আহত মুরগির বাচ্চা নিয়ে হাসপাতালে ছয় বছরে একটি শিশু

প্রকাশিত: ১২:২৪ অপরাহ্ণ, এপ্রিল ৫, ২০১৯ | আপডেট: ১২:২৪:অপরাহ্ণ, এপ্রিল ৫, ২০১৯

ছয় বছরের শিশু ডেরেক সি লালহানহিমা উঠোনে সাইকেল নিয়ে খেলা করছিল। এমন সময় সাইকেলের চাপায় প্রতিবেশীর একটি মুরগির বাচ্চা আহত হয়। আর এতেই কেঁদে ওঠে ছোট্ট ডেরেকের মন।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

সাত–পাঁচ না ভেবে খেলার সাইকেলে চেপেই মুরগির ওই বাচ্চা নিয়ে এলাকার স্বাস্থ্যকেন্দ্রে ছুটে যায় ডেরেক। নিজের কাছে থাকা ১০ রুপির একটি নোট বাড়িয়ে দিয়ে স্বাস্থ্যকেন্দ্রের লোকদের কাছে আরজি জানায় মুরগির বাচ্চাটির চিকিৎসা দিতে। সেখানেই কেউ একজন মুরগির বাচ্চাসমেত মোবাইল ফোনে ছবি তোলেন ডেরেকের, যা এখন সামাজিক যোগাযোগমাধ্যম ও গণমাধ্যমের অন্যতম খবর।

বুধবার (৩ এপ্রিল) ঘটনাটি ঘটে ভারতের মিজোরাম রাজ্যের ত্রিপুরার পাহাড়ি এলাকা জম্পুই হিলে। ডেরেকের এই ঘটনা মাত্র ২৪ ঘণ্টায় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে শেয়ার হয়েছে ৪০ হাজারের বেশি। অসংখ্য মন্তব্য এসেছে, পশুপাখিদের রক্ষা করার পক্ষে, অবুঝ ডেরেকের প্রশংসা করে।

বলা হয়ে থাকে, মিজোরামে দু-একটা কুকুরের দেখা মিললেও পাখিদের দেখা মেলা একেবারে ভার। কারণ, কুকুর ও পাখির মাংস মিজোদের খুব প্রিয়। মিজোরামের গ্রামগুলোতে চোখ মেললেই দেখা যায় ছোট্ট বয়স থেকে ছেলেরা গুলতি হাতে ঘুরে বেড়ায় পাখি শিকারের জন্য। সেখানে ডেরেকের এই প্রাণিপ্রেম সত্যিই অবাক করার মতো!

ডেরেক যে জম্পুই হিলে বেড়ে উঠছে, তা একটি অন্যতম পর্যটনের কেন্দ্র। বারো মাস এখানে বসন্ত। মনোরম প্রাকৃতিক পরিবেশ। কিন্তু এই জম্পুই পাহাড়েও সহসা পাখি চোখে পড়ে না। কারণ, এখানেও মিজোরাই বসবাস করে। শিশু ডেরেকের গ্রামের নাম সাইরাং। আয়তনে বেশ ছোট। আর এই ছোট গ্রামের ছোট ডেরেকের নামই এখন দেশের গণ্ডি পেরিয়ে বিশ্বব্যাপী।


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক