পাটকেলঘাটা বাজারের গরু-ছাগলের হাট আজ ধংসের পথে

প্রকাশিত: ৭:৪৯ অপরাহ্ণ, নভেম্বর ২৮, ২০১৯ | আপডেট: ৭:৫২:অপরাহ্ণ, নভেম্বর ২৮, ২০১৯

ডেক্স রিপোর্ট:
সাতক্ষীরার ঐতিহ্যবাহী বানিজ্য কেন্দ্র পাটকেলঘাটা বাজারের গরু-ছাগলের হাটের বেহাল দশা। দূর-দূরান্ত থেকে কোন ক্রেতা-বিক্রেতার এখন আর বাজারে আসে না গরু ছাগল কিনতে। বাজারের অব্যবস্থপনার কারনে একটু বৃষ্টিতেই হাটু পানি জমে যায়। সরকার প্রতি বছর এ বাজার থেকে লক্ষ লক্ষ টাকা রাজস্ব আদায় করে। তারপরেও বাজারের কোন উন্নয়ন হয় না। ব্রিটিশ আমলে গড়ে ওঠা গরু-ছাগলের হাটটি আজ প্রায় ধংসের পথে।


সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

বাজারে নেই কোন পয়-নিষ্কাষন ব্যাবস্থা, নেই কোন সরকারি টয়লেট। রাস্তার অবস্থা অত্যান্ত নাজুক। উপজেলার প্রাচীনতম হাট হলেও হাটটি অনুন্নত হওয়ার কারনে এই সুযোগে উপজেলার বিভিন্ন এলাকায় অবৈধভাবে হাট গড়ে উঠেছে। যে বাজার থেকে সরকার পায়না কোন রাজস্ব।

পাটকেলঘাটা বাজারের ব্যবসায়ী আমজাদ হোসেন জানান, হাটটি রাস্তা সংলগ্ন না হওয়ার কারনে ক্রেতা বিক্রেতাদের পরিবহন ব্যবস্থা ব্যাহত হয়। উপজেলার অনেক হাটে সরকারীভাবে রাজস্ব নির্ধারন না থাকার কারনে তারা অনেক কমে গরু-ছাগলের পাস প্রদান করে। আমরা গরু প্রতি ২শ থেকে ৩শ টাকায় পাস প্রদান করে থাকি।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক গরু ব্যবসায়ী জানান, বাজারে অতিরিক্ত খাজনা আদায়, ক্রেতা-বিক্রেতাদের প্রতি ইজারাদারদের জোর-জুলুমের কারনে গরু-ছাগলের এ হাটটি আজ ধংসের দারপ্রান্তে। গরু-ছাগলের হাটটি পুনরুদ্ধার করতে হলে ব্যাপক প্রচার-প্রচারনা, ইজারাদারদের ক্রেতা-বিক্রেতাদের প্রতি মনোভাবের পরিবর্তন আনতে হবে।


সাতক্ষীরা জেলা পরিষদের সদস্য মাহফুজা সুলতানা রুবি গত সোমবার পাটকেলঘাটা বাজারের গরু-ছাগলের হাট পরিদর্শন করে উন্নয়নের ব্যাপারে আশ্বাস প্রদান করেছেন।

পাটকেলঘাটা বাজার কমিটির সাধারন সম্পাদক ব্যবসায়ী নিজামউদ্দীন ভূইয়া জানান, আধুনিক বাজার ব্যবস্থাপনা, মেইন সড়ক থেকে বাজারটি দূরে থাকায় বাজারে ক্রেতা সাধারন কমে যাচ্ছে। যে কারনে গরু ছাগলের হাটটি আর জাকজমকপূর্ণ হচ্ছে না।

বাজার কমিটির সভাপতি সরুলিয়া ইউপি চেয়ারম্যান মোঃ মতিয়ার রহমান জানান, সরকার পর্যায়ক্রমে পাটকেলঘাটা বাজারের ড্রেনেজ সহ রাস্তাঘাটের উন্নয়নে নানাবিধ পরিকল্পনা গ্রহন করেছে। বাস্তবায়ন হলে বাজারটি আবারও পুনরুদ্ধার হবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

 

 

 

সুন্দরবনটাইমস.কম/মো: মুজিবর রহমান/পাটকেলঘাটা/সাতক্ষীরা



আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক