নলতা ওরছ শরীফ ধর্মীয় ভাব-গাম্ভীর্য পরিবেশের মধ্য প্রথম দিন অতিবাহিত

প্রকাশিত: ৬:৩২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৯, ২০২০ | আপডেট: ৬:৩২:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৯, ২০২০

নিজস্ব প্রতিবেদক:
বিংশ শতাব্দীর শ্রেষ্ট সাধক হযরত শাহ সুফি খানবাহাদুর আহ্ছানউল্লাহ (রহ.) ৫৬ তম বার্ষিক ওরছ শরীফ অন্যান্য বছরের ন্যায় এবছরও নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সার্বিক ব্যবস্থাপনায় ৯ ফেব্রুয়ারি রোববার সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী নলতা শরীফে যথাযোগ্য ধর্মীয় ভাব-গাম্ভীর্য পরিবেশের মধ্যদিয়ে প্রথম দিন অতিবাহিত হয়েছে।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

আজ সোমবার ওরছ শরীফের দি¦তীয় দিন। এরই মধ্যে দেশের বিভিন্ন অঞ্চল ও বিদেশ থেকে ৫৬ তম বার্ষিক ওরছ শরীফে আগত পীর কেবলার হাজার হাজার ভক্তবৃন্দের অধিকাংশই নলতা শরীফে পৌঁছেছেন। আর আগত মেহমান বা ভক্তবৃন্দের থাকা, খাওয়া,এবাদত বন্দেগীর ব্যবস্থাসহ সুষ্ঠু ও শান্তি পূর্ণভাবে বার্ষিক ওরছ শরীফ সম্পন্নের লক্ষ্যে ওরছ শরীফের আহবায়ক ও নলতা পাক রওজা শরীফের শ্রদ্ধেয় খাদেম আলহাজ্জ মৌলভী আনছার উদ্দিন আহমদের তত্ত্বাবধানে মিশন কর্মকর্তা-কর্মচারীর পাশাপাশি স্বেচ্ছাসেবক ও লেবাররা রাত-দিন বিরতিহীনভাবে কাজ করে চলেছে। ওরজ শরীফ উপলক্ষে গুরুত্বপূর্ণস্থান বা এলাকা সিসি ক্যামেরাদ্বারা নিয়ন্ত্রিত করা হয়েছে।

রাখা হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা ওরছ শরীফের শৃঙ্খলা ও শান্তি বজায় রাখার লক্ষ্যে মিশনের তত্তাবধানে অন্যান্যদের পাশাপাশি স্থানীয় প্রশাসন,পুলিশ প্রশাসন, গোয়েন্দা সংস্থার প্রতিনিধি, জন প্রতিনিধি, সাংবাদিক,বিদ্যুৎ বিভাগ,স্কাউটস, রোভার স্কাউটস, আনছার, গ্রাম পুলিশ ও হাজার হাজার স্বেচ্ছাসেবক তৎপর ভূমকিা পালন করে চলেছে। পীর কেবলার ৫৬ তম বার্ষিক ওরছ শরীফকে কেন্দ্র করে পাক রওজা শরীফ, পীর আম্মার মাজার শরীফ, মাহফিল মাঠ, পীর ভবন, নলতা শরীফ শাহী জামে মসজিদ, মিশন অফিস, গেস্ট হাউস, অসংখ্য গেট, প্রধান প্রধান সড়ক, ফ্রি মেডিকেল ক্যাম্প, তথ্য ও প্রচার কেন্দ্র, নলতা হাইস্কুল মাঠে কম্বল, বস্ত্র, জুতা,কসমেটিক্স, লোহা-লক্কর, প্লাস্টিক, এ্যালোমেনিয়াম, মিষ্টি, ফল,ফাস্ট ফুডসহ নানান ধরণের দোকানের ফলে সু-সজ্জিতকরণের নান্দনিক দৃশ্যে নলতা শরীফ এলাকা এখন এক অচেনা ও আকর্ষনীয় স্থানে পরিণত হয়েছে।
ওরছের প্রথম দিন সকাল বিভিন্ন স্থান থেকে আগত বিভিন্ন শ্রেণি-পেশা ও বয়সের হাজার হাজার নারী-পুরুষ, শিশু ভক্তবৃন্দের ক্রমবর্ধমান উপস্থিতি লক্ষ্য করা গেছে। ওরছ শরীফে প্রতিদিন ভোর থেকে সারাদিন ব্যাপী পাক রওজা শরীফে বিভিন্ন অনুষ্ঠানের পাশাপাশি মাহফিল মাঠে যে সমস্ত প্রখ্যাত আলেম পবিত্র কোরআন ও হাদীসের আলোকে নবী, রসুল ও ওলি-আউলিয়াদের জীবন দর্শন সম্পর্কে আলোচনা রাখতে প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।
ওরছ শরীফের প্রথম দিন বাদ ফজর হতে পাক রওজা শরীফে খতমে কোরআন মজিদ, মিলাদ শরীফ ও হজরত শাহ্ছুফী সৈয়দ গফুর শাহ্ আল্ হোচ্ছামী (রহ.) রুহের উপর ছওয়াব রেছানী। সকাল ০৯.৩০ হতে বেলা ১১.০০ টা পর্যন্ত পাক রওজা শরীফে হজরত শাহছুফী আলহাজ্জ খানবাহাদুর আহছানউল্লা (রহ.) বেছাল শরীফ উপলক্ষ্যে কলেমাখানি, কুলখানী, আলোচনা সভা ও মিলাদ শরীফ। বেলা ১২.০০ টা, বাদ আছর ও বাদ এশা পাক রওজা শরীফে চাঁদর পেশ। রাত্র ১১.০০ টা হতে ভোর ৪.৩০ পর্যন্ত হজরত রছুলে করীম (ছাঃ) ও আউলিয়াগণের জীবনাদর্শ সম্পর্কে আলোচনা। ভোর ৪.৩০ হতে সকাল ৬.৩০ পর্যন্ত তাহাজ্জদ নামাজ, ফজরের নামাজ ও মোনাজাত।

এছাড়া সকাল সাড়ে ৯ টা হতে পাক রওজা শরীফে হজরত শাহ্সুফী আলহাজ্জ খানবাহাদুর আহ্ছানউলা (রহ.) বেছাল শরীফ উপলক্ষ্যে কলেমা খানি ও কুলখানি ও আলোচনা সভা অনুষ্টিত হয়েছে।
নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সভাপতি, সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক এমপির সভাপতিত্বে পবিত্র ওরছ শরীফের ১ম দিনে মাহফিলসহ বিভিন্ন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় আহছানিয়া মিশনের সহ-সভাপতি ও প্রাক্তন সংসদ সদস্য আলহাজ্ব মোঃ মনসুর আহমেদ, ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রেসিডেন্ট ও দৈনিক আলোকিত বাংলাদেশ এর সম্পাদক ও প্রকাশক আলহাজ্ব কাজী রফিকুল আলম,কেন্দ্রীয় আহছানিয়া মিশনের সহ সভাপতি আলহাজ্ব ড.কাজী আলী আজম,আলহাজ্ব আব্দুর রাজ্জাক,কেন্দ্রীয় আহছানিয়া মিশনের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক আলহাজ এনামুল হক খোকন, অর্থ সম্পাদক মো.আনাওরুল হক,সাবেক অতিরিক্ত সচিব ডা.খলিলউল্লাহ,বাংলা একাডেমির সাবেক পরিচালক ড.গোলাম মইনদ্দিন,মিশন কর্মকর্তা আলহাজ্ব চৌধুরি আমজাদ হোসেন, মোঃ মালেকুজ্জামান, সাবেক সভাপতি মো.সেলিউল্লাহ, আলহাজ্ব মো.সাইদুর রহমান,অধ্যক্ষ রিয়াজুল ইসলাম, আলহাজ্ব মোঃ আউনুছ, আলহাজ্ব আবুল ফজল, ডাঃ নজরুল ইসলাম, মোঃ শফিকুল হুদা, আলহাজ্ব একরামুল রেজা, আলহাজ্ব রবিউল হক,মো.আজিজুর রহমান,আলহাজ্ব আনারুল ইসলাম,মো.আলমগীর হোসেন,শফিকুল আনোয়ার রঞ্জু,আলহাজ্ব এ এফ এম এনামুল হক,আলহাজ্ব আনিসুজ্জামান খোকন,আলহাজ্ব ডা.আকবার হোসেন,মো.আনসার আলী,প্রভাষক মো.মনিরুজ্জান মহসিন,আলহাজ্ব ডা.আবুল কাশেম,সহ কেন্দ্রীয় ও দেশ, বিদেশ থেকে আগত হাজার হাজার ভক্তবৃন্দ।

আগামীকাল ১১ ফেব্রুয়ারি মঙ্গলবার সকাল ৯ টায় আখেরী মোনাজাতের মাধ্য দিয়ে তিনদিন ব্যাপি খানবাহাদুর আহছানউল্লা (রহ.) ৫৬ তম বার্ষিক ওরছ শরীফের পরিসমাপ্তি ঘটবে।
উক্ত ওরছ শরীফে দেশ-বিদেশের পীর কেবলার অসংখ্য ভক্তবৃন্দের ন্যায় স্ববান্ধবে উপস্থিত হয়ে দো-জাহানের অশেষ নেকি হাসিল করার জন্য ৫৬ তম বার্ষিকী ওরছ শরীফ উদযাপন কমিটির আহবায়ক শ্রদ্ধেয় খাদেম আলহাজ্জ মৌলভী আনছার উদ্দিন আহমদ ও নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশন কর্তৃপক্ষ সকলকে আহবান জানিয়েছেন।

সুন্দরবনটাইমস.কম/ডেক্স


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক