যৌতুকলোভী স্বামীর অত্যাচারে অতিষ্ঠ ডুমুরিয়ার এক গৃহবধু

প্রকাশিত: ৮:৫৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২০ | আপডেট: ৮:৫৯:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২০
গৃহবধু আন্না খাতুন

খুলনার ডুমুরিয়ায় যৌতুকলোভী স্বামীর অত্যাচারে অতিষ্ঠ এক গৃহবধু সন্তানসহ অসহায় জীবন-যাপন করছে। বিভিন্ন স্থানে শালিস বিচার করেও পথে আসেনি স্বামী, অবশেষে আদালতের স্মরণাপন্ন হয়েছেন গৃহবধু আন্না খাতুন।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

খুলনার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালত-৩ এ একটি মামলা দায়ের করেছেন ভ’ক্তভোগী গৃহবধু। মামলার বিবরনে জানা যায়, ২০১৮ সালের ১ জুন যশোরের কেশবপুর উপজেলার সন্যাসগাছা গ্রামের আরশাদ ফকিরের ছেলে তরিকুল ইসলামের সাথে ইসলামী শরিয়াহ মতে সামাজিকভাবে বিবাহ বন্ধনে আবদ্দ হন খুলনার ডুমুরিয়া উপজেলার রোস্তমপুর গ্রামের মোসলেম উদ্দিন গাজীর কন্যা আন্না খাতুন। বিয়ের সময় আন্নার দরিদ্র পিতা মেয়ের সুখের জন্যে অতিকষ্টে নগদ টাকা, স্বর্নালংকারসহ নানাবিধ উপঢৌকন দেন।

এমতাবস্থায় বছর খানেক আগে তাদের সংসারে একটি কন্যা সন্তানের জন্ম হয়। এরপর থেকে কারনে অকারনে তরিকুল আন্নার উপর শারীরিক ও মানষিক নির্যাতন শুরু করে। এক পর্যায়ে তরিকুল মোটরসাইকেল কিনবে বলে বাপের বাড়ি থেকে ১লাখ ৫০হাজার টাকা আনার জন্যে স্ত্রীকে চাপ দেয়। কিন্তু আন্নার দরিদ্র পিতার পক্ষে এত টাকা দেয়া সম্ভব নয় জানিয়ে দিলে তাকে মারধর কওে বাড়ি থেকে বের করে দেয় স্বামী তরিকুল। সেই থেকে শিশুকন্যাসহ দরিদ্র পিতার ঘাড়ে বোঝা হয়ে দিনাতিপাত করছে অসহায় আন্না।

বিভিন্ন স্থানে স্থানে শালিস বৈঠক হলেও তরিকুল অনড় অবস্থানে থাকার কারনে কোন সুরাহা হয়নি। অবশেষে উপায়ান্ত না দেখে আন্না খাতুন গত ২৩ জুলাই খুলনার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালত-৩ এ স্বামী তরিকুল ইসলামকে আসামী করে একটি মামলা দায়ের করেন। আদালত তার বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারি করলে সে আদালতে আত্মসমর্পণ করলে আদালত তাকে জেল হাজতে প্রেরণ করেন। এক পর্যায়ে স্ত্রীর সাথে সমঝোতায় বিশেষ শর্তে জামিনে মুক্তি পায় সে। জামিনে মুক্তি নিয়ে স্ত্রী সন্তানকে ঘওে তুলে না নিয়ে উল্টো তাকে মামলা তুলে নেয়ার জন্যে বিভিন্নভাবে হুমকি ও ভয়ভীতি প্রদর্শন করছে বলে জানায় আন্না খাতুন।

এ প্রতিবেদকের সাথে আলাপকালে কান্নায় ভেঙ্গে পড়ে আন্না বলে এই বাচ্চাটাকে নিয়ে আমি এখন কোথায় গিয়ে দাঁড়াব, আমার পিতা একজন গরিব কৃষক, এই দুর্মুল্যের বাজারে তিনি এমনিতেই সংসার চালাতে হিমশিম খাচ্ছেন, তার উপর মেয়ে এবং আমি দু’জনে অতিরিক্ত বোঝা হয়েে পড়েছি। 


আপনার মতামত লিখুন :

গাজী আব্দুল কুদ্দুস। নিজস্ব প্রতিবেদক। চুকনগর, খুলনা