আশাশুনির প্রতাপনগরে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ দিবস পালিত

প্রকাশিত: ১০:০২ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০২০ | আপডেট: ১০:০২:অপরাহ্ণ, মার্চ ১৮, ২০২০

প্রতাপনগরে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ দিবস পালিত

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

নিজস্ব প্রতিবেদক, আশাশুনি(সাতক্ষীরা):
আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়ন পরিষদে ইউনিয়ন আওয়ামীলীগ ও অঙ্গ সহযোগি সংগঠনের আয়োজনে কেক কাটা, দোয়া অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আশাশুনি উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি ও প্রতাপনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ জাকির হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আশাশুনি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অসীম বরণ চক্রবর্তী। ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রিয়াছাদ আলী মামুনের পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ইউনিয়ন আওয়ামীলীগের সহ সভাপতি শিক্ষক লুৎফর রহমান, সাবেক চেয়ারম্যান আলহাজ্ব আবু দাউদ ঢালী, ইউনিয়ন আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও ইউপি সদস্য কোহিনুর ইসলাম বাবু, বীরমুক্তিযোদ্ধা আমজাদ হোসেন, যুবলীগের সভাপতি আব্দুল বারিক, মহিলা লীগের সভাপতি লিপিকা পারভীন, শিক্ষক নূরে আলম, প্রভাষক লেয়াকত আলীসহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ, ইউপি সদস্যবৃন্দ, মুক্তিযোদ্ধা, আওয়ামীলীগ ও সকল অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ ও বদ্যালয়ের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

আশাশুনিতে পল্লী প্রগতি প্রকল্পের বিরুদ্ধে গ্রাহকের অভিযোগ

আশাশুনি উপজেলা পল্লী উন্নয়ন বোর্ডের মাঠ কর্মীর বিরুদ্ধে গ্রাহকের সাথে দুর্ব্যবহার ও ঋণ না দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এব্যাপারে সমিতির সদস্য/গ্রাহক সালমা খাতুন উর্দ্ধতন কর্তৃপক্ষ বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন।
লিখিত অভিযোগপত্র ও বাদী জামালনগর গ্রামের বিল্লাল মিস্ত্রীর স্ত্রী সালমা খাতুন জানান, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) আশাশুনি অফিসের মাঠ কর্মীর আওতায় বড়দল ইউনিয়নের জামালনগর পল্লী প্রগতি প্রকল্পের সমিতির সদস্যরা সঞ্চয় ও ঋণ আদান প্রদান করে থাকে। নিয়ম অনুযায়ী প্রতি মাসে সমিতিতে উপস্থিত হয়ে সদস্য/গ্রাহকদের কাছ থেকে সঞ্চয়ের টাকা আদায় ও ঋণের কিস্তি আদায়ের কথা থাকলেও মাঠ কর্মী রানী চক্রবর্তী বরাবর নিয়ম ভঙ্গ করে থাকেন। প্রতি মাসে তিনি এলাকায় না গিয়ে বছরে একবারে একসাথে টাকা আদায় করে থাকেন। এতে গ্রাহক/সদস্যদের পক্ষে সঞ্চয় ও ঋণের টাকা পরিশোধ করা খুবই কষ্টসাধ্য হয়ে থাকে। সালমা খাতুনের পাশ বই দেখে জানাযায়, ১১/২/২০১৭ তাং তিনি ১৫ হাজার টাকা ঋণ গ্রহন করেন। প্রতি মাসে ঋণের কিস্তি ও সঞ্চয় টাকা নেওয়ার কথা থাকলেও নেওয়া হয়নি, বরং তার কাছ থেকে ২১/১১/১৮ তাং ঋণের টাকা বাবদ একসাথে সুদ আসলে ১৬ হাজার ৬৫০ টাকা গ্রহন করা হয়েছে। এবং পুনরায় তাকে ১০/১২/১৯ তাং ১৮ হাজার টাকা ঋণ দেওয়া হয়েছে। এরপর একই ভাবে তার কাছ থেকে মাসে মাসে কোন টাকা নেওয়া হয়নি। বছর শেষে যখন টাকা পরিশোধের সময় শেষ পর্যায়ে তখন ঘূর্ণিঝড় বুলবুলের কারনে সালমা টাকা যোগাড় করতে পারেননি। বিধায় ১০/২/২০ তাং সমুদয় টাকা পরিশোধ করেন। মাঠ কর্মীসহ বিআরডিবি কর্মকর্তা বিশ^জিৎ ঘোষ গ্রাহককে টাকা শোধ করলে দ্রুত তাকে পুনরায় ঋণ দেওয়া হবে বলে ওয়াদা করেন। গ্রাহক ঘুর্ণিজড়ে ক্ষতিগ্রস্ত থাকার পরও সুদ করে টাকা নিয়ে ঋণ শোধ করেন। কিন্তু আজ কাল করে তার ঋণ দেওয়া হয়নি। বরং তাকে প্রকাশ্যে অপদস্ত করা হয়েছে এবং সমিতি থেকে তার নাম কেটে দেওয়া হয়েছে। ফলে তিনি চরম বিপাকে পড়েছেন। পল্লী উন্নয়ন কর্মকর্তা বিশ^জিৎ ঘোষ জানান, সমিতির সদস্যরা তাকে ঋণ দিতে নিষেধ করেছেন। তিনি নিয়মিত টাকা দেননা বিধায় ঋণ দেওয়া হয়নি। মাঠ কর্মীদের মাসে মাসে টাকা নেওয়ার কথা বলে তিনি স্বীকার করেন। গ্রাহক সালমা বলেন, যদি আমার দোষ থাকতো তাহলে প্রথম ঋণ একসাথে শোধ নিয়ে আবার ঋণ দিয়েছিল কেন? এব্যাপারে উর্দ্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন তিনি।

আশাশুনি স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তারদের বিরুদ্ধে রোগীদের সাথে দুর্ব্যবহার ও চিকিৎসা অবহেলার অভিযোগ

আশাশুনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তারদের বিরুদ্ধে রোগীর সাথে দুর্ব্যবহার ও চিকিৎসা ক্ষেত্রে অবহেলার অভিযোগ পাওয়া গেছে। এব্যাপারে ভুক্তভোগী ও উপজেলা স্বেচ্ছা সেবকলীগের দপ্তর সম্পাদক অবিনাশ চন্দ্র বৈদ্য বাদী হয়ে ইউএনও বরাবর লিখিত অভিযোগ করা হয়েছে।
ডাক্তার সাবরিনা মুরসাল, আলিফ রহমান ও আশরাফুল নেছা (জলি) কে বিবাদী করে লিখিত অভিযোগে জানাগেছে, উপজেলার বাইনতলা গ্রামের অবিনাশ চন্দ্র বৈদ্যের স্ত্রী বিপাসা রানী বৈদ্য একজন মানসিক রোগী। তার বিভিন্ন কর্মকান্ডে অবিনাশের পরিবার বিব্রত হয়ে পড়ে। গত ১১ মার্চ বিকাল আনুমানিক ৫টার দিকে বাড়ির পাশের একটি পুকুর ঘাটে বসে সে উকুন মারা ঔষধ (বিষ) পান করে এবং বাড়িতে গিয়ে তার শ্বাশুড়ির সাথে বলে। এসময় তার পরিবার দ্রুত তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। কিন্তু হাসপাতালে নিয়ে যাওয়ার পর থেকে দীর্ঘ ২ঘন্টা অতিবাহিত হলেও কর্তব্যরত চিকিৎসক রোগীর পেট থেকে বিষ বের করা বা ওয়াস করা হয়নি। ঘটনার সময় ভূলক্রমে বিষ পান করা মানসিক প্রতিবন্ধি বিপাসা রানী বৈদ্য মরণাপন্য অবস্থায় ডাক্তারদের সাথে ঘটনার বর্ণনা দিলেও ডাক্তাররা হাসপাতালে কোন ওয়াস করার যন্ত্রপাতি নেই বলে হাসপাতাল থেকে বের করে দেওয়ার চেষ্টা করে। পরবর্তীতে প্রতিবন্ধি রোগীর স্বামী কান্না জড়িত কন্ঠে তার স্ত্রীকে প্রাথমিক চিকিৎসা দেওয়ার জন্য ডাক্তারদের কাছে বার বার অনুরোধ জানালেও কর্তব্যরত চিকিৎসক সাবরিনা মুরসাল ও আলিফ রহমান বলেন, এই রোগীর চিকিৎসার জন্য আমাদের এখানে কোন যন্ত্রপাতি নেই এবং যে ঔষধ লাগবে তা আশাশুনিতে পাওয়া যাবে না। এ ঘটনায় অসহায় স্বামী অবিনাশ দিশেহারা হয়ে দ্রুত স্থানীয় গ্রাম্য ডাক্তার দিয়ে তার স্ত্রীকে চিকিৎসা করান। বর্তমানে তিনি সুস্থ আছেন বলে জানান অসহায় স্বামী অবিনাশ। ঘটনার বিষয়ে জানাতে চাইলে মেডিকেল অফিসার সাবরিনা মুরসাল বলেন, ঘটনার দিন আমি জরুরী বিভাগে দায়িত্বে ছিলাম। রোগীটি যখন নিয়ে আসা হয়েছিল তখন সে অধিক পরিমানে বমি করছিলো। আর এ কারণে তাকে ওয়াস করা সম্ভব হচ্ছিলো না এবং তার চিকিৎসার জন্য যে ঔষধ প্রয়োজন সেটি আশাশুনিতে পাওয়া যায়নি। এ জন্য তাকে দ্রুত সদর হাসপাতালে রিপোর্ট করা হয়। এব্যাপারে জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সুদেষ্ণা সরকার বলেন, বিষ খাওয়া আক্রান্ত রোগীটি হাসপাতালে আসলে তার অবস্থা আশংকা জনক ছিলো। তাই তার উন্নত চিকিৎসার জন্য সাতক্ষীরা সদর হাসপাতালে রিফার করা হয়। তার বা তাদের সাথে কোন দুর্ব্যবহার করা হয়নি বলে জানান তিনি।

আশাশুনিতে ওয়ারেন্টের আসামী গ্রেফতার

আশাশুনি থানা পুলিশ অভিযান চালিয়ে ওয়ারেন্টভূক্ত এক আসামীকে গ্রেফতার করেছে। আশাশুনি থানার অফিসার ইনচার্জ আবদুস সালামের নেতৃত্বে এএসআই রিয়াজ উদ্দীন অভিযান চালিয়ে খালিয়া গ্রামের আঃ গনি সরদারের ছেলে ইউনুছ সরদারকে গ্রেফতার করে। বুধবার সকালে আসামীকে বিজ্ঞ আদালতে সোপর্দ করা হয়।

আশাশুনিতে করোনা ভাইরাস

আশাশুনিতে করোনা ভাইরাস প্রতিরোধে সভা অনুষ্ঠিত

আশাশুনিতে করোনা ভাইরাস প্রতিরোধের লক্ষ্যে করোনা পরিস্থিতি বিষয়ক অগ্রগতি সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার উপজেলা পরিষদ হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা প্রশাসনের আয়োজনে সভায় সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজা। সভায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সুদেষ্ণা সরকার, পরিবার পরিকল্পনা কর্মকর্তা জাহাঙ্গীর আলম, থানা অফিসার ইনচার্জ আবদুস সালাম, শিক্ষক আব্দুর রহিমসহ ইমাম, জনপ্রতিনিধি ও সুধি সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় করোনা ভাইরাস প্রতিরোধে করনীয় ও সচেতনা বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

আশাশুনিতে ব্রাহ্মণ সংসদের বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষ পালন

বাংলাদেশ ব্রাহ্মণ সংসদ সাতক্ষীরা জেলা শাখার আয়োজনে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় উপজেলার কাপসন্ডা সার্বজনীন জগদ্ধাত্রী পূজা মন্দিরের সামনে একশত দীপ জ্বালিয়ে ও আলোচনা সভার মধ্য দিয়ে এ দিবস পালন করা হয়।
বাংলাদেশ ব্রাহ্মণ সংসদ সাতক্ষীরা জেলা শাখার সভাপতি করুণা কান্ত ব্যানার্জীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অসীম বরণ চক্রবর্তী। এসময় বাংলাদেশ ব্রাহ্মণ সংসদ সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক শংকর প্রসাদ ব্যানার্জী, ধর্ম বিষায়ক সম্পাদক মাখন লাল ব্যানার্জী, প্রচার সম্পাদক দিনোবন্ধু ব্যানার্জী, সমাজকল্যাণ সম্পাদক হরিদাশ ব্যানার্জী, আশাশুনি উপজেলা সহ- সভাপতি রবিন্দ্র নাথ ব্যানার্জী, সদস্য সরোজিত চক্রবর্তী, প্রভাকর ব্যানার্জী, অভিজিৎ মূখার্জী, কৃষ্ণা ব্যানার্জী, বৃষ্টি মুখার্জী প্রমূখ।

সুন্দরবনটাইমস.কম/ডেক্স


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক