ডুমুরিয়ায় নকল ডিটারজেন্ট পাউডারে সয়লাব বাজার

প্রকাশিত: ২:২৮ অপরাহ্ণ, জুলাই ২৬, ২০২২ | আপডেট: ২:২৮:অপরাহ্ণ, জুলাই ২৬, ২০২২

নেই বিএসটিআই এর কোন অনুমোদন। নেই ট্রেড লাইসেন্স। দেশের বিভিন্ন প্রসিদ্ধ ব্যান্ডের মোড়ক নকল করে বিএসটিআই এর ভূয়া সিল লাগিয়ে বাজারজাত করা হচ্ছে নকল ডিটারজেন্ট পাউডার। নিম্নমানের এসব ডিটারজেন্ট পাউডারে সয়লাব হয়ে গেছে ডুমুরিয়া উপজেলার বাজার গুলো।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

এদিকে বিপাকে পড়েছে ভোক্তা সাধারণ। গোপনে নকল ডিটারজেন্ট উৎপাদন করতে নির্জন জায়গায় কারাখানা গড়ে তুলেছেন কিছু অসাধু ব্যবসায়ী। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অমান্য করে ও সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে তারা দেদারছে তৈরি ও বিক্রি করছে নকল পাউডার।

ডুমুরিয়ার বিভিন্ন বাজার ও দোকান ঘুরে দেখা গেছে, দাম কম হওয়ায় বিক্রিও হচ্ছে বিপুল পরিমাণে। নকল ডিটারজেন্ট ব্যবহার করায় একদিকে যেমন চর্মরোগে আক্রান্ত হচ্ছে, অন্যদিকে নষ্ট হচ্ছে মুল্যবান কাপড় চোপড়। এতে স্বাস্থ্যঝুঁকির পাশাপাশি আর্থিক ক্ষতি হচ্ছে ভোক্তাদের। ডুমুরিয়া উপজেলার শাহাপুর বাজারে একটি মুদি দোকানে দেখা যায় নকল ‘খান’ ডিটারজেন্ট পাউডার। এটি দেখতে হুবহু ইউনিলিভার কোম্পানির ডিটারজেন্টের মতো।

এ ব্যাপারে রবিউল ইসলাম নামে এক ক্রেতা বলেন, আমি নকল খান পাউডার কিনে প্রতারণার শিকার হয়েছি। এ পাউডার ব্যবহার করায় আমার নতুন পাঞ্জাবিসহ অনেক কাপড় ঝলসে গেছে।

ডুমুরিয়ার অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠানে ও গ্রামগঞ্জে মাইকিং করে বিক্রি করা হচ্ছে নকল এই ডিটারজেন্ট পাউডার।

ডুমুরিয়ার শাহপুরে খান কর্পোরেশন প্রোডাক্ট কারখানার ভেতরে গিয়ে দেখা যায়, গোয়াল ঘরের একটা রুমে বিএসটিআই এর ভুয়া স্টিকার লাগিয়ে প্রস্তুত করা হচ্ছে নকল ডিটারজেন্ট পাউডার। এখানে তৈরি ডিটারজেন্ট গ্রামে গ্রামে গিয়ে ফেরি করে ও দোকানে দোকানে বিক্রি করা হচ্ছে।

কারখানায় উপস্থিত কর্মচারী মেহেদি হাসান জানান, এই কারখানার ব্যবস্থাপনা পরিচালক সোহেল খান। তিনি দেশের বাইরে থাকেন। আমরা ৬ মাস এই ব্যাবসা পরিচালনা করছি। প্রতিদিন ৫ হাজার প্যাকেট পর্যন্ত আমরা তৈরি করতে পারি। এদিকে ভেজাল পণ্য তৈরি বন্ধের লক্ষ্যে এলাকার সচেতন মহল কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করেছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শরীফ আসিফ রহমান বলেন, নকল ডিটারজেন্ট পাউডার তৈরির বিষয়টি আমরা শুনেছি। অনতিবিলম্বে সেখানে অভিযান পরিচালনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।


আপনার মতামত লিখুন :

গাজী আব্দুল কুদ্দুস। নিজস্ব প্রতিবেদক। চুকনগর, খুলনা