ডুমুরিয়ায় টিসিবি পণ্য পাবে ২১ হাজার ৭৩৭ টি পরিবার 

প্রকাশিত: ১১:০৬ পূর্বাহ্ণ, মার্চ ৭, ২০২২ | আপডেট: ১১:০৬:পূর্বাহ্ণ, মার্চ ৭, ২০২২

পবিত্র রমজান উপলক্ষে প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক এক কোটি নিম্ন আয়ের পরিবারকে (২বার) ভর্তুকি মূল্যে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ এর পণ্য পৌঁছে দেয়া কর্মসূচির অংশ হিসেবে খুলনা জেলার ডুমুরিয়া উপজেলায় ২১ হাজার ৭’শ ৩৭ পরিবার টিসিবি’র পণ্য কেনার সুযোগ পাচ্ছে। এসব পরিবারকে দেয়া হবে একটি করে কার্ড। যার ফলে দীর্ঘসময় লাইনে না দাঁড়িয়ে সংগ্রহ করতে পারবে ন্যায্য মূল্যে পণ্য।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

 

জানা যায়, করোনাকালে সরকার দেশের প্রায় ৩৫ লাখ পরিবারকে বিনামূল্যে খাদ্য সহায়তা দেয়। প্রথমে সিদ্ধান্ত নেয় এই পরিবারগুলোকে শুধু টিসিবি পণ্যের কার্ড দেওয়া হবে। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সংখ্যা কোটিতে নিয়ে যাওয়ার নির্দেশ দেন। ফলে সংখ্যা গিয়ে প্রায় তিনগুণে দাঁড়িয়েছে। ডুমুরিয়ায় করোনাকালে সরকার ৬৩ হাজার ৮৯০ পরিবারকে বিভিন্ন সহায়তা প্রদান করে। এরমধ্যে আর্থিক প্রণোদনা পায় ৩৫ হাজার পরিবার, ১৬ হাজার ৩৯০ পরিবার (দুইবার) ভিজিএফ খাদ্য সহায়তা পায়। এছাড়া উপজেলার ১৪ ইউনিয়নে সাড়ে ১২ হাজার পরিবারকে প্যাকেজের মাধ্যমে খাদ্য সহায়তা দেয়া হয়। এবার নিম্নআয়ের পরিবার পাচ্ছে কার্ডের মাধ্যমে রমজান মাসে ন্যায্যমুল্যে টিসিবির পন্য কেনার সুযোগ। প্রত্যেক কার্ডধারী পাবে ৫৫ টাকা দরে ২ কেজি চিনি, ৬৫ টাকা দরে ২ কেজি মশুর ডাল, ১১০ টাকা দরে ২ লিটার সয়াবিন তেল ও ৩০ টাকা দরে ২.৫ কেজি পেয়াজ। এই কর্মসূচিকে সামনে রেখে ইতোমধ্যে টিসিবির উপকারভোগী বাছাই শেষ হয়েছে। এখন শুধু কার্ড বিতরণের অপেক্ষা।

 

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ আব্দুল ওয়াদুদ বলেন, উপজেলার সব ইউনিয়নে যাচাই-বাছাই শেষ হয়েছে। দুই এক দিনের মধ্যেই উপকারভোগীদের মাঝে এসব কার্ড পৌঁছে দেয়া হবে। আশাকরি আগামী ১৫ মার্চ তারিখ থেকে টিসিবির পণ্য বিক্রয় কার্যক্রম শুরু হবে। প্রত্যেক ইউনিয়নে ৩ থেকে ৪ স্পট নির্ধারণ করা হয়েছে, যাতে কোন ধরনের ভীড় ছাড়া উপকারভোগীরা সহজে টিসিবির পণ্য ক্রয় করতে পারেন। টিসিবি কর্তৃক ভ্রাম্যমাণ ট্রাকে নির্ধারিত স্থানে চলবে বিক্রি কার্যক্রম।


আপনার মতামত লিখুন :

গাজী আব্দুল কুদ্দুস। নিজস্ব প্রতিবেদক। চুকনগর, খুলনা