কেশবপুরে দৌঁড়ে পালালো অবৈধভাবে গড়ে তোলা ইটভাটা মালিক 

প্রকাশিত: ৬:৫৩ অপরাহ্ণ, এপ্রিল ২১, ২০২০ | আপডেট: ৬:৫৩:অপরাহ্ণ, এপ্রিল ২১, ২০২০
যশোরের কেশবপুরে করোনা মোকাবেলায় সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা না মানায় রোমান ব্রিকস নামে একটি ইটভাটায় অভিযান চালিয়েছেন ভ্রাম্যমান আদালত।
গত ১২ এপ্রিল নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কেশবপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ইরুফা সুলতানা এ অভিযান পরিচালনা করেন।
জানা গেছে , উপজেলার কাস্তা-বারুইহাটি মোড়ের পাশে  রোমান ব্রিকস নামের ওই অবৈধ ইটভাটায় করোনা সচেতনতায় সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা না মেনে শ্রমিকরা কাজ করছিলেন। বিষয়টি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদেরকে সচেতন হয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে কাজের পরামর্শ দেন। তবে ভাটা মালিক কোন কথায় কান না দিয়ে শ্রমিকদের দিয়ে কাজ শুরু করায়। পরে বিকেলে নির্বাহী ম্যাজিস্ট্রেট অভিযানে গেলে ভাটা মালিক সিদ্দিকুর রহমান পালসার মোটরসাইকেল ফেলে রেখে দৌঁড় দিয়ে পালায়।
এসময় আদালতের বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ইরুফা সুলতানা ভাটার দুইটি জেনারেটর ও পালসার মোটরসাইকেল জব্দ করেন। এছাড়াও ভাটা মালিকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পুলিশকে নির্দেশ দেন।
স্থানীয় এলাকাবাসীরা জানান, কোন ধরণের অনুমোদন ব্যতীত চার ফসলি জমিতে অবৈধ ইটভাটাটি গড়ে তোলেন সিদ্দিকুর রহমান নামের ওই ব্যক্তি। এতে ভাটায় মাটি ও ইট বহনের যানবাহনে গ্রামীন পাকা রাস্তায় চলাচলে অনুপোযোগী হয়ে পড়ে। আবাদি জমির মাটি কেটে সাবাড় করে। এমনকি আশপাশের অসংখ্য কৃষক চরম ক্ষতির সম্মুখীন হয়ে জেলা প্রশাসক, ইউএনও, পরিবেশ অধিদপ্তর সহ বিভিন্ন দপ্তরে অভিযোগ করেন। গত বছর ভ্রাম্যমান আদালত তাকে জেল-জরিমানা করে কারাগারেও প্রেরণ করে। তিনি জামিনে বের হয়ে এসে নীরিহ কৃষকদেরকে জিম্মি করে অবৈধ কর্মকান্ড শুরু আসছিলেন।

আপনার মতামত লিখুন :

মশিয়ার রহমান। নিজস্ব প্রতিবেদক। কেশবপুর, যশোর