৬ দফা দাবীতে সাতক্ষীরায় উপকূল সংলাপ অনুষ্ঠিত

প্রকাশিত: ৭:৩২ অপরাহ্ণ, অক্টোবর ৭, ২০২৩ | আপডেট: ৭:৩২:অপরাহ্ণ, অক্টোবর ৭, ২০২৩

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে প্রত্যেক রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারে দেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চলকে দুর্যোগ প্রবন এলাকা ঘোষনাসহ ৬ দফা দাবি সংযুক্ত করার দাবিতে সাতক্ষীরায় উপকুল সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

শনিবার (৭ অক্টোবর) বেলা ১১ টয় জলবায়ু অধিপরামর্শ ফোরামের আয়োজনে ও বেসরকারী সংগঠণ লিডার্সের সহযোগিতায় শহরের কোরায়শী ফুড পার্ক সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংলাপে সভাপতিত্ব করেন, ফোরামের সভাপতি প্রফেসর আব্দুল হামিদ।

সংলাপে আলোচনা করেন, সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অধ্যাক্ষ আবু আহমেদ, জেলা বিএনপি যুগ্ন আহবায়ক হাবিবুর রহমান হবি, জেলা জাতীয় পাটির সাধারণ সম্পাদক আশরাফুজ্জামান আশু, জেলা জাসদ সভাপতি ওবায়দুস সুলতান বাবলু, বাসদ নেতা অ্যাড. আজাদ হোসেন বেলাল, প্রফেসর দিলারা বেগম, আশাশুনি উপজেলা ভাইস চেয়ারম্যান অসিম বরন চক্রবর্তীসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবন্দ, সাংবাদিক ও উপকূলের ভুক্তভোগীরা।

উপকূল সংলাপে বক্তারা বলেন, প্রতিবছর প্রাকৃতিক দুর্যোগের শিকার হয় সাতক্ষীরা, খুলনা ও বাগেরহাট উপকুলীয় অঞ্চলের লাখ লাখ মানুষ। ক্ষতিগ্রস্ত অসংখ্য মানুষ এলাকা ছেড়ে ইতোমধ্যে অন্যত্র চলে যেতে বাধ্য হয়েছে। দুর্যোগ আসলেই এ অঞ্চলের মানুষের আতংক যেন পিছু ছাড়ে না। এক ভয়নক পরিস্থিতির সৃষ্টি হয় সেখানে।

বেড়িবাঁধ গুলোরও জরাজীর্ন অবস্থা। আর তাই জলবায়ু অধিপরামর্শ ফোরামের দাবি, প্রত্যেক রাজনৈতিক দল তাদের নির্বাচনী ইশতেহারে দেশের দক্ষিণ পশ্চিম অঞ্চলকে দুর্যোগ প্রবন এলাকা ঘোষনার পাশাপাশি উপকুলীয় উন্নয়ন বোর্ড গঠন, নিরাপদ পানীয় জলের স্থায়ী ব্যবস্থা গ্রহন, একটি বাড়ি একটি শেল্টার তৈরী প্রকল্প গ্রহন, উপকুলের রক্ষাকবচ সুন্দরবন সুরক্ষা, স্থায়ী ও মজবুত বেড়িবাঁধ পুন:নির্মান ও ভঙ্গুর স্লুইচ গেট মেরামতের দাবি যেন উল্লেখ থাকে।

 

এসজি/ডেক্স


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক