সাতক্ষীরায় প্রথম দিনে অভিযান চালিয়ে ১০টি অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধ

প্রকাশিত: ৬:৫৬ অপরাহ্ণ, মে ২৯, ২০২২ | আপডেট: ৬:৫৬:অপরাহ্ণ, মে ২৯, ২০২২

সাতক্ষীরার ৭টি উপজেলায় ২৪০টি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার রয়েছে। এরমধ্যে চলতি অর্থ বছর পর্যন্ত নিবন্ধন নবায়ন হয়েছে মাত্র ৭টির। আর অনলাইনে আবেদন করে নিবন্ধনের অপেক্ষায় আছেন ১১৭টি এবং আবেদন করেনি অথবা করলেও ভিজিটের নির্দেশনা আসেনি ১২৩টি চিকিৎসা সেবাদানকারি প্রতিষ্ঠানের। সরকারি ঘোষণানুযায়ী গত শনিবার অনিবন্ধিত এসব প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

 

এদিকে সরকারি ঘোষণানুযায়ী প্রথম দিনে জেলায় অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে অভিযান শুরু করেছে সাতক্ষীরা প্রশাসন। এসময় অভিযান চালিয়ে ১০ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধ ঘোষনা করা হয়েছে।

 

রোববার (২৯ মে) দুপুর সাড়ে ১২টা থেকে এ অভিযান শুরু হয়। অভিযানের প্রথম দিনেই ১০টি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধ ঘোষনা করা হয়েছে।

 

জেলা স্বাস্থ্য বিভাগের হিসেবে ২৪০টি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের তথ্য দেওয়া হলেও মালিক সমিতি বলছেন, ৩০০ এর অধিক প্রতিষ্ঠান রয়েছে। এরমধ্যে সিবি হসপিটাল ও কেয়ার ক্লিনিক এবং ডিজিটাল ল্যাব এর ৩টি প্রতিষ্ঠানসহ কেয়ার ল্যাব ও শ্যামনগরের ডক্টরস ডোর এই ৭টি প্রতিষ্ঠানের চলতি বছর পর্যন্ত নিবন্ধন রয়েছে। বাকি সবই নিবন্ধন রিনিউ হয়নি ফলে তারা অবৈধ।

 

সাতক্ষীরা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট সজীব তালুকদার জানান, শুরুতেই সাতক্ষীরা শহরের আল আকসা হাসপাতালে অভিযান করে জেলা প্রশাসন ও সিভিল সার্জন কার্যালয়ের দলটি। হাসপাতালটির নিবন্ধন না থাকায় ১৫ হাজার টাকা জরিমানা ও কার্যক্রম বন্ধ ঘোষনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রে্রট সজীব তালুকদার। এরপর বিসমিল্লাহ্ ডিজিটাল ডায়াগনস্টিক সেন্টারে অভিযান করে নিবন্ধনের মেয়াদ উত্তীর্ণ হওয়ায় দুই হাজার টাকা জরিমানাসহ সেটির কার্যক্রমও বন্ধ ঘোষনা করা হয়। খুলনা রোড মোড় এলাকার কৃষ্টাল ডায়াগনস্টিক এন্ড হাসপাতালকে নিবন্ধন না থাকায় ৫ হাজার টাকা জরিমানা ও কার্যক্রম বন্ধ ঘোষনা করেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট। এরপর সোনালী ডায়াগনস্টিক সেন্টারও বন্ধ করে দেওয়া হয়।

অভিযানের নেতৃত্ব দিচ্ছেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট সজীব তালুকদার, সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের প্রশাসনিক কর্মকর্তা ডা. জয়ন্ত কুমার।

 

সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের প্রশাসনিক কর্মকর্তা ডা. জয়ন্ত কুমার জানান, অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে অভিযান করা হয়েছে। প্রথম দিনে  অভিযান চালিয়ে ১০ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধ ঘোষনা করা হয়েছে। একটিকে জরিমানা করা হয়েছে।

 

এদিকে, সাতক্ষীরা ক্লিনিক ও ডায়াগনস্টিক ও নার্স এ্যাসোসিয়েশনের সাংগাঠনিক সম্পাদক আবু বক্কর সিদ্দিক বলেন, তড়িঘড়ি নয়, নির্দিষ্ট সময় বেধে দিয়ে ভিজিটপূর্বক অবৈধ প্রতিষ্টান চিহ্নিত করে বন্ধ করা উচিৎ। নইলে ক্ষতিগ্রস্ত হবে এই পেশার সাথে সংশ্লিষ্টরা।

 

সাতক্ষীরা সিভিল সার্জন ডা. মোহাম্মদ হুসাইন শাফায়াত জানান, অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে অতিদ্রুত অভিযান পরিচালিত হচ্ছে।

 

এসজি/ডেক্স


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক। ডেক্স