ডুমুরিয়ায় ভুট্টা চাষে লক্ষ্যমাত্রার চেয়ে বাম্পার ফলনের আশা

প্রকাশিত: ৮:২০ অপরাহ্ণ, এপ্রিল ২৩, ২০২১ | আপডেট: ৮:২০:অপরাহ্ণ, এপ্রিল ২৩, ২০২১
খুলনার ডুমুরিয়া উপজেলার খর্নিয়া ইউনিয়নে ভুট্টা চাষের আবাদ মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে ভুট্টা চাষে এবার বাম্পার ফলন হবে বলে আশা করা যাচ্ছে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বলিষ্ঠ ভূমিকা পালনের জন্য গত বছরের তুলনায় এ বছর অধিক জমিতে ভুট্টা আবাদ হচ্ছে এ অবস্থা থাকলে আগামী অর্থবছরের লক্ষ্যমাত্রা অধিক জমিতে ভুট্টা আবার হবে বলে কৃষিবিদরা মনে করেন ।
 
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে , চলতি মৌসুমে ডুমুরিয়া উপজেলার খর্নিয়া ইউনিয়নের প্রায় পাঁচ হেক্টর জমিতে ভুট্টা চাষ করা হয়েছে।
 
স্থানীয় কৃষক টিপনা গ্রামের শেখ মুনজুর রহমান তিন বিঘা জমিতে ভুট্টা চাষ করে আগের তুলনায় ভালো ফলন পাবে বলে আশা করছেন। খর্নিয়া ইউনিয়নের কৃষক রহমাত খান, দিদার শেখ , আলতাফ গাজী , শেখ আনিসুর রহমান , শেখ মহসিন সহ একাধিক কৃষক বলেন, চলতি মৌসুমের ভূট্টা কাটা শুরু হয়েছে, বাকিটা ৫/৬ দিনের মধ্যে  কাটা শেষ হয়ে যাবে।ভুট্টা চাষের কৃষকরা এই প্রতিবেদককে আরো বলেন, উপজেলা কৃষি অফিস সময় মতো আমাদের সকল কৃষকদের নানা প্রকার প্রশিক্ষণ ও জমিতে যেয়ে তদারকির কারণে এবার আমাদের আগের তুলনায় বাম্পার ফলন হয়েছে। তারপর মাঝে মধ্যে বৈরী আবহাওয়া না হলে ভুট্টার ফলন আরো ভালো হতো। 
 
ডুমুরিয়া উপজেলা উপসহকারী কৃষি  অফিসার মোঃ ইকবাল হোসেন মোল্লা ও উপজেলা  উপ সহকারী কৃষি অফিসার মোঃ রবিউল বিশ্বাস বলেন, আমাদের এই উপজেলায় কৃষক কৃষাণীর আগের তুলনায় অনেক সচেতন তারা তাদের জমিতে রোপণ কৃত কোন ফসলের কোন একটু সমস্যা দেখা দিলে সঙ্গে সঙ্গে আমাদের কাছে ছুটে আসে আর আসার পর আমরা তাদেরকে নানা প্রকার পরামর্শ দিয়ে থাকি এছাড়া কৃষকদের সমস্যা সমূহ চিহ্নিত করার জন্য জমিতে গিয়ে সেই সমস্যা সমাধানের চেষ্টা করি শুধু তাই নয় কৃষকদের প্রশিক্ষণের মাধ্যমে রোগ নিরাময় করা হয়ে থাকে । সে কারণে তারা উৎসাহী হয়ে অনেক পতিত জমিতে ভুট্টার আবাদ করেছেন আগামীতেও করবেন।
 
ডুমুরিয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ মোছাদ্দেক হোসেন বলেন,ডুমুরিয়া উপজেলার কৃষকরা অনেক সচেতন, এভাবে চলতে থাকলে এলাকার কৃষকরা দূরূত্ব স্বাবলম্বী হয়ে উঠবেন।

আপনার মতামত লিখুন :

গাজী আব্দুল কুদ্দুস। নিজস্ব প্রতিবেদক। চুকনগর, খুলনা