বৃষ্টি হলেই পাটকেলঘাটা ভাসে: রাস্তায় থাকে ময়লাযুক্ত কাঁদা পানি

প্রকাশিত: ৬:৫৩ অপরাহ্ণ, আগস্ট ২৭, ২০২০ | আপডেট: ৭:৫০:অপরাহ্ণ, আগস্ট ২৭, ২০২০

সূর্যের উদয়-অস্তের মতো চিরন্তন সত্যে পরিণত হয়েছে সাতক্ষীরা জেলার সর্ববৃহৎ বাণিজ্যিক কেন্দ্র পাটকেলঘাটা সদরের জলাবদ্ধতা। প্রতি বছর সরকার বাজার থেকে লক্ষ লক্ষ টাকার রাজস্ব আয় করলেও বাজারের উন্নয়নে নেই কোন উদ্যোগ।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

 

টানা কিছুক্ষণ বৃষ্টি হলেই ডুবে যায় বাজারের অধিকাংশ রাস্তা। ড্রেনেজ ব্যবস্থা, ময়লা আবর্জনা ফেলার নির্দিষ্ট স্থান না থাকা, অপরিকল্পিতভাবে বসতবাড়ী, রাস্তা ও দোকানপাট নির্মানের ফলে বৃষ্টির শুরুতেই বাজারের গুরুত্বপূর্ন রাস্তাগুলো কাঁদা পানিতে চলাচলে অসুবিধার সৃষ্টি হয়ে পড়েছে। রাস্তার বিভিন্ন জায়গায় বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। অপরদিকে শুস্ক মৌসুমের সময় ধূলা-বালিতে নাকানি-চুপানি পোহাতে হয় জনসাধারনের। ফলে চরম দূর্ভোগ পোহাচ্ছে এ সকল রাস্তা ব্যবহারকারী হাজার হাজার মানুষ।

 

পাটকেলঘাটার সবচেয়ে সমন্বয়হীন অবহেলিত একটি খাত হচ্ছে রাস্তা সংষ্কার। সমস্যা সমাধানে বিভিন্ন পক্ষ থেকে হাঁকডাক দেওয়া হলেও কার্যত সমস্যার সমাধান হয় না। বর্তমান মেয়াদে সরকার ক্ষমতায় আসার পরও অনেক গুরুত্বপূর্ণ রাস্তা এখনো বেহাল অবস্থায় পড়ে আছে।

 

গত কয়েকদিনের বৃষ্টিতে পুরোনো এই সমস্যা আবার সামনে এসেছে। গত কয়েক দিনের বৃষ্টিতে কার্যত অচল হয়ে পড়েছে পাটকেলঘাটা এলাকা। এতে দিনভর চরম ভোগান্তিতে পড়তে হয় পাটকেলঘাটাবাসী ও বহু দূর থেকে বাণিজ্যিক কাজে আসা ব্যবসায়ীদের।

 

সূত্র জানায়, প্রতি বুধবার ও শনিবার সাপ্তাহিক হাটের দিন। হাজার হাজার ক্রেতা-বিক্রেতা পাটকেলঘাটায় আসে। এলাকার স্কুল-কলেজের হাজার হাজার ছাত্র-ছাত্রী এসব পথে যাতায়াত করে। চরম বিড়ম্বনা পোহাতে হচ্ছে এদের। সাথে স্থানীয় ও সাধারন মানুষেরও।

 

জনগুরুত্বপূর্ন এ সড়কগুলোর মধ্যে পাটকেলঘাটার পল্লী বিদ্যুৎ রোড, কলেজ রোড, গোডাউন রোড, হাইস্কুল রোড, পাঁচ রাস্তা মোড়, ওভারব্রীজ রোড, কাউন্সিল রোড, গরু হাটা রোড, কালীবাড়ী রোডসহ বেশ কয়েকটি রোডের ড্রেনেজ ব্যবস্থা না থাকায় রাস্তার দু’ধারে পানি ও ময়লা জমে দূর্গন্ধের সৃষ্টি হচ্ছে। পানি সরানোর ব্যবস্থা না থাকায় একটু বৃষ্টিতেই রাস্তাগুলোতে হাটু পানি জমে যায়।

 

ময়লা আবর্জনা পঁচে দূর্গন্ধের মধ্য দিয়ে যাতায়াত করতে হয় সকলের। প্রতিনিয়ত দূর-দূরন্ত থেকে বাজারে আসা অনেক ক্রেতা-বিক্রেতাকে বাজারে এসে অনেক সময় কাঁদামাটি মেখে বাড়ি যেতে হয়। পাটকেলঘাটার অধিকাংশ রাস্তা কয়েক যুগেও সংস্কার করা হয়নি।

 

পল্লী বিদ্যুৎ রোড জনসাধারন ও যান চলাচলের প্রায় অনুপযোগী হয়ে পড়েছে। এ রাস্তাটিতে ড্রেনেজ ব্যবস্থা সম্পূর্ণভাবে ভেঙ্গে পড়েছে। যার ফলে রাস্তার পাশে বসতবাড়ীর ময়লাযুক্ত পানি রাস্তার উপর এসে জনসাধারণের চলাচলে খুবই সমস্যা হচ্ছে। তবে চরম বিড়ম্বনা পোহাতে হচ্ছে হাজার হাজার ত্রেতা-বিক্রেতা সহ স্কুল-কলেজগামী ছাত্র-ছাত্রীদের। হর-হামেশা ছোটখাট দূর্ঘটনা লেগেই আছে। এদিকে পাটকেলঘাটা বাজারের কয়েকটি রাস্তা সংস্কার করা হলেও তা বর্তমানে চলাচলের অনুপযোগি হয়ে পড়েছে। দীর্ঘদিন ধরে সংস্কার না করা, কোন রাস্তায় ড্রেনেজ ব্যবস্থা না থাকায় দীর্ঘস্থায়ী জলাবদ্ধতায় রাস্তা গুলোর এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে সূত্রটি দাবী করে।

 

এ ব্যাপারে তালা উপজেলা প্রকৌশলী আব্দুল মজিদ মোল্যা জানান, পাটকেলঘাটা বাজারের রাস্তাগুলো অনুমোদন হয়েছে । খুব তাড়াতাড়ি টেন্ডার হবে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে জেলা নির্বাহী প্রকৌশলী নারায়ন চন্দ্র সুন্দরবনটাইমস.কম কে জানান, পাটকেলঘাটা বাজারের দীর্ঘদিনের জরাজীর্ণতা খুব শিঘ্রই সমাধান হবে। পাটকেলঘাটাবাসীর দীর্ঘদিনের আশা পুরণ হবে। ঠিকাদার নির্ধারণ হলেই কাজ শুরু হবে।


আপনার মতামত লিখুন :

মো. আমিনুর রহমান সোহাগ। ডেক্স