অপরিনত বয়সে বিয়ে নয়, নারী শিক্ষার সম্প্রসারন ঘটাতে হবে: এমপি মুস্তফা লুৎফুল্লাহ

প্রকাশিত: ১০:৩৬ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০১৯ | আপডেট: ১০:৩৬:পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০১৯

নিজস্ব প্রতিনিধি, সাতক্ষীরা:

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

অপরিনত বয়সে বিয়ে নয়, বরং মেয়েদের সুশিক্ষায় শিক্ষিত করে তাদেরকে আত্মনির্ভরশীল করে তুলতে হবে। নারী শিক্ষার সম্প্রসারন একটি দেশকে উন্নত জাতিতে পরিনত করতে পারে। নারী শিক্ষা ছড়িয়ে দিলে নারীর ক্ষমতায়নও বৃদ্ধি পাবে, একটি উন্নত সমৃদ্ধ জাতি হিসাবে আমরা নিজেদের প্রতিষ্ঠিত করতে পারবো। নারী শিক্ষার সম্প্রসারন হলে সমাজের সকল উন্নয়ন কাজে তারা অংশ নিতে পারবেন। এজন্য সকল স্তরে নারী শিক্ষার জাগরন ঘটাতে হবে।
সোমবার সাতক্ষীরার তালা উপজেলার খলিষখালী শৈব বালিকা উচ্চ বিদ্যালয়ের কৃতী শিক্ষার্থীদের মাঝে সাইকেল বিতরন ও মা সমাবেশ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন তালা কলারোয়া আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ।

তিনি বলেন, সরকার নারী শিক্ষায় সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে। এই লক্ষ্যে নারীদের জন্য পৃথক শিক্ষা প্রতিষ্ঠানও গড়ে তোলা হচ্ছে। তিনি বলেন এসব শিক্ষা প্রতিষ্ঠানে মেয়েদের নিরাপদ লেখাপড়া নিশ্চিত করা হচ্ছে । সমাজ থেকে নারী নির্যাতন, মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূল করতে হলে নারীকে আরও শিক্ষিত হয়ে উঠতে হবে। তাদেরকে আত্মনির্ভরশীল হয়ে উঠতে হবে। একজন মা শিক্ষিত হলে তার সন্তানও শিক্ষায় আগ্রহী হয়ে উঠবে বলে মন্তব্য করেন তিনি।

১৯২৮ সালে প্রতিষ্ঠিত প্রাচীন এই বিদ্যালয়ের মেধাবী ছাত্রীদের মাঝে আরও নানা ধরনের পুরস্কার বিতরন করা হবে বলেও মন্তব্য করেন তিনি। বিদ্যালয়টির শ্রেণিকক্ষ সমস্যাসহ অন্যান্য সব সমস্যা দুরীকরনে তিনি নতুন ভবনের পক্ষে কাজ করবেন বলে উল্লেখ করেন । বর্তমান সময়ে জাতির স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি এডিস মশা ধ্বংস করে ডেঙ্গু নির্মুলে সকলকে একযোগে কাজ করারও আহবান জানান সংসদ সদস্য অ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ।
বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভাপতি খলিষখালী ইউপি চেয়ারম্যান মোজাফ্ফর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন তালা উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, উপজেলা শিক্ষা অফিসার আতিয়ার রহমান, শৈব বালিকা উচ্চ প্রধান শিক্ষক কল্যানী রানী দে , সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি সুভাষ চৌধুরী,অধাপক সাবীর হোসেন, অধ্যক্ষ রফিকুল ইসলাম বিশ্বাস প্রমূখ।
অনুষ্ঠানের বিশেষ অতিথি তালা উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার বলেন উপজেলার সব স্কুলের শিক্ষার্থী ও শিক্ষকদের ডেঙ্গু সচেতন করে তোলা হচ্ছে। ডেঙ্গু যেনো আর একটি জীবনও কেড়ে নিতে না পারে সেজন্য নিজ নিজ উদ্যোগ থাকতে হবে। এজন্য পরিস্কার পরিচ্ছন্নতার ওপর গুরুত্ব আরোপ করেন তিনি। তিনি বলেন লেখাপড়া শেষ না করে বিয়ে নয়। কারন সরকার লেখাপড়ার সব সুযোগ করে দিয়েছেন। এই সুযোগকে কাজে লাগাতে হবে। মেয়েদের শিক্ষিত হতে হবে।
তালা উপজেলা শিক্ষা অফিসার মো. আতিয়ার রহমান বলেন সব প্রতিষ্ঠানে লেখাপড়ার মান আরও উন্নত করতে হবে। আমাদের ছেলেমেয়েরা যাতে আরও বেশি শিক্ষা গ্রহন করতে পারে সে দায়িত্ব নিতে হবে শিক্ষকদের । তিনি এডিস মশা খেদিয়ে ডেঙ্গু রোধের ওপর গুরুত্ব আরোপ করেন।
বিদ্যালয়ের কার্যনির্বাহী কমিটির সভাপতি ইউপি চেয়ারম্যান মোজাফফর রহমান বলেন শৈব বালিকা বিদ্যালয় ছাড়াও তার ইউনিয়নরে সব বিদ্যালয় ও মাদ্রাসার কৃতী শিক্ষার্থীদের মাঝে সাইকেল বিতরন করে তাদের আরও উৎসাহিত করা হবে। বলেন এই বিদ্যালয়ের উন্নয়নে তিনি আরও কাজ করতে চান বলে উল্লেখ করেন। তিনি বলেন শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে একটি সেতুবন্ধন গড়ে তুলতে হবে যাতে শিক্ষার প্রসার ঘটে। এজন্য মায়েদের আরও সচেতন হতে হবে বলে উল্লেখ করেন তিনি।
সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি সুভাষ চৌধুরী বলেন আর কয়েক বছর পর এই বিদ্যালয় শত বছরে পা রাখবে। এই ঐতিহ্যকে ধরে রেখে শৈব বালিকা উচ্চ বিদ্যালয়ের উন্নতি কামনা করে তিনি বলেন নারী শিক্ষা আমাদের সমাজকে আরও আলোকিত পথ দেখাতে পারে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক কল্যাণী রানী দে তার বিদ্যালয়ের নানা সমস্যা তুলে ধরে বলেন শ্রেণিকক্ষ সংকটে ছাত্রীরা ক্লাস করতে পারছে না। একটি ভবন নির্মানের দাবি রেখে তিনি বলেন আমরা মেয়েদের সুশিক্ষিত করে তুলতে কাজ করে যাচ্ছি। বক্তারা আরও বলেন গ্রামে গ্রামে মেয়েদের শিক্ষায় জাগরন গড়ে তুলতে হবে। এ জন্য সকলকে এক সাথে কাজ করতে হবে।
খলিষখালী ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে এলজিএসপি-৩ প্রকল্পের অর্থায়নে ২৫ জন মেধাবী ছাত্রীদের মাঝে সাইকেল বিতরন বাস্তবায়ন করা হয়।

 

 

 

সুন্দরবনটাইমস.কম/নিজস্ব প্রতিনিধি/মো: র:/সাতক্ষীরা


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক