কালিগঞ্জ সোহরাওয়ার্দী পার্কে ১৯৭০ সালে বঙ্গবন্ধুর ভাষন দেওয়ার স্থানটি চিহ্নিত করে মঞ্চ নির্মাণের সিদ্ধান্ত

প্রকাশিত: ৪:১২ অপরাহ্ণ, মার্চ ৬, ২০২০ | আপডেট: ৫:২২:অপরাহ্ণ, মার্চ ৬, ২০২০

নূর ইসলাম বাবু, কালিগঞ্জ(সাতক্ষীরা):
কালিগঞ্জ সোহরাওয়ার্দী পার্কে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে স্থানে ভাষণ দিয়েছিলেন সেই স্থানটি চিহ্নিত করে বঙ্গবন্ধু মঞ্চ ও প্রতিকৃতি স্থাপন সিদ্ধান্ত গৃহীত হয়েছে। ৫ মার্চ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় সোহরাওয়ার্দী পার্কে শহীদ মিনার প্রাঙ্গণে উপজেলা স্থান চিহ্নিতকরণ কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়। ১৯৭০ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কালিগঞ্জ শহীদ সোহরাওয়ার্দী পার্কে এক নির্বাচনী বক্তব্য প্রদান করেন। সেই সময় পার্কে বকুল তলার পাশে মঞ্চ নির্মাণ করা হয়। বঙ্গবন্ধু বিকালে আসবেন এই আশায় তখন হাজার হাজার জনসাধারণ তার বক্তব্য শোনার জন্য অপেক্ষায় ছিলেন। অবশেষে সন্ধ্যার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি সাদা রংয়ের প্রাইভেটকার করে উত্তর কালিগঞ্জ বাজার পার হরিপদ সাহার মুদি দোকানের সামনে গাড়ি থেকে নামেন। হরিপদ সাহা দোকানের সামনে কিছু সময় অবস্থানের পর দলীয় নেতাকর্মী ও বিভিন্ন ব্যক্তিবর্গের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। এরপর নৌকায় করে নদী পার হয়ে জেলা পরিষদের ডাকবাংলার অবস্থান করেন। পরে সোহরাওয়ার্দী পাকের নির্দ্ধারিত মঞ্চে উপস্থিত উঠেন। তখন উপস্থিত সকলে করতালি দিয়ে বঙ্গবন্ধুকে শুভেচ্ছা অভিনন্দন জানান।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

১৯৭০ সালে নভেম্বর মাসের শেষ দিকে আনুমানিক রাত ৮টার দিকে হ্যসাং লাইট আলোতেই তিনি বক্তব্য দেন। প্রায় ৫০ বছর পূর্বে বঙ্গবন্ধুর বক্তব্য দেওয়ার স্থানটি চিহ্নিত করে সেখানে মঞ্চ নির্মাণ ও সৌন্দর্যবর্ধনের জন্য পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। উপজেলা প্রশাসনের তদারকিতে বঙ্গবন্ধুর ভাষণ দেওয়ার স্থানটি চিহ্নিত করণে একটি কমিটি গঠন করা হয়। কমিটির সভাপতি উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাস্টার নরিম আলী মুন্সী এর সভাপতিত্বে এবং কমিটির সাধারণ সম্পাদক উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাকিমের নেতৃত্বে জায়গা চিহ্নিত করনে এ সময় উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুর রউফ, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক সহকারী কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মনির আহমেদ, বীর মুক্তিযোদ্ধা এসএম, মমতাজ হোসেন মন্টু, বীর মুক্তিযোদ্ধা মতলুবুর রহমান, বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেন, বীর মুক্তিযোদ্ধা আশরাফ হোসেন, বাংলাদেশ সাংবাদিক সমিতি কালিগঞ্জ শাখা সভাপতি শেখ আনোয়ার হোসেন, কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, দৈনিক দৃষ্টিপাত এর প্রতিনিধি আশেক মেহেদী, কালিগঞ্জ প্রেসক্লাবের তথ্য ও সাংস্কৃতিক সম্পাদক এসএম, আহম্মাদ উল্যাহ বাচ্চু, নির্বাহী সদস্য শেখ মোদাচ্ছের হোসেন জান্টু প্রমুখ। সভায় সিদ্ধান্ত হয় বঙ্গবন্ধু যে স্থানটিতে ১৯৭০ সালে ভাষণ দিয়েছিলেন সেই স্থানটি চিহ্নিত করে সংরক্ষন করতে হবে। জাতির জনকের জন্ম শতবার্ষিকী উপলক্ষে মুজিববর্ষে ১৭ ই মার্চ জাতীয় শিশু দিবসে স্বাধীনতার মহান স্থপতি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত কালিগঞ্জের সেই স্থানে সুন্দর একটি মঞ্চ এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপন করা হবে। এজন্য উপজেলা প্রকৌশলী দিয়ে প্রাক প্রথম পর্যায়ে ব্যবস্থা নেওয়া হবে।

বিষয়টি উপজেলা পরিষদের চেয়ারম্যান সাঈদ মেহেদী ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোজাম্মেল হক রাসেল মহোদয় কে জানানো হয়। আগামী ১৭ ই মার্চ ২০২০ থেকে ১৭ ই মার্চ ২০২১ সাল পর্যন্ত মুজিব বর্ষ উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন থাকবে বঙ্গবন্ধুর কালিগঞ্জের স্মৃতিবিজড়িত স্থানে ১৭ ই মার্চ ভিত্তিপ্রস্তর স্থাপনের মাধ্যমে শুভ সূচনা করা হবে।

সুন্দরবনটাইমস.কম/সংবাদদাতা

 


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক