চুকনগরে ১কোটি ৬০লক্ষ টাকা ব্যয়ে অত্যাধুনিক কৃষি গবেষনা কেন্দ্র নির্মাণ

প্রকাশিত: ৮:২২ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২০ | আপডেট: ৮:২২:অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২০

নিজস্ব প্রতিবেদক, চুকনগর(খুলনা):
প্রায় এক কোটি ষাট লক্ষ টাকা ব্যয়ে খুলনা বিভাগের মধ্যে একমাত্র অত্যাধুনিক কৃষি গবেষণা কেন্দ্র নির্মাণ করা হল চুকনগরে। এতে এলাকার হাজার হাজার কৃষক ঘরে কৃষি সেবা পাবে বলে ধারণা করা হচ্ছে। এটি চুকনগরে শহরের আটলিয়া ইউনিয়ন পরিষদের পিছনে ও ঐহিত্যবাহী রয়েল স্পোটিং মাঠের সন্নিকটে নিরিবিলি পরিবেশে নির্মিত হয়েছে।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

জানা যায়, ইউনিয়ন পর্যায়ে কৃষক সেবা কেন্দ্র স্থাপন ও প্রযুক্তি সম্প্রসারণ পাইলট প্রকল্পের আওতাধীন বাস্তবায়নকারী সংস্থা এলজিইডির সহযোগীতায় ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অর্থায়নে এটি নির্মাণ করা হয়েছে। প্রায় এক বছর ধরে মেসার্স জিয়াউল ট্রেডার্স নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান কৃষি গবেষনা কেন্দ্রটির নির্মান কাজ করেন। এটি চুকনগরে নির্মিত হওয়ায় এ অঞ্চলের কৃষকরা কৃষি ভিত্তিক সকল ধরণের সেবা পাবে বলে ধারণা করা হচ্ছে। কৃষকদের প্রশিক্ষণের জন্য এখানে একটি ট্রেনিং সেন্টারও খোলা হবে। এ ট্রেনিং সেন্টারে কৃষকদেরকে ফ্রি প্রশিক্ষণ দেয়া হবে। বিশেষ করে কৃষি ফসল পোকা মাকড়ে আক্রান্ত হলে তৎক্ষণাৎ এ কেন্দ্র থেকে উপ-সহকারী কৃষি অফিসাররা সরজমিনে মাঠে গিয়ে বিনা খরচে সব ধরণের পরামর্শ দেবেন। মাটি উর্বরতা বা মাটির মান নিয়ে কোন সমস্যা হলে এখানে পরীক্ষামূলকভাবে তার সঠিক সমাধান দেয়া হবে। এছাড়া আটলিয়া ইউনিয়নের তিনজন উপ-সহকারী কৃষি অফিসার সেবা দেয়ার জন্য এখানে বসে অফিস করবেন। প্রয়োজন হলে সরজমিনে মাঠে গিয়ে সব ধরণের সমস্যা সমাধান করবেন বলে জানা যায়। এককথায় আটলিয়া ইউনিয়নে সকল কৃষক মাঠে বসেই সকল ধরণের সেবা পাবেন বলে আশা করা যায়।

এব্যাপারে উপজেলা কৃষি অফিসার মোসাদ্দেক হোসেন বলেন, আটলিয়া ইউনিয়নের কৃষকদের সকল ধরণের কৃষিমূলক সেবা কৃষি গবেষণা কেন্দ্র থেকে দেয়া হবে এবং কৃষকদের প্রশিক্ষণ দেয়ার জন্য এখানে একটি ট্রেনিং সেন্টার খোলা হবে।

আটলিয়া ইউপি চেয়ারম্যান এ্যাডঃ প্রতাপ কুমার রায় বলেন, বহু প্রতীক্ষার পর চুকনগরে কৃষি গবেষণা কেন্দ্র নির্মিত হওয়ায় এ অঞ্চলের কৃষকদের সকল ধরণের দূর্ভোগ লাঘব হবে এবং মাঠে বসেই হাতেনাতে কৃষকরা সকল ধরণের সেবা পাবে বলে আমি মনে করি।

সুন্দরবনটাইমস.কম/গাজী আব্দুল কুদ্দুস

 


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক