হতদরিদ্র অবস্থা থেকে উন্নয়নের মুলধারায় সম্পৃক্তকরনে নাগরিক সংলাপ অনুষ্ঠিত

প্রকাশিত: ৩:৩৩ অপরাহ্ণ, নভেম্বর ৩০, ২০১৯ | আপডেট: ৩:৩৩:অপরাহ্ণ, নভেম্বর ৩০, ২০১৯

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা:
দলিত ও অনগ্রসর জনগোষ্ঠিকে হতদরিদ্র অবস্থা থেকে উন্নয়নের মুলধারায় সম্পৃক্তকরন, রাষ্ট্রের চলমান কর্মসুচি ও করণীয় শীর্ষক নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে সাতক্ষীরায়। বেসরকারী উন্নয়ন সংস্থা শারি ও স্বদেশ সাতক্ষীরার আয়োজনে শনিবার বেলা সাড়ে ১০ টায় প্রেসক্লাবের আলাউদ্দীন মিলনায়তনে উক্ত সংলাপ অনুষ্ঠিত হয়।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

সাতক্ষীরা সরকারী মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর আব্দুল হামিদের সভাপতিত্বে নাগরিক সংলাপে প্রধান অতিথির বক্তব্য রাখেন, সাতক্ষীরার জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামাল। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা সমাজ সেবা অফিসের উপ-পরিচালক হারুনার রশিদ, সাতক্ষীরা প্রেসক্লাবের সাধারন সম্পাদক মমতাজ আহমেদ বাপী, সাবেক সভাপতি আবুল কালাম আজাদ, সিনিয়র সাংবাদিক কল্যাণ ব্যানার্জি, শারির বিভাগীয় প্রতিনিধি বিষ্ণুদাস, দলিত কমিউিনিটির গৌর পদ দাস, পরুল মুন্ডা প্রমুখ। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন, বেসরকারী উন্নয়ন সংস্থা স্বদেশ এর নির্বাহি পরিচালক মাধব চন্দ্র দত্ত।

বক্তারা বলেন, দেশে প্রায় এক কোটি দলিত জনগোষ্ঠি বসবাস করছে। যার মধ্যে প্রায় ১৬ লাখ হরিজন, ৫৫ লাখ ঋষি এবং ৩৫ লাখ চা বাগানের শ্রমিক। এই জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন, তাদেরকে মূলধারার সাথে সম্পৃক্তকরণ এবং রাষ্ট্রকে এই জনগোষ্ঠীর উন্নয়নে এগিয়ে আসার আহবানে বিভিন্ন সংস্থা কাজ করে আসছে। বক্তরা এ সময় সমাজের এই অবহেলিত জনগোষ্ঠির হতদরিদ্র অবস্থা থেকে উন্নয়নে বাসস্থান, চাকুরী, শিক্ষাসহ সকল ক্ষেত্রে সরকারী সুযোগ সুবিধা প্রাপ্তির জন্য সরকারের কাছে জোর দাবী জানান।

 

 

সুন্দরবনটাইমস.কম/শা:গো:/সাতক্ষীরা


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক