আশাশুনিতে আত্মকর্ম সংস্থানের লক্ষ্যে যুবঋণ বিতরণ: আশাশুনি সংবাদ

প্রকাশিত: ১১:২৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২০ | আপডেট: ১১:২৩:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২০

আশাশুনিতে আত্মকর্ম সংস্থানের লক্ষ্যে যুবঋণ বিতরণ

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

নিজস্ব প্রতিবেদক, আশাশুনি(সাতক্ষীরা):
মুজিববর্ষ উদযাপন উপলক্ষে আত্মকর্মসংস্থানের লক্ষ্যে আশাশুনিতে যুব ঋণের চেক বিতরণ করা হয়েছে। সোমবার সকালে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এঋণ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
যুব উন্নয়ন অধিদপ্তর আশাশুনির আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে ঋণের চেক বিতরণ করেন, উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজা। উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা এস এম আজিজুল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আঃ হান্নান, সিএস আহমেদ তাহমিদ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ৮ জন প্রশিক্ষিত যুব ও যুবাকে ৬ লক্ষ ৩৬ হাজার টাকার যুব ঋণের চেক প্রদান করা হয়। ঋণ গ্রহিতারা হলেন, মৎস্য খামারী আরেফিন আক্তার ১ লক্ষ টাকা, রফিকুল ইসলাম ৮০ হাজার টাকা, রতœা পারভিন ৭২ হাজার টাকা, তানভীর আহম্মেদ ৭২ হাজার টাকা, গোলাম রাব্বী ৭২ হাজার টাকা, মর্জিনা খাতুন ৮০ হাজার টাকা, রাজিয়া খাতুন ১ লক্ষ টাকা ও পোল্ট্রি ফার্ম মালিক বিলাল হোসেন ৬০ হাজার টাকা। অনুষ্ঠানে প্রধান অতিথি ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় ১ম ব্যাচের মেয়াদ উত্তীর্ণ হওয়ায় তাদের সঞ্চিত অর্থ ফেরতদানের অনুমতি প্রদানের কথা ঘোষণা করেন।

শোভনালীতে হাঁস-মুরগি পালন বিষয়ক প্রশিক্ষণ উদ্বোধন

আশাশুনি উপজেলার শোভনালী ইউনিয়নে পারিবারিক হাঁস-মুরগি পালনের উপর ৭ দিনের প্রশিক্ষণ উদ্বোধন করা হয়েছে। সোমবার বিকালে ইউনিয়নের বাটরা ইবতেদায়ী মাদরাসায় এ প্রশিক্ষণের উদ্বোধন করা হয়।
উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজেন প্রশিক্ষণ অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা এস এম আজিজুল হক। মুুজিববর্ষ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এলাকার ১২ জন যুব পুরুষ ও যুব মহিলা প্রশিক্ষণার্থী প্রশিক্ষণে অংশ নিয়েছেন। অনুষ্ঠানে যুব উন্নয়ন অফিসের সিএস কাজী সুবির হাসান, আহমেদ তাহমিদ হোসেন, ক্যাশিয়ার মিল্টন দাশ, মখজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

আশাশুনিতে ১৫৭০ টন আমন ধান সংগ্রহ

আশাশুনি উপজেলার দু’টি খাদ্য গুদামে ১৫৭০ মেঃ টন আমন ধান সংগ্রহ করা হয়েছে। আমন সংগ্রহ/২০১৯-২০ মৌসুমে কেবলমাত্র স্থানীয় ভাবে উৎপাদিত আমন ধান সংগ্রহ অভিযানের আওতায় এ ধান সংগ্রহ করা হয়।
কৃষকদের উৎপাদিত ধান ন্যায্য মূল্যে ক্রয়ের মাধ্যমে ধান উৎপাদনে কৃষকদের উৎসাহিত করা ও ফসল বিক্রয় করে ন্যায্য মূল্য পেয়ে লাভবান করার লক্ষ্যকে সামনে রেখে গত বছরের ১২ ডিসেম্বর আশাশুনিতে আমন ধান সংগ্রহ অভিযান শুরু করা হয়। উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজা সংগ্রহ অভিযানের শুভ উদ্বোধন করেন। এলক্ষ্য সামনে রেখে আশাশুনি খাদ্য গুদামে ৬৪০ মেঃ টন ও বড়দল খাদ্য গুদামে ৯৩০ মেঃটন ধান সংগ্রহ করা হয়। সরাসরি কৃষকদের কাছ থেকে প্রতি কেজি ধান ২৬ টাকা মূল্যে ক্রয় করা হয়।

চাপড়ায় ওয়াজ মাহফিল বুধবার

আশাশুনি উপজেলার বুধহাটা ইউনিয়নের মধ্য চাপড়া রজব আলি হাফিজিয়া মাদরাসা ও ক্লোজার জামে মসজিদের উদ্যোগে ৪র্থ বার্ষিক ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হবে বুধবার (২৬ ফেব্রুয়ারি)।
মাহফিলে প্রধান অতিথি থাকবেন উপজেলা চেয়ারম্যান এবিএম মোস্তাকিম। বিশেষ অতিথি থাকবেন ইউপি চেয়ারম্যান আ ব ম মোসাদ্দেক ও বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ¦ গাউছুল হোসেন রাজ। মাহফিলে প্রধান বক্তা থাকবেন মাওঃ হাফেজ মুফতি ইউসুফ সাইফি। বিশেষ বক্তা থাকবেন, যশোরের সঙ্গীত শিল্পী এড. রোকনুজ্জামান। সভাপতিত্ব করবেন, ইউপি সদস্য আলহাজ¦ শফিউল ইসলাম খোকন।

আশাশুনির আরও কয়েকটি স্কুলে স্টুডেন্ট কাউন্সিল

আশাশুনি উপজেলার সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২৩ ফেব্রুয়ারি একযোগে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুুষ্ঠিত হয়। উপজেলার আরও কয়েকটি স্কুলের খবর নি¤েœ দেওয়া হলো।
বকচর সরকারি প্রাথমিক বিদ্যালয়: ৬০জন ভোটারের মধ্যে ৫৫জন ভোটার ভোট প্রয়োগ করে। ৫ ভোট বাতিল হয়। নির্বাচনে ৯ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করে ৭ জন বিজয়ী হয়। মাসুদ রানা (৫৫ ভোট) ১ম স্থান, তাসফিয়া তাবাচ্ছুম (৪৩) ২য়, সিয়াম (৪২) ৩য়, সাবিয়া মীম (৩৬) ৪র্থ, তামিম (৩৪) ৫ম, আফসানা পারভীন (৩৩) ৬ষ্ঠ, নাহিদ হাসান (২৩ ভোট) ৭ম স্থান অধিকার করে। নির্বাচন কমিশনের দায়িত্ব পালন করে ৫ম শ্রেণির ছাত্রী আসমাউল হুসনা, প্রিজাইডিং অফিসার ৫ম শ্রেণির ছাত্রী নাবিলা পারভীন।
মহেশ্বরকাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়: নির্বাচনে ৭টি পদে ১২ জন প্রতিদ্বন্দ্বিতা করে। ৪র্থ শ্রেণির আপন সরদার (৩৭ ভোট পেয়ে) ১ম, পঞ্চম শ্রেনির সৌমজিত সরদার (৩৩ ভোট) ২য়, পঞ্চম শ্রেণির পায়েল সরদার (৩২ ভোট) ৩য়, তৃতীয় শ্রেণির পূজা মন্ডল (৩১ ভোট) ৪র্থ, চতুর্থ শ্রেণির সুরভী দাশ (৩০ ভোট) ৫ম, পঞ্চম শ্রেণির রিয়া রায় (২৯ ভোট) ৬ষ্ঠ এবং চতুর্থ শ্রেণির শান্তি পাড় (২৬ ভোট) ৭ম স্থান অধিকার করেছে। নির্বাচন কমিশনার ছিলো, মাম্পী মন্ডল (৫ম শ্রেণি)। প্রিজাইডিং অফিসার, সাগর ঢালী (৫ম শ্রেণি), পোলিং অফিসার উজান মন্ডল (৫ম শ্রেণি) ও প্রান্ত পরামানিক (৫ম শ্রেণি)।
বুধহাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়: ১৬৭ ভোটারের মধ্যে ১৫২ ভোটার ভোট প্রদান করে। ৫ম শ্রেণির আবু নাছির ১২২ ভোট পেয়ে ১ম স্থান, ৫ম শ্রেণির ইব্রাহিম সরদার ১২০ ভোট পেয়ে ২য়, ৪র্থ শ্রেণির ফয়সাল আহম্মেদ ১১৯ ভোট পেয়ে ৩য়, ৪র্থ শ্রেণির যাকারিয়া আহম্মেদ মাহি ১১৬ ভোট পেয়ে ৪র্থ, ৪র্থ শ্রেণির রাকিবুল হাসান সিফাত ৯২ ভোট পেয়ে ৫ম এবং ৩য় শ্রেণির মোবাশি^রা ও অন্ত বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে। নির্বাচন কমিশনার ছিলো ৫ম শ্রেণির মহুয়ারা, পোলিং অফিসার একই শ্রেণির তানিয়া ও ৩য় শ্রেণির নয়ন।

আশাশুনি অসুস্থ মুক্তিযোদ্ধাদের চিকিৎসা সহায়তা প্রদান

আশাশুনিতে অসুস্থ মুক্তিযোদ্ধাদের চিকিৎসা সেবা গ্রহনের জন্য সরকারিভাবে বরাদ্ধকৃত অর্থের চেক প্রদান করা হয়েছে। সোমবার সকালে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে এচেক প্রদান করা হয়।
উপজেলা নির্বাহী অফিসার মীর আলীফ রেজা দরগাহপুরের মুক্তিযোদ্ধা শেখ আকবর আলী, প্রতাপনগরের মুক্তিযোদ্ধা ইলিয়াস আলী, গোয়ালডাঙ্গার মুক্তিযোদ্ধা আব্দুল লতিফ সরদার ও বড়দলের মুক্তিযোদ্ধা আব্দুল ওহাব মোল্যাকে সাড়ে ৬ হাজার টাকা করে এবং বড়দল ইউনিয়নের মুক্তিযোদ্ধা শাহাবুদ্দীন বিশ্বাস, শ্রীউলার বুড়াখারআটির মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ, শোভনালীর বাঁকড়াা গ্রামের মুক্তিযোদ্ধা কবির আহমেদ, আশাশুনি সদরের মুক্তিযোদ্ধা রুহুল কুদ্দুস সানা, সোদকনার মুক্তিযোদ্ধা অরুণ কুমার রজক রায় ও খাজরা ইউনিয়নের তুয়ারডাঙ্গার মুক্তিযোদ্ধা এসএম নুরুল হুদাকে ৪ হাজার টাকা করে সহায়তার চেক প্রদান করা হয়। এসময় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সুদেষ্ণা সরকার, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল হান্নান ও মেডিকেল অফিসার উপস্থিত ছিলেন।

কোদন্ডা ক্রিকেট একাদশ

আশাশুনিতে এপিএল টি-২০ ক্রিকেটে কোদন্ডা ক্রিকেট একাদশ চ্যাম্পিয়ন

আশাশুনিতে প্রিমিয়ার লিগ আট দলীয় টি-২০ নকআউট ক্রিকেট টুর্ণামেন্টের ফাইনালে আশাশুনি উপজেলার কোদন্ডা ক্রিকেট একাদশ চ্যাম্পিয়ন হয়েছে। সোমবার বিকালে আশাশুনি সরকারি মাধ্যমিক বিদ্যালয় ফুটবল মাটে এ খেলা অনুষ্ঠিত হয়।
“মাদক কে না বলুন, খেলাকে হ্যাঁ বলুন” এ শ্লোগানকে সামনে রেখে খেলায় আশাশুনি উপজেলার কোদন্ডা ক্রিকেট একাদশ ও কালিগঞ্জ উপজেলার উত্তর শ্রীপুর ক্রিকেট একাদশ মুখোমুখি হয়। খেলায় কোদন্ডা ক্রিকেট একাদশ প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে সব কয়টি উইকেট হারিয়ে ১২২ রান করে। জবাবে উত্তর শ্রীপুর ক্রিকেট একাদশ ১৬ ওভার ৩ বলে সবকয়টি উইকেট হারিয়ে ৮২ রান করতে সক্ষম হয়। ফলে কোদ-া ৪০ রানে জয়লাভ করে। খেলায় ম্যান অব দ্যা সিরিজ নির্বাচিত হয় শামীম হোসেন। ম্যান অব দ্যা ম্যাচ নির্বাচিত হয় বিজয়ী দলের নিশিত ও ফেয়ার প্লেয়ার নির্বাচিত হয় একই দলের সুজন। খেলায় আম্পায়ার ছিলেন, দীপন মন্ডল ও কামরুল ইসলাম। আশাশুনি চলমান সংঘের আয়োজনে খেলা উদ্বোধন করেন, আশাশুনি উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগ সভাপতি এবিএম মোস্তাকিম। খেলা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে চলমান সংঘের সভাপতি, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ সদস্য মহিতুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন, উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আশাশুনি থানা অফিসার ইনচার্জ আব্দুস সালাম। অন্যদের মধ্যে আশাশুনি প্রেসক্লাব সভাপতি জি এম আল ফারুক, সেক্রেটারী সমীর রায়, প্রতিষ্ঠাতা সভাপতি জি এম মুজিবুর রহমান, সাবেক সভাপতি এস এস আহসান হাবিব, সদস্য হাবিবুল্লাহ বিলালী, মইনুল ইসলাম, জগদীশ সানা, উপজেলা শ্রমিক লীগের সভাপতি ঢালী মোঃ সামছুল আলম, উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক রনজিৎ কুমার বৈদ্য, প্রধান শিক্ষক আশরাফুন নাহার নার্গিস।

সুন্দরবনটাইমস.কম/ডেক্স


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক