আশাশুনিতে তিন দিনের কৃষি মেলা পুরস্কার বিতরণের মধ্যদিয়ে সমাপ্ত সহ সকল সংবাদ

প্রকাশিত: ৯:৩৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৬, ২০২০ | আপডেট: ৯:৩৪:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৬, ২০২০

আশাশুনিতে তিন দিনের কৃষি মেলা পুরস্কার বিতরণের মধ্যদিয়ে সমাপ্ত

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

নিজস্ব প্রতিবেদক, আশাশুনি(সাতক্ষীরা):
আশাশুনি উপজেলা পরিষদ চত্বরে তিন দিনের কৃষি মেলা বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে শেষ হয়েছে। বৃহস্পতিবার বিকালে সমাপনী দিনে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা হয়।
‘কৃষিই সমৃদ্ধি’ শ্লোগানকে সামনে রেখে আলোচনা সভায় সভাপতিত্ব করেন, সহকারি কমিশনার (ভূমি) পাপিয়া আক্তার। উপসহকারি কৃষি কর্মকর্তা দীপক কুমার মল্লিকের সঞ্চালনায় আলোচনা সভার শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রাজিবুল হাসান। সভায় উপজেলা ভাইস চেয়ারম্যান অসিম বরন চক্রবর্তী, মহিলা ভাইস চেয়ারম্যান মোসলেমা খাতুন মিলি, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সেলিম সুলতান, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা জি এম অলিউল ইসলাম, পরিসংখ্যান কর্মকর্তা শশ্মান কুমার মন্ডল, আশাশুনি প্রেসক্লাবের সাবেক সভাপতি এসএম আহসান হাবিব, সদস্য মইনুল ইসলামসহ মেলায় অংশগ্রহনকারি স্টল মালিক, কৃষকবৃন্দ ও গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে মেলায় প্রদর্শনকারী মালিকদের মধ্যে প্রথম স্থান অধিকারি লিডারস শ্যামনগর, দ্বিতীয় স্থান অধিকারি কৃষি ডাক্তার উপসহকারি কৃষি কর্মকর্তা দীপক কুমার মল্লিক ও তৃতীয় স্থান অধিকারি সুন্দরবন বি এন্ড হানি-কে এবং শ্রেষ্ট কৃষি পণ্য প্রদর্শনে প্রথম স্থান অধিকারি বামনডাঙ্গার প্রভাষ চন্দ্র সানাকে (মিনি পাওয়ারটিলার তৈরির জন্য), দ্বিতীয় স্থান অধিকারী দরগাহপুরের অলোক রায়কে (ক্ষেতের ২কেজি ওজনের ওলকপি) ও তৃতীয় স্থান অধিকারী সোদকোনার মোর্কারম হোসেনকে (ক্ষেতের আড়াই কেজি ওজনের ফুলকপি প্রদর্শনের) জন্য পুরষ্কৃত ও সনদপত্র বিতরণ করা হয়। সবশেষে বয়াতি আকবর আলী ও আব্দুর রহিমের দলের পরিচালনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাটক মঞ্চস্থ করা হয়।

আশাশুনিতে কৃসি মেলা সমাপ্তকাদাকাটিতে ১৪৪ ধারা অমান্য করে জমির রোপনকৃত ধান বিনষ্ট

আশাশুনি উপজেলার কাদাকাটিতে বিজ্ঞ আদালতের ১৪৪ ধারা অমান্য করে জমিতে রোপনকৃত ধান মই দিয়ে বিনষ্ট ও আইল কেটে তছনছের অভিযোগ পাওয়া গেছে। এব্যাপারে থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছিল।
কাদাকাটি গ্রামের ইসহাক সরদার এবং তার মৃত্যুর পর তার পুত্র মোস্তাফিজুর রহমান দিং কাদাকাটি মৌজায় অনুমান ৮০ বছর কাল ১৯.৪০ একর জমি ভোগদখলে আছেন। প্রতিপক্ষের অমেলা খাতুন উক্ত জমিতে ওয়ারেশ হিসাবে তাদের জমি পাওনা আছে দাবী করে বিজ্ঞ সহকারী জজ আদালতে ২০৮/৮৩ নং মামলা করেন। মামলায় বিবাদীদের বিরুদ্ধে একতরফা সূত্রে বিনা খরচায় ডিগ্রী হয়। বাদিনীকে নালিশী ১.১০ একর সম্পত্তি বাটোয়ারার প্রাথমিক ডিগ্রী প্রদান করা হয় এবং ৬০ দিনের মধ্যে আপোষে পক্ষগণকে সম্পত্তি বন্টনের কথা বলা হয়। নতুবা বাদিনী আদালত যোগে বন্টন করে লইতে পারবেন বলে রায় প্রদান করা হয়। রায়ের বিরুদ্ধে বিবাদী পক্ষ আপীল করলে তাদের পক্ষে রায় পান। তখন বাদী অমেলা হাই কোর্টে আপীল করলে (নং ৫১৫৭/১৫) তাদের পক্ষে রায় হয়। বিবাদী পক্ষ উক্ত রায়ের বিরুদ্ধে আপীল করলে বিজ্ঞ আদালত আপীল মঞ্জুর করেন এবং মামলা চলমান আছে। বাদী পক্ষ মামলা চলমান থাকলেও অবৈধ দখলের পায়তারা করছিলেন বুঝতে পেরে তারা (মোস্তাফিজুর রহমান) অতিঃ জেলা ম্যাজিস্ট্রেট আদালতে ১৪৪ ধারা মতে পি-১৪১৮/১৯ নং মামলা করেন। আদালতের নির্দেশনা মোতাবেক আশাশুনি থানার এসআই হাসানুজ্জামান ২৪/১২/১৯ তাং উভয় পক্ষকে শান্তিশৃংখলা রক্ষার্থে নোটিশ প্রদান করেন। কিন্তু প্রতিপক্ষ আইন আদালত অমান্য করে ৩০ জানুয়ারি জমির রোয়া ধান বিনষ্ট করেন। ৫ জানুয়ারি এসি (ল্যান্ড) অফিসের সার্ভেয়ার অমল কান্তি ঘোষ সরেজমিন গিয়ে তদন্ত কাজ করেন। এসময় প্রতিপক্ষ (বদরুদ্দিন) জমিতে দখল নাই প্রমানিত হয় এবং যে যেখানে দখলে আছেন সেখানে শান্তি বজায় রাখার নির্দেশনা দিয়ে ফিরে যান। কিন্তু ৬ ফেব্রুয়ারি সকালে পুনরায় প্রতিপক্ষ নাছিরদ্দিন, আয়জদ্দিন, বদরদ্দিন, মোজাফফর, মোস্তাজুল, বাপ্পী, আনোয়ার, আমির, আকবর, আজহারসহ নারী পুরুষ মিলে তাদের লোকজন ১৪৪ ধারা অমান্য করে উক্ত জমির মধ্যে প্রায় ৯/১০ বিঘা জমিতে মই দিয়ে ও হাত-পা’য় দলিত করে রোপন করা ধান নষ্ট ও জমির বাঁধ (আইল) কেটে নষ্ট করে করে দেয়। এনিয়ে বিকালে প্রকাশ্য বাজারে উত্তেজনাকর পরিস্থির সৃষ্টি হয়। এব্যাপারে মামলা দায়েরের প্রস্তুতি চলছিল। এলাকায় উত্তেজনা বিরাজ করছে।

দরগাহপুর এসএসসি পরীক্ষা কেন্দ্রে শান্তিপূর্ণ পরীক্ষা চলছে

আশাশুনি উপজেলার দরগাহপুর এসকেআ্রএইচ কলেজিয়েট স্কুল কেন্দ্রে শান্তিপূর্ণ ও নকলমুক্ত পরিবেশে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। বৃহস্পতিবার ইংরেজী প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়।
কলেজিয়েট স্কুল কেন্দ্র ও দরগাহপুর মাদরাসা সাব কেন্দ্রে এবছর ২৯১ জন পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। যার মধ্যে ১৪৫ ছাত্র ও ১৪৬ জন ছাত্রী। পরীক্ষার শুরু থেকে কঠোর ব্যবস্থাপনার মধ্যদিয়ে পরীক্ষা গ্রহন করা হচ্ছে। কেন্দ্রে ঢোকার সময় যথাযথ ভাবে সতর্কতা অবলম্বর করে পরীর্ক্ষীদেরকে হলে ঢোকান হয়ে থাকে। কক্ষ পরিদর্শক ও দায়িত্বরতরা বোর্ড ও কর্তৃপক্ষের নির্দেশনা যথাযথ ভাবে মেনে চলছেন। ফলে কোন রকমন অনৈতিকতার ঘটনা এখনো ঘটতে শোনা যায়নি। কেন্দ্র সচিবের দায়িত্বে আছেন কলেজিয়েট স্কুলের ভারপ্রাপ্ত অধ্যক্ষ গৌরপদ মন্ডল, সহকারী কেন্দ্র সচিব প্রধান শিক্ষক বদিউজ্জামান খান, হল সুপার প্রধান শিক্ষক আবু সাদেক ও হল সুপারের দায়িত্বে আছেন প্রধান শিক্ষক আলহাজ¦ এখলাচুর রহমান। ইউএনও প্রতিনিধি হিসাবে দায়িত্ব পালন করছেন সহকারী শিক্ষা অফিসার রবিউল ইসলাম ও গৌরঙ্গ গাইন। বৃহস্পতিবার নির্বাহী ম্যাজিস্ট্রেট নুরুল আমিন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ বাকী বিল্লাহ ও বোর্ড প্রতিনিধি সার্বক্ষণিক কেন্দ্রে দায়িত্ব পালন করেন।

দরগাহপুরে জাতীয় সঙ্গীত প্রতিযোগিতা অনুষ্ঠিত

আশাশুনি উপজেলার দরগাহপুর ইউনিয়নে জাতীয় সঙ্গীত প্রতিযোগিতা-২০২০ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে খরিয়াটি মাধ্যমিক বিদ্যালয়ে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
খরিয়াটি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মুজিবুর রহমানের সভাপতিত্বে প্রতিযোগিতায় দরগাহপুর এসকেআরএইচ কলেঃ স্কুল, দরগাহপুর সিদ্দিকীয়া দাখিল মাদরাসা, খরিয়াটি দাখিল মাদরাসা, খরিয়াটি মাধ্যমিক বিদ্যালয় এর শিক্ষার্থীরা অংশ নেয়। বিচারকের দায়িত্ব ছিলেন শিক্ষক কংকন চন্দ্র সরকার, নাজমুল হুদা ও শফিউর রহমান। সঞ্চালনায় ছিলেন মুস্তাফিজুর রহমান, সিরাজুল ইসলাম, রেজাউল করিম ও আবুল হাসান। প্রতিযোগিতায় দরগাহপুর কলেঃ স্কুল দল ১ম, খরিয়াটি মাধ্যমিক বিদ্যালয় দল ২য় ও খরিয়াটি দাখিল মাদরাসা দল ৩য় স্থান অধিকার করে।

কুল্যা বালিয়াঘাটা স্কুলে মুজিববর্ষ উপলক্ষে আলোচনা সভা

আশাশুনি উপজেলার কুল্যা ইউনিয়নের বালিয়াঘাটা বাইনবশত সরকারী প্রাথমিক বিদ্যালয়ে মুজিব শতবর্ষ উপলক্ষে আলোচনা সভা ও বনভোজন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিদ্যালয় চত্বরে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এসএমসি সভাপতি এসকে মাহবুবার রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, কুল্যা ইউপি চেয়ারম্যান আব্দুল বাছেত আল হারুন চৌধুরী। প্রধান শিক্ষক আব্দুল হান্নানের পরিচালনায় সভায় বিশেষ অতিথি ছিলেন, সহকারী উপজেলা শিক্ষা অফিসার রবিউল ইসলাম, আবু সেলিম ও গৌরঙ্গ গাইন, আগরদাড়ী রহিমীয়া মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক আব্দুস সাত্তার, শিক্ষক দিনবন্ধু দাশ, গাবতলা মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক রামপ্রসাদ, আওয়ামীলীগ নেতা এসকে মাহফুজার রহমান প্রমূখ।

সুন্দরবনটাইমস.কম/ডেক্স

 


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক