নলতা শরীফে বার্ষিক ওরছ শরীফ ধর্মীয় ভাব-গাম্ভীর্যের মধ্যদিয়ে প্রথম দিন অতিবাহিত

প্রকাশিত: ৭:০৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৯, ২০২১ | আপডেট: ৭:০৫:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৯, ২০২১

বিংশ শতাব্দীর শ্রেষ্ট সাধক হযরত শাহ সুফি খানবাহাদুর আহ্ছানউল্লাহ(রহ.) ৫৭ তম বার্ষিক ওরছ শরীফ অন্যান্য বছরের ন্যায় এবছরও নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সার্বিক ব্যবস্থাপনায় ৯ ফেব্রুয়ারি মঙ্গলবার সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী নলতা শরীফে যথাযোগ্য ধর্মীয় ভাব-গাম্ভীর্য পরিবেশের মধ্যদিয়ে প্রথম দিন অতিবাহিত হয়েছে।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

 

আজ বুধবার ওরছ শরীফের দি¦তীয় দিন। এরই মধ্যে দেশের বিভিন্ন অঞ্চল ও বিদেশ থেকে ৫৭ তম বার্ষিক ওরছ শরীফে আগত পীর কেবলার হাজার হাজার ভক্তবৃন্দের অধিকাংশই নলতা শরীফে পৌঁছেছেন। আর আগত মেহমান বা ভক্তবৃন্দের থাকা, খাওয়া,এবাদত বন্দেগীর ব্যবস্থাসহ সুষ্ঠু ও শান্তি পূর্ণভাবে বার্ষিক ওরছ শরীফ সম্পন্নের লক্ষ্যে নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের মিশন কর্মকর্তা-কর্মচারীর পাশাপাশি স্বেচ্ছাসেবক ও লেবাররা রাত-দিন বিরতিহীনভাবে কাজ করে চলেছে।

 

রাখা হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা ওরছ শরীফের শৃঙ্খলা ও শান্তি বজায় রাখার লক্ষ্যে মিশনের তত্তাবধানে অন্যান্যদের পাশাপাশি স্থানীয় প্রশাসন,পুলিশ প্রশাসন, গোয়েন্দা সংস্থার প্রতিনিধি, জন প্রতিনিধি, সাংবাদিক,বিদ্যুৎ বিভাগ,স্কাউটস, রোভার স্কাউটস, আনছার, গ্রাম পুলিশ ও হাজারও স্বেচ্ছাসেবক তৎপর ভূমকিা পালন করে চলেছে।

 

পীর কেবলার ৫৭ তম বার্ষিক ওরছ শরীফকে কেন্দ্র করে পাক রওজা শরীফ, পীর আম্মার মাজার শরীফ, মাহফিল মাঠ, পীর ভবন, নলতা শরীফ শাহী জামে মসজিদ, মিশন অফিস, গেস্ট হাউস, অসংখ্য গেট, প্রধান প্রধান সড়ক, ফ্রি মেডিকেল ক্যাম্প, তথ্য ও প্রচার কেন্দ্র, সু-সজ্জিতকরণের নান্দনিক দৃশ্যে নলতা শরীফ এলাকা এখন এক অচেনা ও আকর্ষনীয় স্থানে পরিণত হয়েছে।

 

ওরছের প্রথম দিন সকাল বিভিন্ন স্থান থেকে আগত বিভিন্ন শ্রেণি-পেশা ও বয়সের হাজারও নারী-পুরুষ, শিশু ভক্তবৃন্দের ক্রমবর্ধমান উপস্থিতি লক্ষ্য করা গেছে। ওরছ শরীফে প্রতিদিন ভোর থেকে সারাদিন ব্যাপী পাক রওজা শরীফে বিভিন্ন অনুষ্ঠানের পাশাপাশি মাহফিল মাঠে যে সমস্ত প্রখ্যাত আলেম পবিত্র কোরআন ও হাদীসের আলোকে নবী, রসুল ও ওলি-আউলিয়াদের জীবন দর্শন সম্পর্কে আলোচনা রাখতে প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

 

উক্ত ওরছ শরীফের প্রথম দিন মঙ্গলবার বাদ ফজর হতে সকাল ৯টা পর্যন্ত পাক রওজা শরীফে খতমে কোরান মজিদ, মিলাদ শরীফ ও হজরত শাহছুফী সৈয়দ গফুর শাহ আল হোচ্ছামী (র.) এঁর রুহের উপর ছওয়াব রেছানী, সাড়ে ৯ টা হতে বেলা ১১টা পর্যন্ত পাক রওজা শরীফে হজরত শাহছুফী আলহাজ্জ খানবাহাদুর আহ্ছানউল¬া (রহ.) এর বেছাল শরীফ উপলক্ষে কলেমাখানি, কুলখানী, আলোচনা সভা ও মিলাদ শরীফ, বেলা ১২টা, বাদ আছর ও বাদ এশা পাক রওজা শরীফে চাঁদর পেশ, রাত্র ১১টা হতে ভোর ৪.৩০ পর্যস্ত হজরত রছুলে করীম (ছাঃ) ও আউলিয়াগণের জীবনাদর্শ সম্পর্কে আলোচনা, ভোর ৪.৩০ হতে সকাল ৬.৩০ পর্যন্ত তাহাজ্জদ নামাজ, ফজরের নামাজ ও মোনাজাত কুলখানি ও আলোচনা সভা অনুষ্টিত হয়েছে।

 

এদিকে ওরছ শরীফে পবিত্র কোরআন ও হাদিছের আলোকে মূল্যবান আলোচনাসহ ওলি-আউলিয়াগণের জীবন দর্শন সম্পর্কে আলোচনা করছেন, হযরতুল আল্লামা আলহাজ্জ মাওলানা মোহাম্মদ আবুল কাশেম নূরী (পীরে তরিক্কত, খলিফায়ে দরবারে আলা হযরত, চেয়ারম্যান-আঞ্জুমানে রজভীয়া নূরীয়া ট্রাস্ট, বাংলাদেশ), আলহাজ্জ হাফেজ মোখলেছুর রহমান বাঙ্গালী (আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বিশিষ্ট ইসলামী চিস্তাবিদ, কুষ্টিয়া), আলহাজ্জ অধ্যাপক হাফেজ হাফিজুর রহমান (খতিব, গুলশান-১ জামে মসজিদ, ঢাকা), মুফতী শাইখ মোহাম্মাদ উসমান গনী (সহকারী অধ্যাপক, আহ্ছানিয়া ইনস্টিটিউট অব সুফীজম্, ঢাকা), মুফতী আব্দুল মজিদ পিরিজপুরী (খতিব, হবিগঞ্জ চৌধুরী বাজার কেন্দ্রীয় সুন্নী জামে মসজিদ এবং বিশিষ্ট লেখক ও গবেষক), আলহাজ্জ মাওলানা মো: আশরাফুল ইসলাম আজিজী (পেশ ইমাম, নলতা শরীফ শাহী জামে মসজিদ, নলতা শরীফ), অধ্যক্ষ ড. মাওলানা কাফীলুদ্দীন সরকার (ঢাকা), হাফেজ মাওলানা ওয়ালীউল্লাহ আশেকী (প্রাক্তন ইমাম, পোলায়ু পেনাং, মালেশিয়া, খতিব- আশকোনা জামে মসজিদ, উত্তরা, ঢাকা), মুফতী মাওলানা মো: আলমগীর হুসাইন সাইফী (খতিব, বায়তুল আমান জামে মসজিদ, হবিগঞ্জ), আলহাজ্জ মুফতি মাওলানা মো: আবু সাঈদ রংপুরী (মুফাচ্ছির ও মুহাদ্দিস, খতিব- নলতা শরীফ শাহী জামে মসজিদ), মো: সাইদুল ইসলাম আছাদ (আন্তর্জাতিক ক্বারী, ঢাকা)।

 

আগামি ১১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার বাদ ফজর হতে সকাল ১০টা পর্যন্ত পাক রওজা শরীফে খতমে কোরআন মজিদ, মিলাদ শরীফ ও হজরত শাহছুফী আলহাজ্জ খানবাহাদুর আহ্ছানউল্লা (রহ.) পাক রুহের উপর ছওয়াব রেছানী, বিশ্বের মুছলিম উম্মাহর জন্য দোয়ার অনুষ্ঠান ও আখেরী মোনাজাতের মাধ্যমে দিয়ে ৫৭ তম বার্ষিকী ওরস শরীফের পরিসমাপ্তি ঘটবে।

উক্ত ওরছ শরীফ অনুষ্ঠানে আসার উপযোগী ব্যক্তিদের স্বাস্থ্যবিধি মেনে উপস্থিত হয়ে দো-জাহানের অশেষ নেকী হাসিলের জন্য নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের পক্ষ থেকে সভাপতি আলহাজ্জ অধ্যাপক ডা: আ ফ ম রুহুল হক এমপি ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলহাজ্জ মো: এনামুল হক খোকন সকলকে বিশেষভাবে আহবান জানিয়েছেন।

 

এসজি/ডেক্স


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক। ডেক্স