ডুমুরিয়ার কাঁচা মরিচের কেজি ২শ টাকা!

প্রকাশিত: ৪:৫৫ অপরাহ্ণ, আগস্ট ৯, ২০২১ | আপডেট: ৪:৫৫:অপরাহ্ণ, আগস্ট ৯, ২০২১
খুলনার ডুমুরিয়ায় খুচরা বাজারে কাঁচা মরিচের ঝাঁজ বেড়েছে। এখন প্রতি কেজি বিক্রি হচ্ছে ২০০ টাকা। অথচ এক সপ্তাহ আগে এ পণ্যটি ৮০ টাকায় বিক্রি হয়েছে। একদিকে মরিচের এই অগ্নিমূল্যের জন্য সরবরাহে অপ্রতুলতাকে দায়ী করছে ব্যবসায়ীরা। অপরদিকে কাঁচা মরিচের দাম বৃদ্ধিকে ব্যবসায়ীদের করসাজি বলে মনে করছেন ক্রেতারা।
উপজেলার কয়েকটি খুচরা বাজার ঘুরে দেখা গেছে, কাঁচা মরিচ মানভেদে প্রতিকেজি ১৮০ থেকে ২০০ টাকায় বিক্রি হচ্ছে। জিয়া ঝাল ১৯০ টাকা ও বোম্বাই মরিচ ২০০ টাকা।
চুকনগর বাজারের খুচরা বিক্রেতা বিল্লাল হোসেন জানান, এক সপ্তাহ ধরে ঝালের বাজার দ্বিগুণ হয়েছে। গত সপ্তাহে তিনি ৮০ টাকা দরে বিক্রি করেছেন। আজ (৯ আগষ্ট)  তাকে পাইকারী বাজার থেকে বেশি দরে ঝাল ক্রয় করতে হয়েছে। তাই তিনি এ দরে বিক্রি করছেন।
 
কাঁঠালতলা বাজারের সহসভাপতি ও খুচরা বিক্রেতা নজরুল ইসলাম জানান, ঝালের বাজারের আগুন লেগেছে। আগুন কবে নিভবে তা সঠিক করে বলা যাচ্ছে না। দাম বৃদ্ধির জন্য তিনি বাজারে সংকটকে দায়ী করেছেন।
আঠারমাইল কাঁচামাল আড়টের সাধারন সম্পাদক ও পাইকারি ব্যবসায়ী কোহিনুর রহমান  জানান, অতিবৃষ্টিতে পানি জমে মরিচের ক্ষেত নষ্ট হয়ে গেছে। এ কারণে পণ্যটির মূল্য বৃদ্ধি পেয়েছে। তাছাড়া জোগানের চেয়ে চাহিদা বেশি থাকায় কাঁচা মরিচের দাম বৃদ্ধি। গত সপ্তাহে তিনি ৭৫ থেকে ৮০ টাকায় কাঁচা মরিচ বিক্রি করেছেন।
 
চুকনগর বাজারের ক্রেতা রফিকুল ইসলাম গাজী বলেন, চলছে লকডাউন। মানুষের আয় নেই। এরপর দ্রব্যমূল্যের উর্ধ্বগতি তাকে ভাবিয়ে তুলছে। কাঁচা মরিচের দাম বলতেই তিনি ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

আপনার মতামত লিখুন :

গাজী আব্দুল কুদ্দুস। নিজস্ব প্রতিবেদক। চুকনগর, খুলনা