পল্লী চেতনার উদ্যোগে ভূমি আইন ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ

প্রকাশিত: ১১:৩৬ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২০ | আপডেট: ১১:৩৭:পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২০

পল্লী চেতনার উদ্যোগে ভূমি আইন ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

নিজস্ব প্রতিবেদক, আশাশুনি (সাতক্ষীরা):
পল্লী চেতনা সংস্থা কর্তৃক বাস্তবায়িত অচখঊ প্রকল্পের আওতায় “ভূমি আইন ও ব্যবস্থাপনা” বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বুধবার পল্লী চেতনা নারী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র, জোড়দিয়া সাতক্ষীরায় দু’দিনের এ প্রশিক্ষণ শেষ হয়েছে।
ইউকে এইড এর অর্থায়নে এবং মানুষের জন্য ফাউন্ডেশনের সহয়োগিতায় প্রশিক্ষণ অনুষ্ঠানে আশাশুনি ও সদর উপজেলার বিভিন্ন ভূমিহীন প্রান্তিক দলের ৩২ জন আইন সেবিকা/দলনেতা অংশ নেন। প্রশিক্ষণে স্বাগত বক্তব্য রাখেন সংস্থার পরিচালক মোঃ আনিছুর রহমান। সঞ্চালকের দায়িত্ব পালন করেন, অচখঊ প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী কাজী বাবর আলী। সংস্থার পরিচালক প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্যসহ বিভিন্ন বিষয় তুলে ধরেন। সহায়ক হিসাবে দায়িত্ব পালন করেন, প্রকল্প সমন্বয়কারী কাজী বাবর আলী, ফাইন্যান্স এন্ড এ্যাডমিন অফিসার পরিমল কুমার ঢালী, কর্মকর্তা তারিক আজিজ এবং অন্য কর্মীবৃন্দ। প্রশিক্ষণে খাসজমির ঐতিহাসিক প্রেক্ষাপট, ভূমিহীনতার কারন, খাসজমি বন্টনে সরকারী নীতিমালা, খাসজমির উৎস, খাসজমি বন্টনে বিরাজমান সমস্যা, একসনা ও চিরস্থায়ী বন্দোবস্ত পদ্ধতি, জলমহল ইজারার পদ্ধতি, অর্পিত সম্পত্তি আইন, খাসজমি বন্দোবস্তে জড়িত বিভিন্ন কমিটি ও তাদের কর্মপরিধি, তহশিলদার, সার্ভেয়ার, এসিল্যান্ড ও ডিসির ভূমিকা, ভূমি জরিপ ও ভূমি বিষয়ক বিভিন্ন তথ্য নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়া সম্প্রতি চীন থেকে উৎপত্তি করোনা ভাইরাসের ভয়াবহতা ও প্রতিকারের বিষয় নিয়েও বিস্তারিত আলোচনা এবং প্রশিক্ষর্ণীদের স্ব-স্ব এলাকার প্রতিবেশীদেরকে সতর্ক থাকাসহ সচেতনতা সৃষ্টিমূলক কাজ করার আহবান জানান হয়।

মানবপাচার রোধে ক্যাম্পিং

প্রতাপনগরে বাল্যবিবাহ ইভটিজিং নারী নির্যাতন ও মানবপাচার রোধে ক্যাম্পিং

আশাশুনি উপজেলার প্রতাপনগরে মুজিব শতবর্ষ উপলক্ষে বাল্য বিবাহ, ইভটিজিং, নারী নির্যাতন, মানব পাচার প্রতিরোধে জন সচেতনতা মূলক ক্যাম্পিং অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে প্রতাপনগর ইউনিয়নের ইউনাইটেড একাডেমী (মাধ্যমিক বিদ্যালয়) চত্বরে এ সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প স্থানীয় সরকার বিভাগ ও জাইকার সহায়তায়, উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের বাস্তবায়নে, উপজেলা পরিষদ এ অনুষ্ঠানের আয়োজন করে। সহকারী কমিশনার (ভূমি) পাপিয়া আক্তারের সভাপতিত্বে¡ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, উপজেলা ভাইস চেয়ারম্যান অসীম বরণ চক্রবর্তী ও প্রতাপনগর ইউপি চেয়ারম্যান, ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি শেখ জাকির হোসেন। উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে ইউনাইটেড একাডেমীর প্রধান শিক্ষক জয়দেব কুমার দাশ, ইউপি সদস্য সিরাজুল ইসলাম, শিক্ষার্থী আল আমিন, শ্রাবন বায়জীদ ও নুরুন্নাহার বক্তব্য রাখেন। অনুষ্ঠানে আশাশুনি প্রেসক্লাব প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি জি এম মুজিবুর রহমান, দৃষ্টিপাত প্রতিনিধি মাসুম বিল্লাহ, স্থানীয় জনপ্রতিনিধি, ইউপি সচিব, শিক্ষক, ইমাম, অভিভাবক, গন্যমান্য ব্যক্তিবর্গ ও ছাত্র ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।

 

বুলবুলে ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে বীজ বিতরণআশাশুনিতে ঘুর্ণিঝড় বুলবুলে ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে বীজ বিতরণ

আশাশুনিতে ঘুর্ণিঝড় বুলবুলের তান্ডবে ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। বুধবার সকালে উপজেলা কৃষি অফিস চত্বরে এ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
ঘুর্ণিঝড় বুলবুলে ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতি পুষিয়ে নেওয়ার জন্য ভুট্টা ও বসতবাড়িতে শাক ও সবজী আবাদের জন্য বীজ ও রাসায়নিক সার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বিতরণ কাজের উদ্বোধন করেন, উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজা। গোপালগঞ্জ, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা ও পিরোজপুর (জিকেবিএসপি) কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় বিতরণ অনুষ্ঠানে সহকারী কমিশনার (ভূমি) পাপিয়া আক্তার, উপজেলা ভাইস চেয়ারম্যান অসীম বরণ চক্রবর্ত্তী, সিনিঃ উপজেলা মৎস্য কর্মকর্তা সেলিম সুলতান, কৃষি অফিসার কৃষিবিদ রাজিবুল হাসান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আঃ হান্নান প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ৪৫০ জন ভুট্টা চাষীকে ২০ কেজি করে ডিএপি, ১০ কেজি এমওপি ও ২ কেজি করে ভুট্টা বীজ এবং ৪০০ জন সবজী চাষীকে ১০ কেজি করে ডিএপি, ১০ কেজি এমওপি, লাল শাকবীজ ২০০ গ্রাম, করলা ২০ গ্রাম, ঝিঙা ৩০ গ্রাম, বেগুন ১০ গ্রাম ও মিষ্টি কুমড়া বীজ ৩০ গ্রাম করে প্রদান করা হয়।

প্রতাপনগর এবিএস ফাজিল মাদরাসায় পরামর্শ সভা অনুষ্ঠিত

প্রতাপনগর এবিএস ফাজিল (ডিগ্রী) মাদরাসার ৬৩ তম বাৎসরিক ইসালে ছওয়াব মাহফিল সুষ্ঠু ও সকলের অংশ গ্রহনে অনুষ্ঠানের লক্ষ্যে এক পরামশর্^ সভা অনুষ্ঠিত হয়েছে। সহস্রাধিক মানুষের উপস্থিতিতে অনুষ্ঠিত পরামর্শ সভায় সভাপতিত্ব করেন মাদরাসা পরিচালনা পর্ষদের সভাপতি প্রতাপনগর ইউপি চেয়ারম্যান শেখ জাকির হোসেন।
মাদরাসা ক্যাম্পাসে অনুষ্ঠিত সভায় মাদারাসা প্রতিষ্ঠাতা মরহুম আলহাজ্ব আল্লামা বোরহান উদ্দিনের সন্তান ঢাকা আলিয়া সরকারি মাদারাসার প্রফেসর মাওঃ জি এম মেহরুল্লাহ, সাবেক চেয়ারম্যান আলহাজ¦ আবু দাউদ, আল আমিন দাখিল মাদরাসার অধ্যক্ষ আলহাজ¦ মাছুম বিল্লাহ, চাকলা মাদরাসার সুপার মাওঃ জামাল উদ্দিন ফারুকী, মেম্বার আইয়ুব আলি, কোহিনুর ইসলাম বাবু, সিরাজুল ইসলাম, আনসার আলি, রফিকুল ইসলাম বুলি, সাবেক মেম্বার আবু আব্দুল্লাহ, অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মাওঃ শহিদুল্লাহ, সাবেক এমপি মরহুম রিয়াছাত আলির পুত্র মাওঃ জুলফিকর আলি, কুড়িকাহুনিয়া মহিলা মাদরাসার সুপার মাওঃ আদম শফিউল্লাহ, নওয়াবেকী মাদরাসার সাবেক উপাধ্যক্ষ মাওঃ আঃ খালেক, পাতাখালী মাদরাসার উপাধ্যক্ষ মাওঃ আফছার উদ্দিনসহ প্রতিষ্ঠানের সকল শিক্ষক, পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ ও এলাকার সহ¯্রাধিক মানুষ উপস্থিত ছিলেন। সভায় আগামী ৯ ফাল্গুন/২২ ফেব্রুয়ারি ৬৩তম বাৎসরিক ইছালে ছওয়াব মাহফিল অনুষ্ঠান, নির্ধারিত বক্তা অনুমোদন, প্রতিষ্ঠাতার পুত্র মাওঃ জি এম মেহরুল্লাহ সভায় সভাপতিত্ব করবেন, মাহফিল পরিচালনা কমিটি গঠন, পরিচালনা পর্ষদের সভাপতি চেয়ারম্যান শেখ জাকির হোসেন মাহফিল সুষ্ঠু ও সুন্দর ভাবে সম্পন্নের দায়িত্ব পালন করবেন বলে সিদ্ধান্ত গৃহীত হয়। কিন্তু কিছু নাশকতা ও রাষ্ট্রদ্রোহী মামলার সাথে জড়িতরা পুনরায় নাশকতা ও সরকার বিরোধী কার্যক্রম করার লক্ষ্যে মাহফিলকে প্রশ্নবিদ্ধ ও ভন্ডুল করতে মাদরাসা কর্তৃপক্ষের অজ্ঞাতে গোপনে পোষ্টার ছাপিয়ে রাতের আঁধারে পোষ্টার লাগানো, মঙ্গলবার বিভিন্ন পত্রিকায় মিথ্যা খবর প্রকাশ করে ষড়যন্ত্র শুরু করেছে। এর তীব্র প্রতিবাদ জানিয়ে মাদরাসার অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মাওঃ শহিদুল্লাহ প্রশাসন ও আইন প্রয়োগকারী সংস্থার হস্তক্ষেপ কামনা করেছেন।

চেচুয়া মাদারাসায় মাহফিল প্রস্তুতি সভা

আশাশুনি উপজেলার চেচুয়ায় মদিনাতুল উলুম ফাজিল মাদরাসায় মাহফিল অন্ষ্ঠুানের প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকালে মাদরাসা হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়।
মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওঃ রবিউল ইসলামের সভাপতিত্বে সভায় আলহাজ¦ এস এম জোনাব আলি, মোস্তাফিজুর রহমান প্রমুখ আলোচনা রাখেন। সভায় ১ ে ফব্রুয়ারি মোতাবেক ৬ ফাল্গুন সভার দিন ধার্য করা হয়। সভায় প্রধান বক্তা থাকবেন বরিশালের পীরে কামেল মাওঃ আব্দুল মতিন। প্রধান অতিথি থাকবেন উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজা। সভাপতিত্ব করবেন আনুলিয়া ইউপি চেয়ারম্যান আলমগীর আলিম লিটন।

শ্রীউলার কলিমাখালী খাল অবমুক্ত করণ

শ্রীউলার কলিমাখালী খাল অবমুক্ত করণ

আশাশুনি উপজেলার শ্রীউলা ইউনিয়নের এক খাস খাল অবৈধ দখল থকে অবুক্ত করা হয়েছে। বুধবার শ্রীউলা ইউপি চেয়ারম্যান খালটি অবমুক্ত করেন।
কলিমাখালি মৌজার স্লুইস গেট এলাকার পানি নিস্কাশনের কাজে ব্যবহৃত হয়ে থাকে। খালে অবৈধ ভাবে নেট পাটা ও বাঁধ দিয়ে পয়ঃ নিস্কাশনে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়ে থাকে। স্লুইস গেট সংলগ্ন খালটি গেট হতে লাঙ্গলদাড়িয়া গ্রাম পর্যন্ত খাসখালটি পয়ঃ নিস্কাশনে প্রতিবন্ধতা দূর করতে অবমুক্তকরণ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন, শ্রীউলা ইউপি চেয়ারম্যান আবু হেনা সাকিল। এসময় ইউনিয়ন সহকারী ভুমি কর্মকতা মোঃ মহাসিন আলি উপস্থিত ছিলেন। খালটির খাস খতিয়ান ১/১ এর অধীন, দাগ নং ১২, মোট জমির পরিমান ৪ একর ৩৬ শতক। খাস খতিয়নভুক্ত খাল অবমুক্ত করা হলো। খাল অবমুক্ত হওয়ায় লাঙ্গলদাড়িয়া, বালিয়াখালি, রাধারআটি গ্রামসহ আশপাশের অনেক গ্রামের মানুষ উপকৃত হবে। এলাকা বর্ষা মৌসুমে পয়ঃ নিস্কাশনের সমস্যা হতে নিস্কৃতি পাবে।

সুন্দরবনটাইমস.কম/ডেক্স


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক