পাটকেলঘাটার শাকদহ ব্রিজ হতে সরুলিয়া স্লুইস গেট পর্যন্ত খালের দু’ধারে জমি জবর দখল করে চাষাবাদ

প্রকাশিত: ৯:০০ অপরাহ্ণ, জুলাই ৪, ২০১৯ | আপডেট: ১০:০৬:অপরাহ্ণ, জুলাই ৫, ২০১৯

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

পাটকেলঘাটা(সাতক্ষীরা) সংবাদদাতা:
সাতক্ষীরার পাটকেলঘাটার শাকদহ ব্রিজ হতে সরুলিয়া স্লুইস গেট পর্যন্ত খালের দু’ধারে প্রায় ৬ কিলোমিটার এলাকা জমির মালিকরা সরকারী জায়গা দখল করে চাষাবাদ করায় লোকজনের চলাচলে যেমন অসুবিধার সৃষ্টি হচ্ছে তেমনি কৃষকের উৎপাদিত ফসল ঘরে তুলতে বেশ বেগ পেতে হচ্ছে। এক সময় খালের পাশ দিয়ে রাস্তা থাকায় ভ্যান গাড়ী, টলি দিয়ে ধান ও অন্যান্য ফসল বাড়ি তুলতো। এখন আর তা সম্ভব হয় না। এছাড়া অত্র খালে বিভিন্ন পয়েন্টে পাটা দেওয়ার কারনে পানি চলাচলে বিঘ্ন সৃষ্টি হচ্ছে। বর্ষা মৌসুম আগত সরুলিয়া হতে তেয়াশিয়া পর্যন্ত খালে শেওলা ও কচুরিপানা জমে রয়েছে। বর্ষার শুরুতে এ সকল খালের শেওলা কচুরিপানা পরিষ্কার করলে জলাবদ্ধতা অনেকাংশে কম হবে। প্রতি বছর বর্ষাকালে অত্র এলাকার বিলের পানি শাকদহ খালদিয়ে প্রবাহিত হয়।

খাল সচল থাকলে পানি প্রবাহ সচল থাকবে গতকাল সরুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মতিয়ার রহমান সরেজমিনে এ সকল এলাকা পরিদর্শনে যান এ প্রতিবেদককে তিনি জানান যারা মৎস্য আহরনের লক্ষ্যে খালে বিভিন্ন জায়গায় পাটা দিয়েছেন তাদের সতর্ক করে দেওয়া হয়েছে। স্ব স্ব উদ্যোগে তারা নেটপাটা অপসারন করে নিবেন। এছাড়া সরুলিয়া হতে শাকদহ খালের দু’ধারে জমির মালিকরা সরকারী জমি দখল করে চাষাবাদ করে রেখেছে। তাদের সরকারী জায়গা ছেড়ে দিয়ে সর্ব সাধারনের চলাচলের উপযোগী করতে হবে। এ সকল বিলে ইরিবোরো মৌসুমে কৃষকদের উৎপাদিত পন্য আনা নেওয়ার ক্ষেত্রে বেশ অসুবিধার সস্মুখীন হতে হয়।

স্থানীয় কৃষক আবুল কালাম ও শাহাজান আলী জানান, দু’ধারে সরকারী জায়গা জনসাধারনের জন্য ছেড়ে দিলে কৃষকের পন্য আনা নেওয়ার ক্ষেত্রে অনেক সুবিধা হবে।


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক