ডুমুরিয়ায় লক্ষাধিক ইঁদুরের লেজ সংগ্রহ

প্রকাশিত: ১:১৪ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০২১ | আপডেট: ১:১৪:অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০২১
ইঁদুরের লেজ

লক্ষাধিক ইঁদুরের লেজ সংগ্রহ করে আলোড়ন সৃষ্টি করেছে ডুমুরিয়া উপজেলার বকুলতলা এলাকার তরুন যুবক ইন্দ্রজীৎ মন্ডল। জানা যায়, উপজেলার শত শত বিঘা জমিতে মাছের ঘেরের আইলে নালা সৃষ্টি করে ইঁদুর বাস করে। ঘেরের সবজি, ফসলি জমিতে ধান ক্ষেত ও মাছসহ বিভিন্ন ফসলের ক্ষতি করে থাকে। বোরো মৌসুমে ধানের সময় উপজেলাব্যাপী ইঁদুরের উৎপাত বেড়ে যায়।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

এনিয়ে কৃষকের ইঁদুর নিধনের জন্য মরিয়া হয়ে উঠে। উপজেলার ভান্ডারপাড়া ইউনিয়নের বকুল তলা গ্রামের মৃত রাম প্রসাদ মন্ডল এর পুত্র তরুন যুবক ইন্দ্রজিৎ মন্ডল তার নিজস্ব জমিতে ইরি ধান চাষাবাদের সময় ইঁদুরের উৎপাতে ধানের ব্যাপক ক্ষতি সাধিত হয়। তাছাড়া কৃষকদের লাগানো ধান গাছ কেটে নষ্ট করে দেয়।

ফলন্ত ধান গাছ রক্ষাতে এলাকার কৃষকরা বিভিন্ন উপায়ে ইঁদুর নিধন করলেও এর কোন সুরাহা মিলছে না। তাই নিরুপায় হয়ে তরুন উদ্যমী যুবক ইঁদুর নিধন করতে ২০১৮সালে যাত্রা শুরু করে ২০হাজার ইদুর মেরে লেজ সংগ্রহ করে ১৯সালে ৩০হাজার এরপর ইন্দ্রজিৎ হান্টার গ্রুফ করে ইদুর নিধন অভিযান ব্যাপক বিস্তৃতি ঘটাতে থাকে। ২০২০সালে এ পর্যন্ত ১লাখ ১৯হাজার ১৯৫টি ইঁদুরের লেজ সংগ্রহ করেছে ইন্দ্রজিৎ। তার দল রাসায়নিক পদ্ধতি,অরাসায়নিক পদ্ধতি ও অন্যান্য পদ্ধতির সমন্বনে ইঁদুর নিধন করে থাকেন। তার হান্টার দলটি উপজেলাব্যাপী এ কার্যক্রম করে কৃষকের উৎপাদিত ফসল ক্ষতি সাধন রোধ ও পরিবেশ রক্ষায় ভূমিকা পালন করতে চায়। এছাড়া তার কার্যক্রম সারা দেশব্যাপী ছড়িয়ে দিয়ে ইঁদুরের বংশ ধ্বংস করতে চায়।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মোসাদ্দেক হোসেন বলেন, ইন্দ্রজিৎ এর মত সকলকে এগিয়ে এসে ইঁদুর নিধন করে পরিবেশ করার পাশাপাশি ফসলীয় জমি ক্ষতির হাত থেকে রক্ষা করার জন্য কৃষকদের পরামর্শ দেন।


আপনার মতামত লিখুন :

গাজী আব্দুল কুদ্দুস। নিজস্ব প্রতিবেদক। চুকনগর, খুলনা