মুজিব বর্ষে উৎসবে মাতবে সাতক্ষীরা: ১০ জানুয়ারি ক্ষণগণনা শুরু

প্রকাশিত: ১০:০০ অপরাহ্ণ, জানুয়ারি ৭, ২০২০ | আপডেট: ১০:০০:অপরাহ্ণ, জানুয়ারি ৭, ২০২০

নিজস্ব প্রতিবেদক:
১০ জানুয়ারি শুরু হবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে ঘোষিত মুজিব বর্ষের ক্ষণগণনা। জাকজমকপূর্ণ আয়োজনে মুজিব বর্ষের ক্ষণগণনার উদ্বোধনী অনুষ্ঠান সফল করতে সাতক্ষীরা জেলা প্রশাসনের উদ্যোগে চুড়ান্ত প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত প্রস্তুতি সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল।

সভায় জানানো হয়, সাতক্ষীরায় মুজিব বর্ষের ক্ষণগণনা উপলক্ষে ১০ জানুয়ারি বেলা ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিং, দুপুর আড়াইটায় ক্ষণগণনার উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে সাত হাজার মানুষের অংশগ্রহণে জেলা প্রশাসকের কার্যালয় থেকে মুজিব র‌্যালি, দুপুর ০২টা ৪৫ মিনিটে শহিদ আব্দুর রাজ্জাক পার্কে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, দুপুর ০২টা ৫০ মিনিটে শহিদ আব্দুর রাজ্জাক পার্কে সমবেত কণ্ঠে শুদ্ধস্বরে জাতীয় সঙ্গীত পরিবেশন, এরপর বিজয়ফুল প্রদর্শনী, বেলা ৩টা থেকে শহিদ আব্দুর রাজ্জাক পার্কে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও মুজিববর্ষের ক্ষণগণনা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানের সকল কর্মসূচি বড়পর্দায় সরাসরি সম্প্রচার, উদ্বোধনী অনুষ্ঠানের পর একই স্থানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর জীবন ও কর্মের উপর আলোচনা সভা ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সভায় আরও জানানো হয়, মুজিব বর্ষের ক্ষণগণনা উপলক্ষে শহরের ৭টি গুরুত্বপূর্ণ স্থানে একই ডিজাইনে সুদৃশ্য মুজিব তোরণ নির্মাণ, সন্ধ্যায় পৌরদীঘির চতুর্দিকে প্রদীপ প্রজ্জলন এবং পৌরদীঘির মাঝ বরাবর বঙ্গবন্ধুর ভাষণের প্রতিকৃতি লাইটিং-এর মাধ্যমে প্রদর্শন করা হবে।

সভায় উৎসবমুখর ও শান্তিপূর্ণ পরিবেশে মুজিব বর্ষের ক্ষণগণনা অনুষ্ঠান চলাকালীন ও র‌্যালি প্রদক্ষিণকালীন আইন-শৃঙ্খলা ও নিরাপত্তার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং শহরের অভ্যন্তরে যানজট নিয়ন্ত্রণে ট্রাফিকিং ব্যবস্থা নিশ্চিতকরণ, শহিদ আব্দুর রাজ্জাক পার্কে স্থাপিত ক্ষণগণনা যন্ত্র এর নিরাপত্তা নিশ্চিতকরণ, ক্ষণগণনার উদ্বোধনী কার্যক্রমে সরকারি-বেসরকারি সকল বিভাগের কর্মকর্তা ও কর্মচারীগণের উপস্থিতি নিশ্চিতকরণ, শহিদ আব্দুর রাজ্জাক পার্কে সুন্দর ও মনোরম পরিবেশে ক্ষণগণনা কার্যক্রম আয়োজনে করতে স্টেজ, প্যান্ডেল ও গেট নির্মাণ, ছোট পতাকা দিয়ে ও লাইটিং করে সজ্জিতকরণ এবং অনুষ্ঠানের প্রয়োজনীয় উপকরণ প্রস্তুত ও সরবরাহের ব্যবস্থা করা, ক্ষণগণনা কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠান চলাকালীন নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ, অস্থায়ী মেডিকেল টিম রাখার প্রস্তুত রাখা, সকল উপজেলায় নিজস্ব ব্যবস্থাপনায় ক্ষণগণনাযন্ত্র স্থাপন এবং নির্দিষ্ট দিনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন, বিভাগীয় গুরুত্বপূর্ণ বিভিন্ন কাজের মাধ্যমে ক্ষণগণনা অনুষ্ঠান ও মুজিববর্ষের সকল কর্মসূচি সর্বত্র প্রচারের ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানানো হয়।

সভায় জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বলেন, মুজিব বর্ষে উৎসবে মাতবে সাতক্ষীরা। সাতক্ষীরাকে গড়ে তোলা হবে পরিষ্কার পরিচ্ছন্ন নান্দনিক জেলা হিসেবে। একই সাথে তথ্যপ্রযুক্তিতে দক্ষ মানবসম্পদ তৈরি করতে দেওয়া হবে প্রশিক্ষণ। নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শে গড়ে তুলতে উদ্বুদ্ধকরণ কর্মসূচি গ্রহণ করা হবে।
তিনি দল মত নির্বিশেষে সকলের প্রতি মুজিব বর্ষের ক্ষণগণনা অনুষ্ঠানে অংশগ্রহণের আহবান জানান।
সভায় অন্যান্যের মধ্যে সাবেক এমপি ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মুনসুর আহমেদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান নজরুল ইসলাম, স্থানীয় সরকারের উপপরিচালক হুসাইন শওকত, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা ছাদেকুর রহমান, সাতক্ষীরা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর বাসু দেবসহ জেলার বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 

সুন্দরবনটাইমস.কম/ডেক্স

 


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক