সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু

প্রকাশিত: ৪:৪২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২০ | আপডেট: ৪:৪২:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২০

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। আজ ২৫ থেকে ৩০ ট্রাক পেয়াঁজ আমদানি হবে। প্রতি ট্রাকে ২২ থেকে ২৫ টন পেয়াজ আমদানি হবে বলে জানিয়েছেন ভোমরা সিএন্ডএফ নেতারা।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

 

ভোমরা স্থলবন্দরের ব্যবসায়ীদের সংগঠন ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম জানান,গত ১৪ সেপ্টেম্বর ভারতীয় বাণিজ্য মন্ত্রণালয়ের ফরেন ট্রেড এর এক চিঠিতে পেঁয়াজ রপ্তানি বন্ধ হয়ে যায়। গতকাল ১৮ সেপ্টেম্বর ওই ফরেন ট্রেড এর অপর এক চিঠিতে শর্ত সাপেক্ষে আজ থেকে পেঁয়াজ রপ্তানি হবে বলে ভারতীয় সিএন্ডএফ সূত্রে জানানো হয়েছে।

 

তবে ব্যবসায়ীরা শঙ্কিত, এই পেঁয়াজ পশ্চিমবঙ্গের পার হয়ে মহারাষ্ট্রের নাছিক থেকে এই পেঁয়াজ ভোমরা বন্দরে আসতে পথেই সময় লাগে পাঁচ ছয় দিন । তার উপর গত পাঁচ দিন যাবত ভারতের ঘোজাডাঙ্গা বন্দরে আমদানির অপেক্ষায় আটকে রয়েছে। প্রায় ৩ শতাধিক ট্রাক যা ১০/ ১১ দিনে অর্ধেকই পঁচে যেতে পারে বলে শঙ্কিত আমদানিকারকরা। ভারতের পেঁয়াজ রফতানি মূল্য নির্ধারণকারী প্রতিষ্ঠান ন্যাপেট ৩০০ ডলারের পরিবর্তে প্রতিটন পেঁয়াজের রফতানি মূল্য নির্ধারণ করেছে ৭০০ ডলার।

 

 ভোমরা স্থল বন্দরের রাজস্ব কর্মকর্তা মহসিন হোনের জানান, ভারত থেকে পেয়াজ আমদানি শুরু হয়েছে। বর্তমান পর্যন্ত বেলা একটা পর্যন্ত তিনটি পেয়াজ ভর্তি ট্রাক দেশে প্রবেশ করেছে। দিন শেষ সন্ধ্যা সাড়ে ৬টায় জানা যাবে কতগুলো পেয়াজের ট্রাক দেশে প্রবেশ করলো।

 

এসজি/ডেক্স


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক। ডেক্স