আজ বিশ্ব ভালোবাসা দিবস: কেন এই ভালোবাসা দিবস?

প্রকাশিত: ১১:৩৪ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০২২ | আপডেট: ১১:৩৪:পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০২২
আজ ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস(ওয়ার্ল্ড  ভ্যালেন্টাইনস ডে) ।  ঋতুরাজ বসন্তে আগমন হল এই  ভালোবাসা দিবসের । অতীত থেকে শুরু করে ভালোবাসা আজও রয়েছে পবিত্র।
 
ভালোবাসা দিবসে প্রেমিক যুগলরা তাদের মনের উচ্ছ্বাসকে বাড়িয়ে দেয় দ্বিগুণ করে । প্রতিবছর প্রেমিকরা তাদের প্রিয়জনকে বিশেষ করে শুভেচ্ছা জানানোর জন্য দিনটি উৎকন্ঠিত হয়ে থাকে।  শুধু প্রেমিক প্রেমিকা  নয়, নানা বয়সের মানুষই ভালোবাসার এই দিনে একসঙ্গে সময় কাটাবেন বলে চাতক পাখির মত দিনটির অপেক্ষায় থাকে।
 
ঋতুরাজ বসন্তের ছোয়ায় বাঙালির মনে ভালোবাসাও যেন পায় নতুন রূপ। আজকের এ ভালবাসা দিবসে  শুধুই চলবে উপহার দেয়া-নেয়া। বিভিন্ন আয়োজন ও আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে সারা দিন কাটবে ঘোরাঘুরি করে। প্রিয় মানুষগুলো বিভিন্ন রঙের পোশাক আর সাজসজ্জায়  দিনটি যেন বর্ণিল রঙে রঙিন হয়ে উঠবে। 
 
অনেকের মতে, ফেব্রুয়ারির এই  সময়ে পাখিরাও তাদের জুটি খুঁজে বাসা বাঁধে। তাদের কলতানে বৃক্ষে কচি কিশলয় যেন নতুনভাবে জেগে ওঠে। তীব্র সৌরভ ছড়িয়ে ফুল সৌন্দর্য বিভায় পরিপূর্ণ বিকশিত হয়।
 
কেন এই ভালোবাসা দিবস?
ইতিহাসবীদদের মতে, দুটি প্রাচীন রোমান প্রথা থেকে এই  উৎসবের সূত্রপাত।  এক খ্রিস্টান পাদ্রী ও চিকিৎসক ফাদার সেন্ট ভ্যালেনটাইনের নামানুসারে দিনটির নাম ‘ভ্যালেনটাইনস ডে’ করা হয়।
 
খ্রিষ্টপূর্ব ২৭০অব্দের ১৪ফেব্রুয়ারি খ্রিস্টান বিরোধী রোমান সম্রাট গথিকাস আহত সেনাদের চিকিৎসার অপরাধে সেন্ট ভ্যালেনটাইনকে মৃত্যুদণ্ড দেন। মৃত্যুর আগে ফাদার ভ্যালেনটাইন তার আদরের একমাত্র মেয়েকে একটি ছোট্ট চিঠি লেখেন, যেখানে তিনি নাম সই করেছিলেন ‘ফ্রম ইওর ভ্যালেনটাইন’। সেন্ট ভ্যালেনটাইনের মেয়ে এবং তার প্রেমিক মিলে পরের বছর থেকে বাবার মৃত্যুর দিনটিকে ভ্যালেনটাইনস ডে হিসেবে পালন করা শুরু করেন। 
 
দিনটির গুরুত্ব পাওয়ার পেছনে রয়েছে আরও একটি কারণ। সেন্ট ভ্যালেনটাইনের মৃত্যুর আগে প্রতি বছর রোমানরা ১৪ ফেব্রুয়ারি পালন করত ‘জুনো’ উৎসব।  রোমানদের  বিয়ে ও সন্তানের দেবী জুনোর নামানুসারে জুনো উৎসবের নামকরণ। 
 
এদিন অবিবাহিত তরুণরা কাগজে নাম লিখে লটারির মাধ্যমে তার নাচের সঙ্গীকে বেছে নিত। ৪০০খ্রিস্টাব্দের দিকে রোমানরা যখন খ্রিস্টান ধর্মাবলম্বীতে পরিণত হয় তখন ‘জুনো’ উৎসব আর সেন্ট ভ্যালেনটাইনের আত্মত্যাগের দিনটিকে একই সূত্রে গেঁথে ১৪ ফেব্রুয়ারি ‘ভ্যালেনটাইনস ডে’ হিসেবে উদযাপন শুরু হয়। কালক্রমে এটি  ইউরোপ থেকে সারাবিশ্বে ছড়িয়ে পড়ে।
 
 
কিশোর কুমার/ডেক্স

আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক। ডেক্স