জরাজীর্ণ ও ঝুকিপূর্ণ ভবনে চলছে ঐতিহ্যবাহী কপিলমুনি ইউনিয়ন পরিষদের কার্যক্রম

প্রকাশিত: ১০:১৯ অপরাহ্ণ, আগস্ট ৭, ২০১৯ | আপডেট: ১০:১৯:অপরাহ্ণ, আগস্ট ৭, ২০১৯


পাইকগাছা (খুলনা) সংবাদদাতা:
পাইকগাছায় জরাজীর্ণ ঝুকিপূর্ণ ভবনে চলছে কপিলমুনি ইউনিয়ন পরিষদের কার্যক্রম। জীবনের ঝুকি নিয়ে পরিষদের কার্যক্রম অব্যাহত থাকায় যেকোন সময় জীবনহানীসহ বড় ধরণের দুর্ঘটনার আশংকা করছেন পরিষদ কর্তৃপক্ষ। ভবনটিকে দ্রুত পরিত্যাক্ত ঘোষণা করে নতুন ভবনের দাবি জানিয়েছেন ইউনিয়নবাসী।
প্রসঙ্গত, খুলনা জেলার পাইকগাছা উপজেলার ঐতিহ্যবাহী বাণিজ্যিক শহর কপিলমুনি বাজারের উপর ১৯৬০ সালে মাত্র ৫ শতক জমিতে কপিলমুনি ইউনিয়ন পরিষদের ভবন স্থাপিত হয়। দীর্ঘদিন সংস্কারের অভাবে দ্বিতল ভবনের নিচতলা ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ায় পরিষদ কর্তৃপক্ষ পরিষদের সকল কার্যক্রম দ্বিতল ভবনে স্থানান্তর করে। এদিকে, সংস্কারের কোন উদ্যোগ গ্রহণ না করায় দ্বিতল ভবনেরও একই অবস্থার সৃষ্টি হয়েছে। বর্তমানে
দ্বিতল ভবনের ৪টি কক্ষের মেঝের খোয়া ও বালি উঠে গেছে। প্লাস্টার খসে খসে পড়ছে। এমনকি ছাদের বিশাল অংশ জুড়ে ধ্বসে পড়েছে। নষ্ট হয়ে গেছে জানালা-দরজা সহ ব্যবহারের সকল আসবাবপত্র। ফলে জরাজীর্ণ ঝুকিপূর্ণ ভবনে চলছে পরিষদের সকল কার্যক্রম। জীবনের ঝুকি নিয়ে কাজ করছে পরিষদের জনপ্রতিনিধিসহ কর্মচারীবৃন্দ। জীবনহানীর মত শঙ্কা ও অজানা আশঙ্কার মধ্যে প্রতিদিন সেবা নিতে আসছেন ইউনিয়নের শ’শ’ মানুষ। ইতোমধ্যে উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদ ভবন আধুনিকায়ন করা হলেও কপিলমুনির এ পরিষদটি সংস্কারে কর্তৃপক্ষের কোন তৎপরতা নেই। প্রতাপকাটি গ্রামের এস এম মোমিন উদ্দীন জানান, বিভিন্ন প্রয়োজনে ইউনিয়ন পরিষদে যেতে হয়। কিন্তু ভবনের যে করুণ অবস্থা তাতে সুস্থ শরীর নিয়ে বাড়ি ফিরতে পারব কিনা সব সময় এ ধরণের ভীতি কাজ করে। ইউপি চেয়ারম্যান কওসার আলী জোয়াদ্দার জানান, বিকল্প কোন ব্যবস্থা না থাকায় ঝুকিপূর্ণ ভবনেই পরিষদের কার্যক্রম পরিচালনা করতে বাধ্য হচ্ছি। ইতোমধ্যে জরাজীর্ণ ও ঝুকিপূর্ণ ইউনিয়ন পরিষদ ভবনটি পরিত্যক্ত ঘোষণা করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর আবেদনও করেছি। কিন্তু এখনও পর্যন্ত সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোন ব্যবস্থা গ্রহণ করেনি। কোন বড় ধরণের দুর্ঘটনা ঘটনার আগেই অতি দ্রুত পরিত্যক্ত ঘোষণা করে আধুনিক মানের নতুন ভবন নির্মাণ করার দাবি জানিয়েছে ইউনিয়নবাসী। এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা জুলিয়া সুকায়না জানান, প্রয়োজনীয় জমি না থাকায় নতুন ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স নির্মাণ করা সম্ভব হচ্ছে না। তবে নতুন কমপ্লেক্স নির্মাণের জন্য ইতোমধ্যে ইউপি চেয়ারম্যানকে জমি ক্রয়ের জন্য নির্দেশনা দেয়া হয়েছে। আশা করছি, অচিরেই একটি নতুন ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন নির্মাণ করা হবে।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

 

 

সুন্দরবনটাইমস.কম/আমিনুল ইসলাম বজলু/পাইকগাছা


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক