচুয়া গ্রামের মহব্বত আলীর ছেলে মফিজুল ইসলাম (৩৬) ২০১৫ সালের প্রথম দিকে বাড়ির কাউকে কিছু না বলে চলে যায়। সেই সময় থেকে পরিবারের লোকজন বিভিন্ন এলাকায় খোজ খবর নিলেও অধ্যাবধি তার কোন সন্ধান পাওয়া যাইনি। তবে বিভিন্ন মাধ্যমে পরিবারের লোকজন জানতে পারেন সে ভারতে আছে। কিন্তু সে কথা সঠিক কিনা পরিবারের লোকজন জানেন না। কেউ তার সন্ধান পেলে তার পিতা মহব্বত আলীর (০১৮২৯-৪৩৮৯৩১ নম্বরে) সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

আশাশুনিতে দু’পক্ষের সংঘর্ষের ঘটনায় গ্রেফতার ৬

আশাশুনি উপজেলার খাজরা ইউনিয়নে আধিপত্ব বিস্তার, জমির দখল ও চাঁদাবাজীসহ বিভিন্ন অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। পুলিশ ৬ আসামীকে গ্রেফতার করেছে।
মামলার এজহার সূত্রে জানাগেছে, গদাইপুর গ্রামের মৃত আলহাজ¦ নূর মোহাম্মদ মোল্যার পুত্র মঞ্জুরুল ইসলাম গদাইপুর বিলে ১২ একর জমি ৫ বছর মিয়াদী ডিড নিয়ে ২০১৬ সাল হতে মৎস্য ও ধান চাষ করে আসছেন। প্রতি বছর ১নং আসামীকে ৫০ হাজার টাকা করে চাঁদা দিতে হয়। চলতি বছরের টাকা না দেওয়ায় হুমকী দিলে তিনি হুমকী ধামকীর এক পর্যায়ে ২৯ জানুয়ারি আসামীরা দেশীয় অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে বাসা ভাংচুর করে। ৩১ জানুয়ারি তিনি গদাইপুর মৎস্য সেট হতে বাড়ি ফেরার পথে আসামীরা পথরোথ করে তাকে মারপিট করে। তাকে ঠেকাতে গেলে ঘের কর্মচারী হাসান, মফিজুল, চাচাত ভাই শিমুল ও মজিদকে মারপিট ও বোমা বিস্ফোড়ন ঘটিয়ে আহত করে। এব্যাপারে ঘের মালিক বাদী হয়ে ইউপি চেয়ারম্যান শাহ নেওয়াজ ডালিমসহ ৩২ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা ১০/১৫ জনের নামে মামলা ০১(০২)২০২০ রুজু করা হয়েছে। পুলিশ ৬ আসামীকে গ্রেফতার করেছে।

বড়দলে মহানাম সংকীর্তন অনুষ্ঠিত

আশাশুনি উপজেলার বড়দলে শ্রীশ্রী অদ্বৈত জয়ন্তী উপলক্ষে ৪৫তম অষ্ট প্রহার ব্যাপী মহানাম সংকীর্তন অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল থেকে বুড়িয়া নবনির্মিত শ্রীশ্রী মদন গোপাল আশ্রম ও জগন্নাথ মন্দির মাঠে এ অখন্ড ভূবন মঙ্গল শ্রী শ্রী তারকব্রহ্ম মহানাম সংকীর্তন অনুষ্ঠিত হয়।
বুড়িয়া গ্রামবাসী ও শ্রীশ্রী মদন গোপাল আশ্রম কমিটির আয়োজনে এবং মন্দির কমিটির সভাপতি সুভাষ সরদারের সভাপতিত্বে অনুষ্ঠানে উপজেলা ভাইস চেয়ারম্যান অসীম বরণ চক্রবর্তী, কাদাকাটি ইউপি চেয়ারম্যান দিপংকর কুমার সরকার, বড়দল ইউপি চেয়ারম্যান আব্দুল আলিম মোল্যা, বড়দল ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি সুরঞ্জন কুমার ঢালী, উপজেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক রনজিৎ কুমার বৈদ্য, গ্রামীণ ব্যাংকের ম্যানেজার গোবিন্দ লাল দাস, আওয়ামীলীগ নেতা শফিকুল ইসলামসহ জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, গন্যমান্য ব্যক্তিবর্গ ও ভক্তবৃন্দ উপস্থিত ছিলেন।

সুন্দরবনটাইমস.কম/ডেক্স


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক