তালায় ডায়াবেটিস সচেতনতায় মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

প্রকাশিত: ১০:২৯ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০১৯ | আপডেট: ১০:২৯:অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০১৯

প্রতিবেদক, তালা:
ডায়াবেটিস প্রতিরোধ, চিকিৎসা, রোগের ক্ষতিকর প্রভাব ও রোগ বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে তালার খলিলনগর ইউনিয়ন পরিষদ চত্বরে ডায়াবেটিস সচেতনতা কর্মসূচী পালিত হয়েছে। তালা ডায়াবেটিক সমিতির আয়োজনে এবং ন্যাশনাল ডায়াবেটিস ফাউন্ডেশন’র সহযোগীতায় নিয়োমিত ভাবে বিনামূল্যে ডায়াবেটিক মেডিকেল ক্যাম্পের কর্মসূচীর অংশ হিসেবে এদিন ক্যাম্প করা হয়। মঙ্গলবার বিকালে অনুষ্ঠিত মেডিকেল ক্যাম্পে সংশ্লিষ্ট এলাকার বিভিন্ন বয়সের অর্ধশতাধিক ব্যক্তি বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা করেন। পরে পরীক্ষায় প্রায় অর্ধেক মানুষের ডায়াবেটিস জ্যাম ধরা পড়ে।
উক্ত মেডিকেল ক্যাম্প পরিচালনা করেন, তালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স’র মেডিকেল অফিসার ডা. তাজুল ইসলাম। এসময় খলিলনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এস. এম. আজিজুর রহমান রাজু, তালা রিপোর্টার্স ক্লাবের সাধারন সম্পাদক বি. এম. জুলফিকার রায়হান, ক্লাবের ক্রীড়া সম্পাদক শেখ সিদ্দিকুর রহমান, মেডিকেল টেকনোলজিস্ট মো. আলমগীর হোসেন, টেকনোলজিস্ট সহকারী আজমিরা খাতুন, অভিজিৎ হালদার ও শেখ আবু হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।
ডায়াবেটিস বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মোহা. শেখ শহীদ উল্লাহ বলেন, ডায়াবেটিস একটি নিরব ঘাতক ব্যাধি। এই ব্যাধির কারনে মানুষের হার্ট অ্যাটাক, স্ট্রোক হতে পারে বা মানুষ অন্ধ হয়েও যেতে পারে। এমনকি এই রোগে আক্রান্তদের কিডনি নষ্ট হয়ে যেতে পারে এবং অনেক সময় তাদের শরীরের নিম্নাঙ্গ কেটে ফেলতে হয়। সচেতনতার অভাবে যে কোনও বয়সের মানুষ ডায়াবেটিস রোগে আক্রান্ত হতে পারে জানিয়ে ডাক্তার শহীদ উল্লাহ বলেন, ডায়াবেটিসের এতো ঝুঁকি থাকার পরেও মানুষ রোগটি সম্পর্কে সচেতন নয়। জীবন যাপনের ক্ষেত্রে কিছু নিয়ম নীতি মেনে চললে অনেক ক্ষেত্রে ডায়াবেটিসকে প্রতিরোধ করা সম্ভব- বলে জানান তিনি।
উল্লেখ্য, ন্যাশনাল ডায়াবেটিস ফাউন্ডেশন’র সভাপতি অধ্যাপক ডা. মোহা. শেখ শহীদ উল্লাহ ন্যাশনাল ডায়াবেটিস ফাউন্ডেশনের সহযোগীতায় প্রতি শুক্রবার বিকালে তালা ডায়াবেটিক সমিতির কার্যলয়ে ডায়াবেটিস রোগীদের সেবা প্রদান করেন। এখানে দিন দিন সেবা নিতে আসা রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে এবং রোগীরা কাংখিত সফলতা পাচ্ছে।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

 

 

সুন্দরবনটাইমস.কম/এমএ মান্নান/তালা/সাতক্ষীরা


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক