সাতক্ষীরার ভোমরা বন্দর দিয়ে গত দুই দিন যাবত পেঁয়াজ রফতানি বন্ধ

প্রকাশিত: ৪:১৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২০ | আপডেট: ৪:১৮:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২০

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে গত দুই দিন যাবত পেঁয়াজ রফতানি বন্ধ করে দিয়েছে ভারত। সোমবার সকাল থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত ভারতীয় কোনো পেঁয়াজের ট্রাক ভোমরা স্থলবন্দরে প্রবেশ করতে দেখা যায়নি। তবে পেঁয়াজ রফতানি বন্ধের রাখার ব্যাপারে ভারতীয় ঘোজাডাঙ্গা কাষ্টমস ও সিএন্ডএফ কর্তৃপক্ষ লিখিত ভাবে কিছু জানাননি বলে জানান ভোমরা স্থল কাষ্টমস ও সিএন্ডএফ নেতারা। তবে, পেয়াজ রপ্তানী বন্ধ হলেও অন্যান্য পন্যবাহী ট্রাক ভারত থেকে ভোমরা বন্দরে প্রবেশ করছে।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) সকালে ভোমরা স্থল বন্দর সিএন্ডএফ এজেন্ট এ্যাজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম বিষয়টি নিশ্চিত করেছেন।
সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক পঙ্কজ কুমার দত্ত বলেন, সোমবার (১৪ সেপ্টেম্বর) বিকালে ভারতীয় রফতানিকারক ও সিএন্ডএফ এজেন্ট আমাদের মৌখিক জানিয়েছেন যে ভারত কোনও পেঁয়াজ রফতানি করবে না। ভারত সরকার নাকি কাস্টমসকে নিষেধ করেছেন পেঁয়াজ রফতানি না করতে এবং পেঁয়াজ রফতানি করবে না বলেও বলেছে আমাদের। তাদের এই সিদ্ধান্তের কারণে আমাদের অনেক আমদানিকারকের বিপুল পরিমাণ পেঁয়াজ আমদানির জন্য এলসি খোলা রয়েছে। আমরা তো এখন বিপাকের মধ্যে পড়ে গেছি।

পঙ্কজ কুমার দত্ত আরও জানান,আমরা তাদের বলছি আমাদের যেসব এলসি খোলা রয়েছে সেগুলোর পেঁয়াজ রফতানির জন্য। আমাদের অনেক এলসির বিপরীতে অনেক ট্রাক মাল নিয়ে সড়কে দাঁড়িয়ে রয়েছে। এখন যদি তারা পেঁয়াজ না দেয় তাহলে আমাদের এই পেঁয়াজের কী অবস্থা হবে সেই চিন্তায় পড়েছি।
সাতক্ষীরা শহরের সুলতানপর বড় বাজারে দুই সপ্তাহের ব্যবধানে সাতক্ষীরায় পেয়াজের দাম বাড়ে ১০ থেকে ১৫ টাকা।

পেয়াজ কিনতে আসা শহরের মুনজিতপুর এলাকার বাসিন্দা আনিচুর রহমান জানান,গত সপ্তাহে পেয়াজের দাম ছিলো ৪০ থেকে ৪৫ টাকা প্রতি কেজি দরে। আজ সেই পেয়াজ ৬৫ থেকে ৭০ টাকা বিক্রি হচ্ছে। ভারতে পেয়াজের দাম বেড়ে যাওয়ায় এই দাম বেড়েছিল বলে জানিয়েছিলেন ব্যবসায়ীরা।
এদিকে,তালা উপজেলার জেঠুয়া বাজারে খুচরা পেয়াজ ব্যবসায়ী শহিদুল ইসলাম জানান, গ্রামাঞ্চালের খুচরা বাজারে পেয়াজের দাম বেড়েছে ডাবল।

সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম আরও জানান, সোমবার বিকাল থেকে ভোমরা স্থল বন্দর দিয়ে পেয়াজ আমদানি বন্ধ হয়ে যায়। ফলে সকাল থেকে ভারতীয় কোন পেঁয়াজ গাড়ি বাংলাদেশে আসেনি।

তিনি আরও জানান,ভারত সরকারের নির্দেশে পেয়াজ রপ্তানী বন্ধ হলেও অফিসিয়াল কোন নির্দেশনা জানাতে পারেননি ঘোজাডাঙ্গার ব্যবসায়ী বা কাস্টম্স কর্মকর্তারা।
সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ মাকসুদ খান বলেন, গত ১৩ তারিখ পর্যন্ত ভারতীয় রফতানিকারকরা ২৫০ থেকে ৩০০ ডলারে পেঁয়াজ রফতানি করছেন সেটিতে তাদের লোকসান হওয়ায় তারা পেয়াজ রপ্তানী বন্ধ করে দিয়েছে। তবে, পেঁয়াজের রপ্তানী মূল্য বৃদ্ধি করে তারা খুব দ্রুতই আবারো পেঁয়াজ রপ্তানী করবে বলে তিনি আরো জানান।
ভোমরা স্থলবন্দরের শুল্ক ষ্টেশনের রাজস্ব কর্মকর্তা মহসিন হোসেন জানান, ভোমরা স্থলবন্দর দিয়ে গত এক সপ্তাহে (গত ৬ সেপ্টেম্বর থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত) ৫৩৩ টি ট্রাক যোগে মোট পেঁয়াজ আমদানি হয়েছে ১২ হাজার ৪৩৭ মেট্রিক টন।

তিনি আরো জানান, গতকাল সোমবার সকাল থেকে আজ মঙ্গলবার দুপুর পর্যন্ত এখনও কোন ভারতীয় পেঁয়াজের ট্রাক বন্দর দিয়ে প্রবেশ করেনি এবং পেঁয়াজ রফতানি বন্ধের ব্যাপরে তারা লিখিতভাবে এখনও পর্যন্ত তাদের কিছু জানান নি।


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক। ডেক্স