দৈনিক নয়াদিগন্ত ডুমুরিয়া সংবাদদাতার বাড়ির ছাদে নাইট কুইন

প্রকাশিত: ৪:৩৯ অপরাহ্ণ, জুলাই ৬, ২০১৯ | আপডেট: ৪:৩৯:অপরাহ্ণ, জুলাই ৬, ২০১৯

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

গাজী আব্দুল কুদ্দুস:
ইংরেজিতে নাইট কুইন আর বাংলায় যাকে বলা হয় রাতের রানী বা নিশি রানী। অনেকটা পদ্মফুলের মত দেখতে। রাতের শুরুতে নাইট কুইনের দেখা আর সেই রাতের অন্ধকারেই তার বিদায়। যতদূর জানা যায়, নাইট কুইনের আদি নিবাস আমেরিকা ও মেক্সিকো।
নাইট কুইন এক সময় দূর্লভ হিসেবে পরিচিত ছিল। কিন্তু এখন আর তা নয়। অনেক প্রিয়জনদের বাড়ির ছাদে তা দেখা যায়। তবে গাছ লাগানোর অনেকদিন পর তার সৌন্দর্যের সাক্ষাৎ মেলে। অনেকেই এটাকে সৌন্দর্যের প্রতীক মনে করেন। দূর্লভ ফুল হিসেবে নয় চির স্নিগ্ধ ও শুভ্র পবিত্রতাকে তাকে বেশি পছন্দ করেন।
ফুল ফোটার দিন বিকেলে ফুলের কলিটি সুন্দর সাঁজে মজ্জিত হয়ে ওঠে। তখন তাকালেই বোঝা যায় রাতের রানী আসছে। অন্ধকারে ছেয়ে গেলেই আস্তে আস্তে মেলতে শুরু করে রাতের রানীর পাঁপড়ি। তীব্র সুবাস না থাকলেও যে কেউকে মোহিত করার জন্য এর আছে এক ধরনের মাদকতা। রাত যত বাড়ে তার রূপও তত বাড়ে। পূর্বাকাশে আলোকছটা আসার আগেই তার বিদায় ঘন্টা বেজে ওঠে।
কিন্তু বিদায় ঘন্টা বাজার আগে মধ্যরাতে দৈনিক নয়াদিগন্ত ডুমুরিয়া সংবাদদাতা আনোয়ার হোসেন আকুঞ্জী ক্যামেরায় বন্ধি করলেন রাতের রানীকে। ২ বছর আগে প্রিয়জনের দেয়া নাইট কুইনের পাতা বীজ হিসেবে বাড়ির ছাদে ২টি টবে রোপন করেন। দীর্ঘ ২ বছর পরিচর্যার পর ১ লা জুলাই রাতে গাছে দেখা দেয় বহু প্রত্যাশিত নাইট কুইন।

 

সুন্দরবনটাইমস.কম/গাজী আব্দুল কুদ্দুস/চুকনগর



আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক